শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ৬ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

আমেরিকায় স্বাস্থ্য সেবা ব্যবস্থায় বৈষম্য

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ০৯ সেপ্টেম্বর ২০২১

আমেরিকায় স্বাস্থ্য সেবা ব্যবস্থায় বৈষম্য

গত সংখ্যায় ভয়াবহ প্যান্ডমিক নিয়ে আলোচনার প্রেক্ষাপটে বলা হয়েছে যে আমেরিকায় নিন্মগামী গড়পড়তা আয়ুষ্কাল (Life Expectancy) গত দু’বছরে আরও নেমেছে । ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে সকল বর্ণের মানুষের গড়পড়তা আয়ু দু’বছর কমেছে ।

নির্দিষ্ট করে বিভিন্ন বর্ণের উল্লেখ করে পরিসংখ্যান নিলে দেখা যায় যে কৃষাঙ্গদের মধ্যে ৩.৩ হারে এবং হিস্পানিক/লাটিনো জনগোষ্ঠীর মধ্যে বছরে ৩.৯ হারে আয়ুষ্কাল কমেছে । আরও নির্দিষ্ট করে বললে, ২০২০ সালের প্রথম ছয় মাসে শ্বেতাঙ্গদের ক্ষেত্রে আয়ুষ্কাল যেখানে মাত্র এক বছর কমেছে সেখানে আফ্রিকান-আমেরিকানদের ক্ষেত্রে কমেছে ২.৭ বছর; হিস্পানিক/লাটিনোদের ক্ষেত্রে তা ২ বছর । কোভিড-১৯ স্বাস্থ্য সেবা ক্ষেত্রে সারা বিশ্বেই অত্যন্থ নেতিবাচক প্রভাব ফেলেছে অস্বীকার করার উপায় নেই তবে যুক্তরাষ্ট্রে বর্ণবাদ এ বৈষম্যকে মারাত্মক ভাবে প্রভাবিত করেছে । ৪০০ বছরে এদেশে বৈষম্য সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি সকল ক্ষেত্রেই পুঞ্জীভূত হয়ে যে বিসদৃশ রূপ পরিগ্রহ করেছে তা দূরীকরণ কঠিন কাজ নিঃসন্দেহে তবে শুচিসুদ্ধ শুভ্র মনে সদিচ্ছার সাথে দৃঢ় প্রত্যয় নিয়ে কাজে নামলে সুফল নিশ্চয়ই আসবে । সাম্যের ভিত্তিতে, সকল জনগোষ্ঠীর কল্যাণের নিমিত্তে এবং সুস্থ, সবল সমাজ গড়তে কোভিড পান্ডেমিক পরাভূত করা সম্ভাব্য কৌশল , প্রতিকার ও প্রতিরোধ ব্যবস্থা যেমন জরুরী তেমনি সমাজের সর্বস্তরে সাম্য অবস্থার আনয়নে সম্মিলিত প্রচেষ্টা নেয়া আশু প্রয়োজন । কালবিলম্ব করলে া সমাজের রন্দ্রে রন্দ্রে পচন ধরবে যা অচিরেই আরোগ্যের আওতায় নাও থাকতে পারে। এ প্রসঙ্গে নিন্মের উদ্ধৃতিটি প্রণিধানযোগ্য:

A national crisis tends to magnify inequalities in society, especially when that crisis is an unprecedented global pandemic. However, what is even more concerning is that as the country becomes more racially and ethnically diverse in the coming years, health inequalities are projected to worsen unless concerted efforts are taken to proactively and immediately address them. (Satcher and Dawes, in Race and the Patient-Physician Relationship in 2021, Journal of American Medical Association, August 17,2021, p. 595).

উপরে বিধৃত বাস্তব অবস্থা থেকে পরিত্রাণ জরুরী । অন্যথায়, গুরুতর সামাজিক অবক্ষয় দেশটিকে গ্রাস করবে এবং অসন্তোষ দাবানলের মত ছড়িয়ে পরবে । বর্ণবাদ থেকেই আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন এর মত সংগঠনে বিভক্তি দেখা দিয়েছে সৎ বছরের ও বেশ পূর্বে । প্রধানত কৃষ্ণাঙ্গ ডাক্তারদের নিয়ে ১৮৯৫ সালেই গঠিত হয়েছে ব্ল্যাক ন্যাশনাল মেডিক্যাল এসোসিয়েশন । এর ও ১৩ বছর পরে ন্যাশনাল এসোসিয়েশান ফর দি এডভান্সমেন্ট অফ কালারড পিপল গঠিত হয় । এখন তো এ বিভক্তি বহু গুণ বেড়ে গেছে ।

সম্প্রতি নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন ২০২১;৩৮৪(১৭) এ একটি যুগান্তকারী প্রবন্ধ বেরিয়েছে Diversity of the national medical student bodz-four decades of inequality (Gruppuso,etal.) যাতে বলা হয়েছে যে ১৯৬৮ সালে কৃষাঙ্গরা যখন আমেরিকার মোট জনসংখ্যার ১৩% ছিল তখন ডাক্তারদের মাত্র ২% কৃষ্ণাঙ্গ ছিল । এদের শতকরা ৫০ ভাগই সে সময়ে আফ্রিকান-আমেরিকান ছাত্রদের জন্য যে দুটি মেডিক্যাল কলেজ, ওয়াশিংটন ডি সি তে অবস্থিত হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় এবং টেনেসিস্থ নেসভিলে অবস্থিত মেহারি মেডিক্যাল কলেজ এ পড়াশোনা করেছিল ।

এখন আরও দুটো মেডিক্যাল কলেজ(চার্লস আর ড্রিও ইউনিভার্সিটি অফ মেডিসিন এন্ড সায়েন্স এবং মোরহাউস স্কুল অফ medicine) যোগ পরও আফ্রিকান-আমেরিকান ছাত্র সংখ্যা কমছে । উদাহরণ হিসেবে বলা যায়, ১৯৭৮ সালে দেশে মেডিক্যাল উরুয়ায়া ছাত্রদের শতকরা ৩.১ ছিল আফ্রিকান-আমেরিকান । ২০১৯ এ হার ২.৯ শতাংশে নেমে এসেছে । আলাস্কা নেটিভ, হিস্পানিক ও নেটিভ হাওয়াইনান এবং পেসিফিক আইল্যান্ড ছাত্রদের মেডিক্যাল শিক্ষায় অংশগ্রহণের হার ও নিন্মগামী । মোদ্দা কথা, এ জনগোষ্ঠীর চিকিৎসা বিজ্ঞানের মত শাস্ত্রে পড়াশুনা করার সুযোগ কমে আসছে । ফলত, এ গ্রুপের সাধারণ ও স্বল্প বিত্তের লকজন যাদের স্বাস্থ্য সেবা প্রয়োজন আসে তারা বিভিন্ন কারণে, বিশেষত বর্ণ ও শ্রেণী বৈষম্যজনিত ঘটনার শিকার হয়ে নিত্যই এ অতি প্রয়োজনীয় চিকিৎসা, স্বাস্থ্য সেবা, পরামর্শ ইত্যাদি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত । ডাক্তার-রোগীর মধ্যেকার যে অবাধ যোগাযোগ তা ব্যাহত হওয়ায় উন্নত মানের সাস্ত্য সেবা পাচ্ছেনা । স্বাস্থ্য সেবা তথা সামগ্রিক বাভে স্বাস্থ্য সেচতরে বর্ণ, গোষ্ঠী, ভাষা , কৃষ্টি ও ও সংস্কৃতি ইত্যাদির নিরিখে আমেরিকার সাজ কাঠামোতে যে বিভাজন আজ ও বিদ্যমান তা শুধু ইচ্ছাকৃত বঞ্চনার ঘৃণ্য ইতিহাসই নয়, এ বৈষম্য অমানবিক ও অমার্জনীয় অপরাধ; এক দুষ্ট সামাজিক ক্ষত । এ অবস্থা থেকে সমাজকে রক্ষা করা সকলের মহান সম্মিলিত সামাজিক ও নৈতিক দায়িত্ব ।

Posted ১১:০৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ সেপ্টেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(1502 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(743 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(490 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.