মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

আমেরিকার ২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনের গতি-প্রকৃতি

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

আমেরিকার ২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনের গতি-প্রকৃতি

(চতুর্থ অংশ)

ধর্ম ও রাজনীতি চিত্র


ডোনালড ট্র্যাম্প তাঁর শক্ত প্রতিযোগী ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ২০১৬ নির্বাচনে জিতেছিলেন অবিশ্বাস্য ভাবে। জনপ্রিয়তার দারুণ গতিতে উজ্জ্বল জ্যোতিষ্কের মত দীপ্তিময় উদীয়মান একটি ধর্মীয় সম্প্রদায় ইভাঞ্জেলিকানদের সমর্থন এ জেতার পেছনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।

ধনিক গোষ্ঠীর অন্যতম একজন সদস্য ট্র্যাম্প ডলার কামাই এবং সঞ্চয় বাড়ানোর জন্য করতে পারেন না এমন কাজ নেই। ২০২৪ এ তিনি যে একটি পন্থা বেছে নিয়েছে তা তাকে বেশ বেকায়দায় ফেলেছে। গত মার্চ ২০২৪ এ তিনি বাইবেল বিক্রির ব্যবসায় নামছেন এমন ঘোষণা দেন। সাথে সাথেই বিভিন্ন মহল থেকে সমালোচনা শুরু হয়।


ট্র্যাম্প ধর্মপ্রাণ মানুষ একথা কেউ তেমন জড় দিয়ে বলতে পারবেনা ; নিয়মিত গির্জায় জান এমন প্রমাণ ও আছে বলে মনে হয়না। তবে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রাথী এ কুশলী নেতা ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে ব্যবহার করতে জানেন। ২০১৬ নির্বাচন জেতা মূলত এ কারণেই সম্ভব হয়েছিল।

আমেরিকার জনসংখ্যার ২৬ শতাংশ(২০০৭) ইভাঞ্জেলিকান ধর্মীয় গোষ্ঠীর ভোট ট্রাম্পকে নির্বাচনী বৈতরনী পাড় হতে সহায়তা করেছে। ২০২৪ এ অবস্থা এমনটি নেই বলেই প্রতীয়মান হয়। অবশ্য এখনো ৬ মাস সময় আছে। অবস্থা ঘুরে যেতে পারে তবে ইভাঞ্জেলিকান কতিপয় ধর্মীয় নেতার কথাবার্তায় মনে হয় কাজটি কষ্টসাধ্য হবে। এমনই একজন ধর্মীয় নেতা হচ্ছেন ইভাঞ্জেলিকান যাজক লোরান লিভিংস্টোন (Pastor Loran Livingston)।


স্যারলটের সেন্ট্রাল চার্চ অব নর্থ ক্যারোলিনায় বিগত ১৪ এপ্রিলে ধর্মীয় বক্তব্যে (ংবৎসড়হ) তিনি স্পষ্ট করে বলেন ট্রাম্প ৫৯.৯৯ ডলারে বাইবেল বিক্রি করার যে ঘোষণা করেছেন তা খ্রিস্টান ধর্মের প্রতি চরম অবমাননাকর, বিশেষত যখন এ বাইবেল যা কিং জেমস বাইবেল নামে খ্যাত, তাতে pledge of Allegiance, the Bill of Rights, the U.S Constitution and handwritten lyrics to Lee GreenwoodÕs God Bless the USA যুক্ত করা হয়েছে।

প্যাস্টর লোরান লিভিংস্টোন প্রাক্তন প্রেসিডেন্টের কাজটিকে “disgusting”, “blasphemous”, “cheap ploy” ইত্তোকার বিশেষণে আখ্যায়িত করেছেন। বলাবাহুল্য, সামাজিক মাধ্যমগুলোতে এই ধর্মযাজকের বক্তব্য ব্যাপক প্রচার পায় (বিস্তারিত তথ্যের জন্য দেখুন,
(HUFFPOST, Lee Moran, POLITICS 04/29/2024).

(চলবে)

Posted ১১:২৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6668 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1335 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1167 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.