বুধবার ২৩ জুন ২০২১ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বেনিফিট বাড়ছে : ট্যাক্স ফাইলিং শুরু ১২ ফেব্রুয়ারি

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১

বেনিফিট বাড়ছে : ট্যাক্স ফাইলিং শুরু ১২ ফেব্রুয়ারি

২০২১ সালের ট্যাক্স ফাইলিং শুরু হতে যাচ্ছে ১২ ফেব্রুয়ারি, শুক্রবার। করোনা ভাইরাস জনিত কারণে কিছুটা বিলম্ব হলেও এবার সাধারণ বেনিফিট বাড়ছে। ট্যাক্স ফাইল প্রস্তুতকারীদের মতে ট্যাক্স রিটার্নে এ বছর বেড়েছে আর্নড ইনকাম ক্রেডিট। এক সন্তানের সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট হবে ৩৫৮৪ ডলার। গত বছর এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৩৫২৬ ডলার। তবে এবারের ট্যাক্স রিটার্ন অনেকটা জটিল হবে আনএমপ্লয়মেন্ট বেনিফিট, এসবিএ লোন, পিপিপি লোন, রিকভারী রিবেট ক্রেডিট, ফ্যামিলি অ্যান্ড সিক লিভ ক্রেডিটসহ অন্যান্য ক্রেডিটের কারণে । গত বছর দুই সন্তানের ক্ষেত্রে এ বছর সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট হবে ৫৯২০ ডলার। বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আনর্ড ইনকাম ক্রেডিট ছিল ৫৮২৮ডলার। এ বছর তিন বা ততোধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৬৬৬০ ডলার। আর্নড ইনকাম ক্রেডিটের ক্ষেত্রে সন্তানের বয়স ১৯ থেকে ২৪ বছর হলে অবশ্যই ফুল টাইম স্টুডেন্ট হতে হবে। অন্যথায় আনর্ড ইনকাম ক্রেডিট পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না। তবে যাদের বার্ষিক ইনভেস্ট ইনকাম ৩৬৫০ ডলারের ওপরে তারা আনর্ড ইনকাম ক্রেডিট পাবে না।

বিশেষজ্ঞদের মতে এবার স্ট্যান্ডার্ড ডিডাকশনের ক্ষেত্রে পরিবর্তন এসেছে। মেরিড ফাইলিং জয়েন্টলি ২৪,৮০০ ডলার করা হয়েছে ২৪,৪০০ ডলার থেকে বাড়িয়ে । হেড অব হাউসহোল্ড ১৮,৩৫০ ডলার থেকে বাড়িয়ে ১৮,৬৫০ ডলার, সিঙ্গেল ১২,২০০ ডলার থেকে বাড়িয়ে ১২,৪০০ ডলার করা হয়েছে। যারা স্টিমুলাস চেক পাননি তারা ট্যাক্স ফাইলিংয়ের সময় ক্লেইম করলে যোগ্য বিবেচিত হওয়া সাপেক্ষে রিফান্ড পেতে পারেন। এছাড়া এবার আইটেমাইজ ট্যাক্স রিটার্ন না করলেও ৩০০ ডলার ডিডাকশন নিতে পারবে।

যাদেও মেডিকেইড নেই কিন্তু মার্কেট প্লেস হেলথ ইন্সুরেন্সের জন্য তাদেও ১০৯৫ এ ফরম পূরণ করতে হবে। আইআরএস জানিয়েছে, পরিবর্তিত আইন অনুযায়ী, যারা স্টিমুলাস চেক পাননি তারা রিকাভারি রিবেট ক্রেডিট হিসেবে তাদের ২০২০ সালের ট্যাক্স রিটার্নের সাথে সেই অর্থ পাবেন। আইআরএস কমিশনার চাক রেটিগ বলেন, ইকোনমিক ইমপ্যাক্ট পেমেন্ট যথাযথ ও সময়মত পৌছে দিয়ে ইতোমধ্যেই আইআরএস প্রশংসিত হয়েছে। তিনি বলেন, এবছর ১৫ কোটি মানুষ ট্যাক্স রিটার্ন করবে বলে তিনি আশা করেন। আইআরএস তথ্যমতে স্টিমুলাস পেমেন্টের ওপর কোন ট্যাক্স দিতে হবে না। এজন্য কারো প্রাপ্য রিফান্ড কম হবে না। ট্যাক্স ফাইলিং এর শেষ দিন ১৫এপ্রিল, ২০২১ রাত ১১.৫৯ মিনিট।

উল্লেখ্য গত বছর স্টিমুলাস প্যাকেজ বা ইকোনমিক ইমপ্যাক্ট পেমেন্টসহ অন্যান্য বেনিফিট দেয়ার কারণে ২৭ ডিসেম্বর ২০২০ আইআরএস ট্যাক্স আইনে কিছু পরিবর্তন এনেছে। সে কারণে ট্যাক্স ফাইলিং কার্যক্রম শুরু করতে কিছুটা দেরি হয়েছে বলে উল্লেখ করে আইআরএস। সঠিক প্রোগ্রামিং ছাড়া রিটার্ন শুরু হলে জটিলতা সৃষ্টি হতে পারে বিধায় তাদের কম্পিউটার সিস্টেমও আপডেট করা হয়েছে। দ্রুত রিফান্ড পাওয়ার জন্য আইআরএস সকলকে ইলেকট্রনিক পদ্ধতিতে ফাইলিং এর অনুরোধ জানিয়েছে যাতে দ্রুত এবং সহজে আইআরএস ট্যাক্সদাতাদের একাউন্টে ডিরেক্ট ডিপোজিট করতে পারে।

Facebook Comments Box

Posted ৮:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.