মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ওয়াশিংটন, নিউইয়র্ক ও জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২

ওয়াশিংটন, নিউইয়র্ক ও জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ

ঢাকায় বিএনপির নেতা-কর্মীগণকে গ্রেফতার-নির্যাতনের নিন্দা-প্রতিবাদ এবং অবিলম্বে সকলের মুক্তি দাবিতে লাগাতার কর্মসূচি চলছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক সিটি ও জাতিসংঘের সামনে। ৮, ৯ ও ১০ ডিসেম্বর পৃথক পৃথক বিক্ষোভ-সমাবেশ এবং স্মারকলিপি প্রদানের এসব কর্মসূচির আয়োজন করে যুক্তরাষ্ট্র বিএনপি, নিউইয়র্ক স্টেট বিএনপি, নিউইয়র্ক মহানগর (দক্ষিণ) বিএনপি এবং ওয়াশিংটন ডিসি বিএনপি। জাতিসংঘের মহাসটিব বরাবর স্মারকলিপি দেয় স্টেট বিএনপি এবং হোয়াইট হাউজ ও স্টেট ডিপার্টমেন্টে স্মারকলিপি দেয় ডিসি বিএনপি।

সর্বশেষ ১০ ডিসেম্বর নিউইয়র্ক মহানগর বিএনপি (দক্ষিণ)’র উদ্যোগে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় মানববন্ধন করা হয়। সংগঠনের আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজার সভাপতিত্বে এবং সদস্য-সচিব বদিউল আলমের সঞ্চালনায় বক্তব্য দেন নিউইয়র্ক স্টেট বিএনপির আহ্বায়ক মাওলানা মো অলিউল্লাহ আতিক ও সদস্য সচিব সাইদুর রহমান সাঈদ, মহানগর-উত্তরের আহ্বায়ক আহবাব চৌধুরী, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফারুক শাহীন।


তারা গত কদিনে ঢাকাসহ সারা বাংলাদেশ থেকে গ্রেফতার করা সকল নেতার মুক্তি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করেন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিলেই বিএনপি অংশ নেবে বলে উল্লেখ করেন।


এর আগেরদিন ৯ ডিসেম্বর অপরাহ্নে জাতিসংঘ সদর দফতরের সামনে মহাসচিব মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস-সহ গ্রেফতারকৃত সকলের নিঃশর্ত মুক্তির জন্যে জাতিসংঘের হস্তক্ষেপ কামনায় বিক্ষোভ-সমাবেশ করেন বিএনপি-শ্রমিক দলের নেতা-কর্মীরা। সমাবেশ থেকে মহাসচিব বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয় বাংলাদেশে বিরোধী রাজনৈতিকদের মানবাধিকার লংঘনের অভিযোগ উত্থাপন করে। স্মারকলিপি জাতিসংঘের প্রবেশ দ্বারে কর্মকর্তাগণের কাছে হস্তান্তর করেন নেতৃবৃন্দ। এর আগে বিক্ষোভ-সমাবেশে নিউইয়র্ক স্টেট বিএনপির আহ্বায়ক মাওলানা অলিউল্লাহ আতিকুর রহমান অভিযোগ করেন, বাংলাদেশের মানুষের কথা বলার অধিকার নেই।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক গোলাম ফারুক শাহীন অভিযোগ করেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনে কখনোই নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। তাই অবিলম্বে তাঁর পদত্যাগে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করছি। নিউইয়র্ক মহানগর বিএনপি (দক্ষিণ)’র আহবায়ক হাবিবুর রহমান সেলিম রেজা বলেন, কখনোই গ্রেফতার-নির্যাতন চালিয়ে আন্দোলন দমন করা সম্ভব হয়নি। এবারও হবে না।


বিক্ষোভ-সমাবেশে আরো বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, স্টেট বিএনপির সদস্য-সচিব সাঈদুর রহমান সাঈদ, সিনিয়র যুুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন, যুগ্ম আহবায়ক আনিসুর রহমান, মোহাম্মদ নাসিম শহিদুল ইসলাম শিকদার, আশরাফ হোসেন, গণতন্ত্র পুনরুদ্ধার মঞ্চের সভাপতি জসীমউদ্দিন (ভিপি), নিউইয়র্ক মহানগর বিএনপি (দক্ষিণ)’র আহবায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, সদস্য-সচিব বদিউল আলম, সিনিয়র যুগ্ম আহবায়ক রুহুল আমিন নাসির, মোহাম্মদ সোহরাব হোসেন, কামাল হোসেন হাওলাদার, জোহরা বেগম, যুক্তরাষ্ট্র শ্রমিক দলের সভাপতি জাহাঙ্গির আলম, বিএনপি নেতা এমরান শাহ রণ, যুগ্ম আহবায়ক নাসিরউদ্দিন, কামালউদ্দিন দীপু, কৃষিবিদ সোলায়মান, আব্দুল মন্নান হোসেন, তরিকুল ইসলাম প্রিন্স প্রমুখ।

অপরদিকে ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউস ও স্টেট ডিপার্টমেন্টের সামনে ওয়াশিংটন ডিসি বিএনপি’র বিক্ষোভ-সমাবেশে ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ড শাখার বিপুলসংখ্যক নেতা-কর্মীও অংশ নেন। সেখানকার বক্তারা অবিলম্বে মির্জা ফখরুল, মির্জা আব্বাসসহ গ্রেঠতারকৃতদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে বলেন, বিএনপির কেন্দ্রীয় অফিসে হামলার নিন্দা জানানোর ভাষা নেই। সমাবেশে ওয়াশিংটন ডিসি বিএনপির সভাপতি হাফিক খান সোহায়েল, সাধারণ সম্পাদক জাকির হোসেন, বিএনপি ভার্জিনিয়া শাখার আহ্বায়ক জহির খান, সদস্য সচিব তোফায়েল আহমদ, ম্যারিল্যান্ড বিএনপির সভাপতি শাহীদ খান প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিএনপি ওয়াশিংটন ডিসি শাখার সহ সভাপতি কাজি এম রহমান, মজনু মিয়া, জাহিদ খান, মোঃ মোশাররফ হোসেন, মুখলেসুর রহমান, সাংগঠনিক সম্পাদক দেওয়ান মইনুদ্দিন বিপ্লব, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ সালেহ মনসুর ও সালাউদ্দিন ভুঁইয়া, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল মুক্তাদির ও জহিরুল ইসলাম, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মো: শাহজাহান সিরাজ, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক মীর নাজিউর রহমান নিক্সন, রাশেদ কামাল, মানবাধিকার সম্পাদক মোঃ মহসিন মিয়া, কবিরুল আলাম খান সবুজ, মোঃ শফিক মোল্লা, রেজাউল করিম, তালহা রহমান, সৈয়দ খান, আলী হায়দার, খালেদা খানম, মো: মোত্তালিব, ভার্জিনিয়া বিএনপির যুগ্ম আহবায়ক নেসার আহমেদ, সদস্য মহিউদ্দিন আনোয়ার, কামরুন কণা, জাহিদ চৌধুরী, নুরুদ্দিন জামান, কাইয়ুম চৌধুরী ,রুহুল ইসলাম, ইউনুস মিয়া, সজিব মোল্লা, গনি মিয়া, কবির খান, আব্দুল্লাহ আল মামুন, ফিরোজ খান, আহমেদ ফিরোজ, আবদুল্লাহ আজাদ, আব্দুল্লাহ আহাদ, তোফাজল শিকদার, শাকিল আহমেদ, জাহিদুর রহমান, দেলোয়ার হোসাইন, মামুনুর রহমান, ম্যারিল্যান্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক আলবাব হোসেন সোহাগ, খালেদ তফাদার, মামুন মোতালিব, তানভির হাসান, সারোয়ার মিয়া, মাইনুল হোসেন মানিক, রুবেল হোসেন, ওমর ফারুক, মো: কামাল (ফুলগাজি, ফেনী যুবদল আহ্বায়ক) ও মো: রশীদ।

Posted ১২:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.