শনিবার ২১ মে ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

প্রেসিডেন্ট জো বাইডেনের সময় খারাপ যাচ্ছে

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

প্রেসিডেন্ট জো বাইডেনের সময় খারাপ যাচ্ছে

সম্প্রতি প্লেনে উঠার সময় তিন তিনবার হোঁচট খেয়ে ও কারো সাহায্য ছাড়াই উঠে দাঁড়াতে সমর্থ হয়েছেন। আটলান্টা যাওয়ার জন্য প্রেসিডেন্সিয়াল প্লেনে উঠার সময় এ বিপর্যয় ঘটেছে। তবে, উঠে স্মার্টলি স্যালুট করে জানান দিয়েছেন যে তিনি ঠিকঠাকই আছেন । সিএনএন সহ বিভিন্ন টিভি চ্যানেল এপিসোডটি ব্রডকাস্ট করেছে । ডেইলি টেলিগ্রাফ ও অন্যান্য পত্রপত্রিকা গুরুত্ব সহকারে সংবাদ ও ফিচার করেছে এ বিষয়টি। শারীরিক ও মানসিক ফ্রন্টে প্রকৃতিদত্ত জড়তার ব্যাপারে এমন হতেই পারে একজন বয়োবৃদ্ধ মানুষের ক্ষেত্রে। তবে, যুক্তরাষ্ট্রের দামাল সামাজিক ও রাজনৈতিক অস্থিরাবস্থা ও প্রেসিডেন্টের শারীরিক ও মানসিক বিপর্যয়ে কিছুটা হলে ও প্রভাব ফেলেছে এমন অনুমান ও অসঙ্গত হবে না । ক্ষমতায় আসার পর থেকেই প্রতিনিয়তই যে সব বিদঘুটে ঘটনা ঘটছে এবং প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্পের রেখে যাওয়া বেশ কিছু জঞ্জাল ও যে ঝামেলা পাকাচ্ছে সেসব প্রেসিডেন্ট ও তাঁর প্রশাসনকে স্বস্তিতে থাকতে দিচ্ছে না। এমন কিছু ঘটনাবলি নিয়েই আজকের লেখার পর্ব। এ পর্বে শুধুমাত্র আমেরিকায় আভ্যন্তরীণ

টেররিষ্টরা সাম্প্রতিক কালে যে সমস্ত গণহত্যা ঘটিয়েছে সেগুলোর মধ্যে বিভিন্ন কারণে উল্লেখযোগ্য কয়েকটির কথা উল্লেখ করবো । পরবর্তী পর্বে গান কন্ট্রোল (Gun Control) নিয়ে আলোচনার ইচ্ছে রইলো।


গণহত্যা বা Mass Shootings আমেরিকায় কোন নতুন ঘটনা নয়। গত ৫ বছরে ডজনের ও বেশী গণ হত্যার ঘটনা ঘটেছে । ২০১৯ সালে আগস্ট মাসের ৪ তারিখে ডেইটনে (Ohio) একজন স্বয়ংক্রিয় রাইফেল (AR-15 Style Rifle) ধারী মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে একটি বিনোদন কেন্দ্রে ৯ জনকে হত্যা এবং ২৭ জনকে আহত করে । পুলিশর গুলিতে হত্যাকারী নিহত নাহলে হতাহতের সংখ্যা অনেক বেশী হতে পারত। এর ঠিক পূর্বের দিন টেক্সাসের এল পেসো’র (El Paso) ওয়ালমারটে (Walmart) ২৩ জনকে গুলি করে হত্যা করে । আহত হয়েছিল প্রায় ২ ডজন লোক। এই সীমান্তবর্তী শহরে বসবাসকারীদের অধিকাংশই হিস্পানিক বিধায় নিহত -আহতরা ও স্প্যানিশ ভাষাভাষী হিস্পানিকই ছিলেন। ২০১৮র অক্টোবর মাসের ২৭ তারিখে পিটসবারগের (Pittsburgh) একটি ইহুদি উপাসনাগারে অ্যান্টি সেমেটিক অকথ্য গালিগালাজ করতে করতে এক ব্যাক্তি গুলি চালালে ১১ জন নিহত ও ৬ জন গুরুতর ভাবে আহত হয়। তারা সবাই এ সময়ে প্রার্থনা রত ছিলেন । ফ্লোরিডার পার্কল্যান্ডের একটি হাইস্কুলে ১৯ বছর বয়স্ক একজন প্রাক্তন ছাত্র ঢুকে গুলি বর্ষণ করলে ছাত্র শিক্ষক মিলে ১৭ জন নিহত হয়। এ গোলাবর্ষণের ফলশ্রুতিতে ছাত্রদের আহ্বানে ও নেতৃত্বে সারা আমেরিকায় কড়া গান ল করার দাবিতে প্রতিবাদ শুরু হয়েছিল। টেক্সাসের সাদারল্যান্ডের গ্রামীণ এলাকায় একটি ছোট্ট ব্যাপটিষট চার্চে এক রোববারের প্রার্থনা সভায় গুলি চালালে ২৬ জন নিহত এবং ২০ জন মারাত্মক আহত হয় । এ ঘটনায় একই পরিবারের ৯ জন মারা যায় । লাস ভেগাসের এক কনসার্টে ২০১৭ সালের পহেলা অক্টোবরে সংগঠিত হয়েছিল আমেরিকার ইতিহাসের এক জঘন্যতম গণহত্যা । ঐদিন মান্দালয় বে রিসোর্ট ও কাসিনোতে ৩২ তালায় বসবাসকারী হত্যাকারী হাতুড়ি দিয়ে তার কক্ষের জানালা ভেঙ্গে খোলা আকাশের নীচে কান্ট্রি মিউজিক প্রোগ্রামে সমবেত প্রায় ২২০০০ লোকের এক সমাবেশে এলোপাথাড়ি গুলি ছুড়লে ৫৮ জন নিহত এবং ৮৮৭ জন আহত হয় । ২০১৬ সালে অরলান্ডোর সমকামীদের(মধু) জন্য নির্দিষ্ট ‘দি পালস নাইট ক্লাব’ এ ইসলামিক ষ্টেটের সাথে সংযুক্ত আভ্যন্তরীণ টেররিস্টরা গুলি চালালে ৫০ জন নিহত ও ৫৩ জন আহত হয়।

অতি সম্প্রতি , গত সোমবারে (এপ্রিল ২৩ , ২০২১)কলোরেডোর (Colorado) বোলডারে যে নৃশংস হত্যাকাণ্ড সংগঠিত হয় তাতে একজন ২১ বছর বয়স্ক লোক অটোমেটিক রাইফেল ব্যবহার করে একটি গ্রোসারি স্টোরে নির্বিচারে গুলি চালালে একজন পুলিশ অফিসার সহ ১০ জন নিহত হয়। হত্যাকারী কি উদ্দেশ্যে এ জঘন্য নিধনযজ্ঞ ঘটিয়েছে তা এখনো জানা যায়নি। ১৯৯৯ সালে সিরিয়াতে জন্মগ্রহণকারী আহমাদ আল আলিয়ু আলিসা (Ahmad Al Aliwi Issa /Alissa) নামের এই ব্যাক্তি আরভাডা নামক নিকটস্থ শহরতলিতে বসবাস করে আসছিল। তার বিরুদ্ধে ১ম ডিগ্রি হত্যা মামলা করা হয়েছে ১০ টি কারণ উল্লেখ করে । কলোরেডোর প্রচলিত আইনে তার সর্বাধিক যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে । প্যারলে মুক্তির সম্ভাবনা এ ক্ষেত্রে নেই বলে সংবাদ মাধ্যমে জানা গেছে ।


উপরে উল্লেখিত ঘটনার মাত্র সাত দিন পূর্বে আটলান্টার তিনটি স্পা’তে রবার্ট এরং লং নামের ২১ বছর বয়স্ক এক ব্যাক্তি গুলি করে ৮ জনকে হত্যা করে। এর ৬ জনই এশীয় মহিলা । হত্যাকারী বলেছে সেক্সের প্রতি তার যে দুর্বার আসক্তি তা কমানোর রাস্তা বন্ধ করতে সে এহেন জঘন্য হত্যাকাণ্ড ঘটিয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মনে করে জাত বা বর্ণবাদ সঞ্জাত ঘৃণা বা বিদ্বেষ এ ক্ষেত্রে কোন ভূমিকা পালন করেনি । তবে হিউম্যান রাইটস গ্রুপগুলো তা মেনে নিতে নারাজ । তাদের ধারণা , করোনা প্যানডেমিক শুরু হলে চীনে এর উৎপত্তি নিয়ে প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্প ও তার কট্টর সমর্থকদের যে অহরহ নেতিবাচক প্রচার তার ফলশ্রুতিতেই এশীয়দের (Asian-American) প্রতি এ বিদ্বেষ। (চলবে)


Posted ১০:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(2083 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(873 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(619 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.