শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বাংলাদেশ ডে প্যারেডের গ্র্যান্ডমার্শাল শাহ নেওয়াজ

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

বাংলাদেশ ডে প্যারেডের গ্র্যান্ডমার্শাল শাহ নেওয়াজ

বাংলাদেশের গৌরভময় ইতিহাস-ঐহিত্য, শিল্প-সংস্কৃতি, কৃষ্টি ও মানুষের জীবন বোধ আমেরিকার মানুষের সামনে তুলে ধরতে আগামী ২৬ মে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ডে প্যারেড। প্যারেডের প্রথম এই আয়োজনে গ্র্যান্ড মার্শাল হিসাব থাকবেন আজকাল সম্পাদক ও গোল্ডেন এজ হোম কেয়ারের প্রেসিডেন্ট শাহ নেওয়াজ। মঙ্গলবার রাতে প্যারেডের আয়োজক কমিটির সভায় সর্বসম্মতিতে তাকে গ্র্যান্ড মার্শাল হিসাবে নির্বাচিত করা হয়।

আয়োজকরা জানান, বাংলাদেশ ডে প্যারেড উদয়াপনে এখন শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে। লিটল বাংলাদেশ খ্যাত জ্যাকসন হাইটসের ৩৭ এভিনিউতে আগামী রোববার সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ৬৯ থেকে ৮৭ স্ট্রিটের মধ্যে এই প্যারেড অনুষ্ঠিত হবে। ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট ইউএসএ’র আয়োজনে এই প্যারেডের সামগ্রিক ব্যবস্থাপনায় থাকছে গোল্ডেন এইজ হোম কেয়ার।


আয়োজক সংগঠন ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট ইউএসএ’র জানায়, প্যারেডে প্রধান অতিথি থাকবেন নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামস। বিশেষ অতিথি থাকবেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো: নাজমুল হুদা।

নিউইয়র্ক সিটি মেয়র অফিসের প্রথম বাংলাদেশী চিফ এডমিনিস্ট্রেটিভ অফিসার মীর বাশার, কাউন্সিলওম্যান শাহানা হানিফ, কুইন্সের ডিস্ট্রিক্ট এটর্নি মেলিন্ডা কার্টজ, কুইন্স বরো প্রেসিডেন্ট ডনোভান রিচার্ডস জুনিয়র, সিনেটর জেসিকা রামোস, পুলিশ কমিশনার এডওয়ার্ড কাবান প্রমুখ এতে উপস্থিত থাকবেন। এছাড়া আয়োজন সংগঠনের প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ডে প্যারেডের চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদ, প্যারেডের আহ্বায়ক ও গ্র্যান্ড মার্শাল শাহ নেওয়াজ, প্রধান উপদেষ্টা গিয়াস আহমেদ, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, প্যারেডের সদস্য সচিব তরিকুল হোসাইন, উপদেষ্টা এর্টনী মঈন চৌধুরী, আব্দুর রব ও শাহ জে চৌধুরীও উপস্থিত থাকবেন।


আয়োকজরা জানান, সংগঠন বা প্রতিষ্ঠানের নামের তালিকাভুক্তরি ক্রম অনুসারে সিরিয়াল ঠিক করা হয়েছে।

এ আয়োজনে থাকছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের সংস্কৃতির উপস্থাপনা, কুচকাওয়াজ, পতাকা প্রদর্শন, লাইভ ব্যান্ড, গাড়ি ও ট্রাক শোভাযাত্রা, যেমন খুশি তেমন সাজো ইভেন্ট, পুলিশ প্যারেড, সমবেতকণ্ঠে দেশের গান, প্রভৃতি। নিউইয়র্ক পুলিশ বিভাগের একটি চৌকষ অশ্বারোহী বাহিনী এবং ফায়ার সার্ভিসের একটি দল এই প্যারেডে অংশ নেবে। এই দীর্ঘ পথের ১৮টি স্ট্রিটকে বর্ণাঢ্য সজ্জায় সজ্জিত করা হবে। প্যারেড চলাকালীন দু’পাশের রাস্তায় থাকবে বাংলাদেশ এবং আমেরিকার পতাকাসহ দেশের সংস্কৃতির নানান ছোঁয়া।


আয়োজকরা জানান, প্যারেডে ৬৯ স্ট্রীটে অতিথি, শিল্পী ,কলা কুশলী এবং অন্যান্য অংশ গ্রহণ কারীরা মিলিত হবেন, সেখানে প্যারেডের সভাপতি শাহ শহীদুল হক এবং আহবায়ক শাহ নেওয়াজ প্যারেডে আগত অতিথিদের বরণ করবেন।

প্রথমে দুই দেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে প্যারেডের কাজ আরম্ভ হবে। প্রথম সারিতে ছোট ছোট বাচ্চাদের সামনে নিয়ে মেয়র,কনসুলেট জেনারেলসহ অন্যরা অগ্রসর হবেন। ২য় সারিতে বাপার অশ্বারোহী বাহিনী, ৩য় সারিতে বাপার পদাতিক বাহিনী, চতুর্থ সারিতে কারেকশন অফিসার গ্রুপ, পঞ্চম সারিতে সেকেন্ড কারেকশন অফিসার গ্রুপ, ষষ্ঠ সারিতে ফায়ার ব্রিগেড বাহিনী, ৭ম সারিতে বীর মুক্তিযোদ্ধারা, ৮ম সারিতে স্কুল কলেজের ছাত্র ছাত্রী, ৯ম সারিতে পোস্টাল গ্রুপ, ১০ম সারিতে থাকবেন সাংস্কৃতিক ও বরেণ্য শিল্পীরা। এর পর ক্রমান্বয়ে বিভিন্ন সংগঠন ব্যানারসহ ধীরগতিতে প্যারেডে অংশ নিবেন।
প্যারেডের সার্বিক কার্যক্রম ও শৃঙ্খলার দায়িত্বে থাকবেন বাংলাদেশী আমেরিকান পুলিশ এ্যাসোসিয়েশন, লাইভ ব্যান্ড, ও অশ্বারোহী পুলিশ।

Posted ১২:২৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.