শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

জ্যাকসন হাইটসে বঙ্গবন্ধু’র ১০০ ছবির প্রদর্শনী চলছে

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১

জ্যাকসন হাইটসে বঙ্গবন্ধু’র ১০০ ছবির প্রদর্শনী চলছে

জ্যাকসন হাইটসে বঙ্গবন্ধু’র ১০০ ছবির প্রদর্শনী চলছে। ছবি : সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধু’র দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু হয়েছে। ঐতিহাসিক সাতই মার্চ রোববার স্থানীয় সময় বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’র সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম। এসময় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মুক্তধারা নিউইয়র্ক’র উদ্যোগে জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রীটস্থ আইএসপি ভবনের দোতলায় আয়োজিত ব্যতিক্রমী এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্রদর্শনীর সমন্বয়কারী, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ।

বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম। বঙ্গবন্ধু স্মরণে কবিতা আবৃত্তি করেন এফআরএম রাশেদুল হাসান ও স্বাধীন মজুমদার। আরো বক্তব্য রাখেন মুক্তধারার বিশ্বজিত সাহা, প্রদর্শনীর কিউরেটর ড. ওবায়দুল্লাহ মামুন, সমন্বয়ক শুভ রায় ও গোপাল সান্যাল। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নতুন প্রজন্মের সাংস্কৃতিক সংগঠক সেমন্তী ওয়াহিদ।

জ্যাকসন হাইটসে বঙ্গবন্ধু’র ১০০ ছবির প্রদর্শনী চলছে। ছবি : সংগৃহীত

প্রদর্শীতে উপস্থাপিত ছবিগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবনের সংগ্রাম-আন্দোলন-লড়াই, কারাবাস আর বাঙালীর স্বাধীনতা অর্জনের পথ-পরিক্রমায় নানান চিত্র ও প্রসঙ্গ দুর্লভ ১০০টি ছবিতে ফুটে উঠেছে। ২৫ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ৩১ মার্চ পর্যন্ত। নিউইয়র্কে স্বাস্থ্যবিধি মেনে এপয়েন্টমেন্টের মাধ্যমে প্রদর্শনী কেন্দ্রে (৩৭-০৭ ৭৪ স্ট্রিট) উপস্থিত হয়ে যেকোন দর্শক সোমবার-শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা এবং শনি ও রোববার বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শন করতে পারবেন এবং এই সময় প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

মুক্তধারার স্বত্তাধিকারী বিশ্বজিত সাহা বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী সম্পর্কে বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা বিভিন্ন সূত্র থেকে অনেক কষ্ট করে বঙ্গবন্ধুর দুর্লভ সব ছবি সংগ্রহ করেছি। এতে বঙ্গবন্ধু, স্বাধীনতা আর বাংলাদেশকে তুলে ধরা হয়েছে। তিনি জানান, ১৯৪৭ সালে কলকাতায় মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭২ সালের ৮ জানুয়ারী পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন থেকে ভারতের উদ্দেশে রওয়ানা দেওয়ার সময় বৃটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ স্বহস্তে গাড়ীর দরজা খুলে দিয়ে বঙ্গবন্ধুকে বিদায় জানানো, ১৯৭৪ সালে ওয়াশিংটনে বাঙালীদের দেয়া অনুষ্ঠানে ‘জাতির পিতা’র যোগ দেয়ার ছবিসহ এমন অনেক দুর্লভ আলোকচিত্র দেখা যাবে এই প্রদর্শনীতে। বলেন, বিশেষ করে যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্ম সহ প্রবাসীদের কাছে আমরা বঙ্গবন্ধুকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরতেই এই প্রদর্শনীর আয়োজন করেছি। নিউইয়র্ক (ইউএনএ)

Posted ৭:৪৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.