মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১২ আষাঢ় ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

জিলহজের প্রথম দশকের ৫ আমল

আব্দুল্লাহ আলমামুন আশরাফী :   |   শুক্রবার, ০৭ জুন ২০২৪

জিলহজের প্রথম দশকের ৫ আমল

ছবি : সংগৃহীত

হিজরি সনের সর্বশেষ মাস জিলহজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় একটি মাস। এই মাসে হজ ও কোরবানির মতো বড় দুটি বিধান পালিত হয়। এ দুটি বিধান ছাড়াও জিলহজের প্রথম ১০ দিনের রয়েছে অনেক ফজিলত এবং কিছু গুরুত্বপূর্ণ আমল। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে জিলহজের প্রথম দশকের রাতগুলোর কসম করে একে মহিমান্বিত করেছেন। ইরশাদ হয়েছে, ‘কসম প্রভাতের এবং ১০ রাতের।’ (সুরা ফজর: ১-২) হজরত ইবনে আব্বাস (রা.)সহ একাধিক তাফসিরকারকের মতে, এখানে জিলহজের প্রথম ১০ রাতকেই বোঝানো হয়েছে। (তাফসিরে ইবনে কাসির ৪/৫৩৫)

এখানে এই দশকের কয়েকটি গুরুত্বপূর্ণ আমলের কথা তুলে ধরা হলো—


নখ-পশম কাটা থেকে বিরত থাকা

জিলহজ মাসের চাঁদ ওঠার পর থেকে কোরবানি করার আগপর্যন্ত সময়ে চুল, গোঁফ, নখ ও শরীরের বিভিন্ন স্থানের লোম বা পশম না কাটা মুস্তাহাব। এ সম্পর্কে উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত হয়েছে, নবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জিলহজের চাঁদ দেখে এবং কোরবানির নিয়ত করে, সে যতক্ষণ কোরবানি না করে, ততক্ষণ পর্যন্ত যেন চুল বা নখ না কাটে।’ (মুসলিম: ৩৬৫৬)


রোজা রাখা

জিলহজের প্রথম দশকের ৯ দিন রোজা রাখার চেষ্টা করা উচিত। বিশেষত আরাফাতের দিন তথা নবম দিনের রোজা অত্যন্ত ফজিলতপূর্ণ আমল। হজরত আবু কাতাদা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আমি আল্লাহ তাআলার কাছে আশাবাদী, আরাফাতের দিনের রোজা আগের ও পরের এক বছরের গুনাহের কাফফারা হবে।’ (মুসলিম: ২৬৩৬)


তাকবিরে তাশরিক পাঠ

জিলহজের প্রথম দশকে অধিক পরিমাণে তাকবিরে তাশরিক তথা ‘আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ’ পাঠ করা উচিত। সাহাবায়ে কেরাম এই দশকে অধিক পরিমাণে কখনো উচ্চ স্বরে, কখনো নিম্ন স্বরে বাজারে, পথে-ঘাটে তাকবির পড়তেন।

আল্লাহর জিকির

জিকির করা তো সব সময় সওয়াবের কাজ, তবে জিলহজের প্রথম দশকে এর গুরুত্ব অনেক বেশি। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, ‘এই ১০ দিনে নেক আমল করার চেয়ে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে অধিক প্রিয় ও মহান আর কোনো আমল নেই। তোমরা এই সময়ে লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার ও আল-হামদুলিল্লাহ বেশি করে আদায় করো।’ (মুসনাদে আহমদ-১৩২)

ভালো কাজ

এই দশকে বেশি বেশি ভালো কাজ করার নির্দেশনা এসেছে। ওপরে উল্লিখিত হাদিস থেকে তা–ই প্রতীয়মান হয়। কাজেই আমাদের উচিত, এ সময় অধিক পরিমাণে নেক আমল করা। কোরআন তিলাওয়াত, নফল নামাজ, দান-সদকা ইত্যাদি আমলে আত্মনিয়োগ করা।

লেখক : মুহাদ্দিস, জামিয়া গাফুরিয়া মাখযানুল উলুম টঙ্গী, গাজীপুর।

সূত্র : আজকের পত্রিকা

Posted ২:৫৫ অপরাহ্ণ | শুক্রবার, ০৭ জুন ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রমজান ও জাকাত
রমজান ও জাকাত

(706 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.