মঙ্গলবার ২৪ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

করোনাকালে নিউইয়র্কে বাড়ি ভাড়া কমেছে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৯ এপ্রিল ২০২১

করোনাকালে নিউইয়র্কে বাড়ি ভাড়া কমেছে

করোনা ভাইরাস মহামারীতে নিউইয়র্ক সিটিতে বাড়ি ভাড়া হ্রাস পেয়েছে বলে রিপোর্ট দিয়েছে বাড়ি ভাড়া ও বাড়ি ক্রয়বিক্রয় বিষয়ক ওয়েব পোর্টাল ‘ষ্ট্রিটইজি’ (StreetEasy)। চলতি বছরের প্রথম তিন মাসের রিপোর্টে উল্রেখ করা হয়েছে যে, ম্যানহাটানে মাঝারি আয়ের লোকদের জন্য একদম নতুন নির্মিত অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২,৭০০ ডলার স্থির করা হয়েছে, যা ২০১০ সালের ভাড়ার সঙ্গে তুলনীয়। ২০২০ সালের প্রথম কোয়ার্টারে এবং কোভিড ১৯ সংক্রমণের ঠিক আগের দিনগুলোতে ম্যানহাটানে এ ধরনের অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ছিল ৩,৪১৭ ডলার; অর্থ্যাৎ মহামারীর কারণে ভাড়ার পরিমাণ ৭০০ ডলারের অধিক হ্রাস পেয়েছে। ব্রুকলিনে মাঝারি আয়ের লোকদের অ্যাপার্টমেন্টের ভাড়া ১০ শতাংশ কমে ২,৩৯০ ডলারে স্থির হয়েছে, যা ২০১১ সালের পর সর্বনিম্ন। কুইন্সে বাড়ি ভাড়া গত আট বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে, যা গত বছরের চেয়ে সাড়ে ১০ শতাংশ কম। ষ্ট্রিটইজি পোর্টাল ব্রঙ্কস ও স্ট্যাটেন আইল্যান্ড বরোর বাড়ি ভাড়া সম্পর্কে কোনো রিপোর্ট করেনি। সিটিতে বাড়িভাড়ার পরিমাণ হ্রাস পাওয়ার পেছনে মহামারী শুরু হওয়ার পর বহু নিউইয়র্কারের অন্যত্র চলে যাওয়া এবং মহামারীতে কর্মহীন মানুষের বাড়ি ভাড়া পরিশোধে সমর্থ না হওয়াকে দায়ী করা হয়েছে। এক শ্রেনির ভাড়াটে মহামারীর সময়ে সেন্টার পর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন ও স্টেট সরকার ঘোষিত বাড়ি ভাড়া পরিশোধ না করার কারণে বাড়ি থেকে উচ্ছেদ না করার ওপর মরাটরিয়াম বা স্থগিতাদেশ জারি করায় বাড়ি ভাড়া উল্লেখযোগ্য হারে হ্রাস করেছে। তাছাড়া মহামারীর কারণে সিটির বাসিন্দাদের মধ্যে এক বাড়ি ছেড়ে তাদের সুবিধাজনক বাড়িতে যাওয়ার প্রবণতা ছিল গত এক বছরে সম্পূর্ণ অনুপস্থিত।

ওয়েব পোর্টালটির সমীক্ষা অনুযায়ী সিটিতে বাড়ি ভাড়া কমতে শুরু করেছে মূলত ২০২০ সালের তৃতীয় কোয়ার্টারে। বাড়ি মালিকদের জন্য দু:সংবাদ হলো যে, মাঝারি আয়ের যারা এখন বাড়ির সন্ধান করছে তারা প্রতিযোগিতামূলক ভাড়ায় বাড়ি ভাড়া নেয়ার সুযোগ পাচ্ছে। গত বছরের চেয়ে ম্যানহাটানের মিডটাউনে বাড়ি ভাড়া হ্রাস পেয়েছে ১৪.৮ শতাংশ এবং আপার ইস্ট সাইডে এক বছরের ব্যবধানে বাড়ি ভাড়া ১৩.৯ শতাংশ কমে ২,৪০০ ডলারে স্থির রয়েছে। উত্তর ব্রুকলিনের উইলিয়ামবার্গ ও গ্রীনপয়েন্টে ভাড়াটেরা ২,৫০০ ডলারে এক বেডরুমের অ্যাপার্টমেন্ট পেতে পারেন, যা ওই এলাকাগুলোতে গত ১০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন ভাড়া। ভাড়ার ক্ষেত্রে কুইন্সের সবচেয়ে প্রতিযোগিতামূলক এলাকা লং আইল্যান্ড সিটি, অ্যাস্টোরিয়া ও সানিসাইডে বাড়িভাড়া গত এক বছরে ৯ শতাংশ হারে হ্রাস পেয়ে কমবেশি ১,৮০০ ডলারে স্থির রয়েছে।


ভাড়াটেদের আকৃষ্ট করার জন্য সিটির বাড়ি মালিকরা কিছু সুবিধাও অফার করছে সিটির বিভিন্ন এলকায়। ম্যানহাটানে ৪৪ শতাংশের অধিক সংখ্যক বাড়ি মালিক ১২ মাসের লিজের ক্ষেত্রে এক মাসের বাড়ি ভাড়া রেয়াত ঘোষণা করেছেন। ব্রুকলিন ও কুইন্সে যথাক্রমে ২৫.৪ শতাংশ ও ২৬.৬ শতাংশ বাড়ি মালিক অনুরূপ রেয়াত দিয়েছে।


Posted ১২:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ এপ্রিল ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.