রবিবার ১৬ মে ২০২১ খ্রিস্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ডেমোক্রেটদের উচ্ছাস : রিপাবলিকানদের হতাশা

মোহাম্মদ আজাদ :   |   বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

ডেমোক্রেটদের উচ্ছাস : রিপাবলিকানদের হতাশা

৩ নভেম্বরের নির্বাচনে চরম ভরাডুবি হতে যাচ্ছে রিপাবলিকানদের। নির্বাচনের মাত্র ১১ দিন আগে ফ্লোরিডার রিপাবলিকান দলীয় সিনেটর রিক স্কটের পক্ষ থেকে একটি অপ্রিয় বক্তব্য শোনা গেছে গত শনিবার। স্কট বলেছেন, তিন দিক থেকে চরম বিপর্যয় নেমে আসছে রিপাবলিকান দলের। তার মতে হোয়াইট হাউজ, কংগ্রেসের উভয় কক্ষ- হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ ও সিনেটে রিপাবলিকান পার্টি হারতে যাচ্ছে। এর আগে গত বুধবার তিনজন প্রভাবশালী রিপাবলিকান সিনেটরও নির্বাচন নিয়ে সিনেটর স্কটের মতোই অভিন্ন মতামত ব্যক্ত করেন। বুধবার এই তিন রিপাবলিকান সিনেটর ক্যাপিটল হিলে একত্রিত হন। তারা হচ্ছেন সিনেটর টেড ক্রুস, সিনেটর লিন্ডসে গ্রাহাম ও সিনেটর জন কর্নিন। তাদের মধ্যে সিনেটর কর্নিন নীরব ছিলেন। সিনেটর টম ও সিনেটর গ্রাহাম মন্তব্য করেন নির্বাচনে রিপাবলিকানদের ভরাডুবি নিয়ে। কারণ নির্বাচনী আবহাওয়া বলে দিচ্ছে যে প্রচণ্ড ঝড় ধেয়ে আসছে রিপাবলিকানদের দিকে। দলের সম্ভাব্য পরিণতির জন্য দু’জন সিনেটর একত্রে অঙ্গুলি নির্দেশ করেন প্রেসিডেন্ট ট্রাম্পের দিকে। তারা বলেন, ট্রাম্প পরাজিত হতে যাচ্ছেন। কারণ সবগুলো সংস্থার জরিপে দেখা যাচ্ছে পলিটিক্যাল ব্যাটলগ্রাউণ্ড খ্যাত স্টেটগুলোর মাত্র একটি ছাড়া সবগুলোতে জো বাইডেন এগিয়ে আছেন। কিন্তু এখানে প্রেসিডেন্ট ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে ব্যবধান খুব একটি বেশি নয়। জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে মাত্র ২ থেকে ৪ পার্সেন্টের ব্যবধানে এগিয়ে আছে। সিএনএন গত শুক্রবার এক জরিপ প্রকাশ করেছে এবং তা পরিচালনা করা হয়েছে সমগ্র যুক্তরাষ্ট্রের। জরিপে দেখা যায় যে যুক্তরাষ্ট্রে জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ১১ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন।

এবার সিনেটের ৩৫টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই ৩৫ আসনের মধ্যে ২৩টি আসন হচ্ছে বর্তমানে রিপাবলিকানদের দখরে। কিন্তু এই২৩টির মধ্যে ৯টি আসনে রিপাবলিকানরা এবার প্রচণ্ড ঝুঁকিতে। এ প্রসঙ্গে নিউইয়র্ক টাইমস বলেছে, ৯টি আসনে রিপাবলিকান প্রার্থীরা হারতে যাচ্ছেন ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বীদের কাছে। সিএনএন এর জরিপে বলা হয়েছে, ৯টি আসন রিপাবলিকানদের জন্য প্রচণ্ড ঝুঁকিপূর্ণ হলেও ৬ থেকে ৮টি আসনে নিশ্চিত হারবেন রিপাবলিকানরা। বর্তমানে ৫৩ আসন নিয়ে সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। অন্যদিকে দু’জন স্বতন্ত্র সিনেটর নিয়ে ডেমোক্রেটদের আছে ৪৭টি আসন। সিনেট মেজরিটি লিডার মিটচ ম্যাকনলের কেন্টাকির আসনে এবার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে প্রথমদিকে ডেমোক্রেট প্রার্থী এমি ম্যাগার্থ কিছুটা এগিয়ে ছিলেন একাধিক জরিপে। কিন্তু বর্তমান দিনগুলোতে মিটচ ম্যাককনেল অনেকটা এগিয়ে ছিলেন ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বীর চেয়ে। ধারণা করা হচ্ছে মিটচ এযাত্রা পার পেয়ে যাবেন। সিনেটর ম্যাককনেল নিজেও বর্ণবাদী ও কট্টর ট্রাম্প সমর্থক। তিনি প্রায় দু’মাস আগে তার সতীর্থ রিপাবলিকান সিনেটর ও কংগ্রেসনাল প্রার্থীদের বলেছিলেন, আপনারা প্রেসিডেন্ট ট্রাম্প থেকে দূরত্ব বজায় রেখে কৌশলে আপনাদের নির্বাচনী প্রচারণা চালাবেন। কারণ হিসেবে তিনি বলেছিলেন যে প্রেসিডেন্ট ট্রাম্পের বেশি গুণগান গাইতে গেলে তা আপনাদের জন্য হিতে বিপরীত হয় সেক্ষেত্রে আপনার প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে দূরত্ব বজায় রেখে আপনাদের নির্বাচনী প্রচারণা চালাবেন।

ভক্স এর এক রিপোর্ট থেকে জানা যায়, সিনেটর জন কার্নিন হচ্ছেন সর্বশেষ রিপাবলিকান সিনেটর যিনি টেক্সাসে একদিকে ট্রাম্পের সমালোচনা করছেন, অন্যদিকে নিজের প্রচারণা চালাচ্ছেন। নিউইয়র্ক টাইমস এর গত ১৬ অক্টোবর অনলাইন ভার্সনে কািিট এন্ডারসন এক নিবন্ধে লিখেছেন, “রিপাবিলিকান সিনেটরস বিগেন টুন এডজ ্এওয়ে ফ্রম ট্রাম্প।” তিনি বলেছেন, বেশকিছু রিপাবলিকান সিনেটর নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্য এখন ট্রাম্প থেকে দূরত্ব বজায় রাখছেন। কিন্তু সম্ভবত এখন তাদের জন্যও বেশ বিলম্ব হয়ে গেছে। একটি জরিপে দেখা যায় ৮৩.২ শতাংশ ভোটার মনে করছেন যে সিনেটে এবার রিপাবলিকানদের পরাজয় নিশ্চিত। হাউজে মোট ৪৩৫ টি আসনের মধ্যে ২৩৫ আসন নিয়ে ডেমোক্রেটদের সংখ্যাগরিষ্ঠত রয়েছে। হাউজে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮ আসন। সিএনএন এর জরিপে দেখা যাচ্ছে, হাউজের নির্বাচনে এবার ২ থেকে ৩ আসন এদিক সেদিক হতে পারে। অর্থ্যাৎ হাউজের ডেমোক্রেট দূর্গে রিপাবলিকানরা সফল আঘাত হানতে পারছে না।

Facebook Comments Box

Posted ১১:০২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.