শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

নিশ্চিত পরাজয়ের পথে ট্রাম্প

মোহাম্মদ আজাদ :   |   বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

নিশ্চিত পরাজয়ের পথে ট্রাম্প

আসছে ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে নিশ্চিত পরাজয়ের দিকে ধাবিত হচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এধরণের আশঙ্কা ব্যক্ত করেছেন নিউইয়র্ক টাইমসের পলিটিক্যাল রিপোর্টার আলেক্সজান্ডার বরিন্স ও সিএনএনের রাজনৈতিক বিশ্লেষক হ্যারি এনটেন। এছাড়া অনেক জাদরেল রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধুমাত্র ট্রাম্প হারছেন না, একই সাথে রিপাবালিকান দল সিনেটেও সংখ্যা গরিষ্ঠতা হারাতে পারে। গত সপ্তাহ পর্যন্ত সবগুলো সংস্থার জরীপে দেখা যাচ্ছে, ট্রাম্প আসছে নির্বাচনে সম্ভাব্য পরাজয় ঠেকাতে পারবেন না কোনভাবেই।

গত রোববারের সিএনএন আর এস এর জরিপে দেখা যাচ্ছে ফ্লোরিডায় এ মুহূর্তে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনকে সমর্থন করছেন ৫১ পার্সেন্ট রেজিস্টার্ড ভোটার এবং প্রেসিডেন্ট ট্রাম্পকে সমর্থন করছেন ৫৬ পার্সেন্ট রেজিস্টার্ড ভোটার। এছাড়া গত সোমবার কুইনিপ্যাক ইউনিউভার্সির সর্বশেষ জরিপে ফ্লোরিডায় যে চিত্র ফুটে উঠেছে সেটা ট্রাম্পের জন্য অতিশয় বেদনাদায়ক। জরিপে দেখা যাচ্ছে, ৩ নভেম্বরের নির্বাচন যদি এ মুহূর্তে অনুষ্ঠিত হয় তাহলে ডেমক্র্যাট প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পকে ১৩ পার্সেন্ট ভোটের ব্যবধানে পরাস্থ করতে সক্ষম হবেন। বলা হয়েছে ফ্লোরিডার ৫১পার্সেন্ট রেজিস্টার্ড ভোটার জো বাইডেনকে ভোট দিবেন এবং মাত্র ৩৮ পার্সেন্ট রেজিষ্টার্ড ভোটার প্রেসিডেন্ট ট্রাম্পের কথা বলছেন। ফ্লোরিডা হচ্ছে একটি পলিটিক্যাল ব্যাটল গ্রাউন্ড স্টেট। উল্লেখ্য, কিছু কিছু স্টেটে গতানুগতিকভাবে সবসময় ডেমক্র্যাট প্রার্থী জয়ী হয় এবং কিছ কিছু স্টেটে গতানুগতিকভাবে সবসময় রিপাবলিকান দল জয়ী হয়ে থাকে। কিছু স্টেটে কখনো জয়ী হয়ে থাকে ডেমোক্র্যাট দল বা কখনও রিপাবলিকান দল । এই সব স্টেটগুলোকে বলা হয় পলিটিক্যাল ব্যাটল গ্রাউন্ড বা রাজনৈতিক যুদ্ধক্ষেত্র। প্রকৃতপক্ষে পলিটিক্যাল ব্যাটল গ্রাউন্ডগুলোই নির্বাচনে যেকোন দলীয় প্রার্থীর হার-জিত নিশ্চিত করে। ছোটখাটো ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলো বাদ দেয়ার পর ফ্লোরিডা ও ওহাইও হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটল গ্রাউন্ড স্টেট। গত ৯০ বছরে অর্থাৎ ১৯২৪ সালের পর ফ্লোরিডা বাদ দিয়ে নির্বাচনে কোন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী জয়ী হতে পারেননি। কিন্তু অনেক ডেমক্র্যাট দলীয় প্রার্থী ফ্লোরিডায় জয়ী না হয়েও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। গত মার্চ মাস থেকে এখন পর্যন্ত সবগুলো সংস্থার জনমত জরিপে প্রেসিডেন্ট ট্রাম্প ডেমক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে সবসময় পিছিয়ে রয়েছেন। বর্তমানে দু’প্রার্থীর মাঝে জনপ্রিয়তার ব্যবধান ব্যাপক। কুইনিপ্যাক ইউনিভার্সিটির গত সোমবার পর্যন্ত সর্বশেষ জরিপে দেখা যাচ্ছে ফ্লোরিডা ডেমক্র্যাট প্রাথী জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ১৩ পার্সেন্ট পয়েন্টে এগিয়ে আছেন।

সিএনএনের রাজনৈতিক বিশ্লেষক হ্যারি এনটেনএ প্রসঙ্গে বলেন, নির্বাচনের এখনও ৩ মাস বাকি। এই ৩ মাস কিন্তু কম সময় নয়। যুক্তরাষ্ট্রের অতীত ইতিহাস বলছে, এই তিন মাসে দু’প্রার্থীর মাঝে ব্যবধান হয়ত অনেক কমবে। কিন্তু এ বিশাল ব্যবধান কতটুকু কমবে? দ্বিতীয় মেয়াদে নির্বাচনে জয়ী হতে হলে ট্রাম্পের ফ্লোরিডায় জয়ের কোন বিকল্প নেই। কিন্তু ফ্লোরিডায় ট্রাম্প হারতে যাচ্ছেন। শুধু তাই নয় অন্যান্য সংস্থাগুলোর জরিপেও প্রেসিডেন্ট ট্রাম্প ফ্লোরিডায় সাড়ে ৮ পার্সেন্ট পিছিয়ে রয়েছেন। অন্যদিকে ব্যাটলগ্রাউন্ড স্টেট ফ্লোরিডায় জয়ী না হয়েও ২৭০ ইলেক্টোরাল ভোটের পথ অনেকটা নিশ্চিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের। পেনসিলভেনিয়া ও মিশিগান স্টেটের স্বতন্ত্র জরিপে দেখা যাচ্ছে জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৬ থেকে ১২ পার্সেন্ট ভোটে এগিয়ে রয়েছেন। এই স্টেটগুলোতে জরিপ পরিচালনা করেছে সিবিএস নিউজ, ইউগভ ও সিএনএন/এসএম আরএস। এই সংস্থাগুলোর জরিপে বলা হয়েছে উইসকনসিনে বাইডেন আসছে। অন্য আরেকটি ব্যাটলগ্রাউন্ড আরিজোনা। গত রেববারে আরিজোনাতে সিএনএন/এসএসআরএস, এনবিসি নিউজ ও মারিস্ট কলেজের জরিপে দেখা যাচ্ছে বাইডেন সেখানে ৪ থেকে ৫ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছেন। ওহাইও হচ্ছে অন্যতম ব্যাটল গ্রাউন্ড স্টেট। ওহাইওতে ট্রাম্পের অবস্থা শোচনীয়। সিবিএস নিউজ ও ইউগভের জরিপে দেখা যাচ্ছে ওহাইওতে বাইডেন ট্রাম্পের চেয়ে ১০ পার্সেন্টে এগিয়ে রয়েছেন। ফ্লোরিডায় এখন করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে সব স্টেটগুলো ছাড়িয়ে গেছে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকা অতিমাত্রায় বিতর্কিত। ফ্লোরিডায় করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রেসিডেন্ট ট্রাম্প যদি যথার্থ ভূমিকা রাখতে না পারেন তাহলে ফ্লোরিডায় ট্রাম্পের ভরাডুবি নিশ্চিত। সেটা হলে পরে জো বাইডেনই হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

এদিকে আগামী সপ্তাহে রানিংমেটের নাম ঘোষণা করা হবে। এই মুহূর্তে একাধিক প্রার্থী বাইডেনের পছন্দের তালিকায় থাকলেও সর্বাগ্রে রয়েছে ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিসের নাম। এছাড়া রয়েছে একাধিক প্রভাবশালী কৃষ্ণাঙ্গ মহিলা এই তালিকায়। সিনেটর এলিজাবেথ ওয়ারেন উইকসনসিনের সিনেটর বোল্ড উইংসহ একাধিক শেতাঙ্গ মহিলাও এই তালিকায় আছে। তবে এখ পর্যন্ত কোন পুরুষ প্রার্থীর নাম শোনা যায়নি। দুই মাস আগে বাইডেন এক ঘোষণায় বলেছিলেন, তিনি এবার মহিলা রানিংমেট রাখতে আগ্রহী। কি চমক আসে তা দেখার জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

Facebook Comments

Posted ১০:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.