রবিবার, ২১ জুলাই ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

জেট ডাইরেক্ট মর্টগেজ ও আশা হোম কেয়ারের সেমিনার

বাড়ি ক্রয়ের পূর্বে হোম ওয়ার্ক প্রয়োজন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

বাড়ি ক্রয়ের পূর্বে হোম ওয়ার্ক প্রয়োজন

বক্তব্য রাখছেন মোহাম্মদ জান ফাহিম। পাশে আকাশ রহমান।

প্রথমবারের মতো যারা বাড়ি ক্রয় করতে এবং হোম কেয়ার সেবা গ্রহণে আগ্রহী তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হলো গত ৩১ আগস্ট বৃহস্পতিবার। জ্যামাইকার আশা হোম কেয়ার মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয় বিকাল ৫টায়। রিয়েল এস্টেট ব্যবসায়ের সাথে দীর্ঘদিন সম্পৃক্ত জেট ডাইরেক্ট মর্টগেজ এর সিনিয়র লোন অফিসার ও প্রতিষ্ঠানটির জ্যামাইকা শাখার ম্যানেজার মর্টগেজ বিশেষজ্ঞ মোহাম্মদ জান ফাহিম ও আশা হোম কেয়ারের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার আকাশ রহমান সম্মিলিতভাবে এই সেমিনারের আয়োজন করেন। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ জান ফাহিম। প্রথমবার বাড়ি ক্রয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তিনি।

মোহাম্মদ জান ফাহিম বলেন, সাম্প্রতিক সময়ে বাড়ির মূল্য বৃদ্ধি পেয়েছে। লোন ইন্টারেস্ট বাড়লেও নানা কারণে বাড়ি বিক্রির হারও বেড়েছে নিউইয়র্ক সিটিতে। বাংলাদেশী কমিউনিটিতে অনেকেই বাড়ি ক্রয়ে আগ্রহী। কিন্তু বাড়ি ক্রয়ের ক্ষেত্রে বিশেষ করে যারা প্রথমবারের ক্রেতা তাদেরকে অনেকগুলো বিষয়ে হোম ওয়ার্ক করা জরুরী। তা না হলে নানাভাবে প্রতারিত হওয়ার সম্ভাবনা থেকে যায়। তিনি বলেন, পেশাগত এসব দায়িত্ববোধ থেকেই আমরা নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় বিগত কয়েক বছর যাবত আয়োজন করে আসছি এ ধরণের সেমিনার। বাড়ি ক্রেতাদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমরা সাধ্যমতো পরামর্শ প্রদান করে থাকি। তারই অংশ হিসেবে আজকের এ সেমিনার।

জান ফাহিম বলেন, ডাউন পেমেন্টের জন্য মোটা অংকের অর্থ না থাকলেও দুঃশ্চিন্তার কোন কারণ নেই। যারা কম ডাউন পেমেন্টে বাড়ি কিনতে চান তাদের জন্য এফএইচ এ লোনের ব্যবস্থা আছে। এ ধরণের লোন প্রাপ্তির ক্ষেত্রে যে সকল সুযোগ সুবিধা রয়েছে সে বিষয়গুলো তিনি তার বক্তব্যে তুলে ধরেন। তিনি বলেন, প্রি-এপ্রুভালের জন্য গত ২ বছরের ডব্লু-টু লাগবে এবং ট্যাক্স রিটার্নের কপি লাগবে। সেই সাথে কারেন্ট ব্যাংক স্টেটমেন্টও লাগবে। তবে যাদের ব্যাংকে যথেষ্ট অর্থ নেই তারাও বাড়ি কিনতে পারবেন। সেক্ষেত্রে আপনার আত্মীয়স্বজন বন্ধুবান্ধব আপনাকে অর্থ গিফট হিসাবে দিতে পারেন। সেই অর্থ ব্যবহার করতে পারেন বাড়ি কেনার জন্য। তিনি বলেন, একজন অভিজ্ঞতাসম্পন্ন মর্গেজ লোন অফিসার হাতে ডব্লু-টু নিলেই বুঝতে পারেন উক্ত ডব্লু-টু অনুযায়ী কত লোন পাওয়া যেতে পারে। নগদ অর্থে বাড়ি ক্রয় এবং ডাউন পেমেন্ট সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেন।

জান ফাহিম বলেন, আমাদের কম্যুনিটিতে অনেক সেলফ এমপ্লয়েড ব্যক্তি আছেন। তারা বাড়ি কিনতে চাইলে ২ বছরের ট্যাক্স রিটার্নের কপি লাগবে। সেই সাথে কারেন্ট এক মাসের ব্যাংক স্টেটমেন্ট। তিনি বলেন, বাড়ি ক্রয়ের ক্ষেত্রে বন্ধু বা নিকটাত্মীয় কাউকে কো-সাইনার করা যেতে পারে। বাড়ির মালিককে প্রতিমাসের প্রথমেই ব্যাংক মর্টগেজের অর্থে পরিশোধ করতে হয় বলে জানান তিনি। বাড়ি ক্লোজিংয়ের ক্ষেত্রে ৩০ থেকে ৬০দিন সময় লাগতে পারে বলে জানান জান ফাহিম। মোহাম্মদ জান ফাহিম বলেন, প্রথম বার যারা বাড়ি ক্রয় করতে যাচ্ছেন মর্টগেজ সম্পর্কে অবশ্যই তাদের সুস্পষ্ট ধারণা থাকতে হবে। মর্টগেজ একটি বড় ধরণের লোন বা ঋণ।

এ ব্যাপারে বিস্তারিত জানা না থাকলে আর্থিকভাবে বিপাকে পড়ার সম্ভাবনা থেকে যায়। তিনি বলেন, চাকুরী করেন না এমন সেলফ এম্পøয়েড যারা তাদের ক্ষেত্রে দুই বছরের ট্যাক্স রিটার্ন দাখিল করতে হবে ব্যাংক লোনের জন্য। জান ফাহিম বলেন, বাড়ি কেনার আগেই আপনারা প্রি-অ্যাপ্রুভাল নিয়ে নিন। জেনে নিন যে, আপনি কতটুকু লোন পাবেন। আরো জেনে নিন, কি পরিমাণ অর্থ পেলে আপনি একটি বাড়ি কিনতে পারবেন। এছাড়াও আপনার জেনে নেয়া আবশ্যক যে আপনার পেমেন্টের পরিমাণ কি হবে এবং আপনি তা বহন করতে পাববেন কিনা অথবা তা আপনার সাধ্যের মধ্যে কিনা। বাড়ি ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন থাকা অবস্থায় চাকুরী পরিবর্তন করলে অসুবিধা হতে পারে বলে জানান তিনি।

তিনি বলেন, যারা প্রথমবারের মতো বাড়ি ক্রয়ে আগ্রহী অবশ্যই তাদেরকে অনেকগুলো বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। তা না হলে ক্রেতাগণ প্রতারিত হতে পারেন। বিশেষ করে বাড়ির ইন্সপেকশন, টাইটেল, ইন্সুরেন্স-পলিসি, মর্টগেজ, ট্যাক্স সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। এছাড়া বাড়িটিতে কোন ধরণের ভায়োলেশন আছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে হবে।

এখন যেহেতু বাড়ির ডিমান্ড অনেক বেশি এবং এ্যাভেইল্যাবেল বাড়ির সংখ্যা কম, তাই অনেকেই বাড়ির দাম বেশি হাঁকছে। তাই পছন্দের বাড়ি কেনার আগে তার বাজারমূল্য যাচাই করার জন্য এ্যাপ্রেইজাল করা আবশ্যিক। তিনি বলেন, বাড়ির কন্ট্রাক্ট চূড়ান্ত করার আগে আপনাদের রিয়েল এস্টেট ব্রোকাররকে এই বিষয়টি জানাতে হবে।

সেমিনারে আশা হোম কেয়ার ও আশা স্যোসাল এডাল্ট ডে কেয়ার এর স্বত্বাধিকারী আকাশ রহমান বলেন, যারা হোম কেয়ার সেবা পেতে আগ্রহী তাদেরকে অবশ্যই এ বিষয়ে প্রাথমিক ধারণা থাকতে হবে। এসব সেবা গ্রহীতাদেরকে অবশ্যই নিউইয়র্ক স্টেটের হেলথ ডিপার্টমেন্টের মেডিকেইট থাকতে হবে। শুধু বয়স্কগণই নন শারীরিকভাবে অক্ষম বা অসুস্থ ব্যক্তিরাও হোমকেয়ার সেবা পাওয়ার যোগ্য। হোম কেয়ার এর জন্য আবেদনকারীদেরকে হেলথ ডিপার্টমেন্ট মনোনীত নার্সদের নিকট ভার্চুয়াল ইন্টারভিউ দিতে হয় কয়েকদফা। ইন্টারভিউতে সঠিকভাবে উত্তর দিতে ব্যর্থ হলে সেবা পাওয়ার ক্ষেত্রে বিশেষ করে সাপ্তাহিক সেবার সময় কমে যেতে পারে। এজন্য পরিবারের সেবাদানকারীদের সচেতন ও সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি। এক্সিট রিয়েলটি প্রাইমের লাইসেন্সড রিয়েলটর মোহাম্মদ কবির সেমিনারে সংক্ষিপ্ত বক্তব্যে নিউইয়র্কে বর্তমানে বাড়ির বাজার সম্পর্কে অবহিত করেন। রিয়েল এস্টেট ব্যবসায়, দীর্ঘদিনের অভিজ্ঞতার কথা উল্লেখ করে মোহাম্মদ কবির বলেন, বাড়ি ক্রয়ের বিষয়টি সবসময়ই লাভজনক। তবে প্রথমবার যারা বাড়ি ক্রয়ে আগ্রহী তাদেরকে অনেকগুলো তথ্য সঠিকভাবে জেনে নিতে হবে। এজন্য অভিজ্ঞ রিয়েলটরের পরামর্শ গ্রহণ করা জরুরী।

সেমিনারে আয়োজকদেরকে পরিচয় করিয়ে দেন এবং তাদের সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান। তিনি বলেন, বাংলাদেশী আমেরিকান অভিবাসী সমাজে সিংহভাগ মানুষের প্রত্যাশা ও স্বপ্ন থাকে নিজ বাড়িতে পরিবারের সবাইকে নিয়ে বসবাসের। বিশেষ করে বাংলাদেশী সমাজ ও পারিবারিক সংস্কৃতির অন্যতম অনুসঙ্গ বাড়ির মালিকানা। বাড়ির গর্বিত মালিক হতে তাই তারা সঞ্চয়ী হয়ে উঠেন।

কষ্ট করে হলেও অগ্রসর হন বাড়ি ক্রয়ের দিকে। আবার প্রথমবার বাড়ি কিনতে গিয়ে রিয়েল এস্টেট এবং মর্টগেজ এজেন্ট, এমনকি রিয়েল এস্টেট এটর্নি দ্বারাও অনেকে প্রতারিত হন। শিকার হন ভোগান্তির। অনেক অসৎ এজেন্ট নিরীহ ক্রেতাদের পথে বসিয়ে দেন। এমন ঘটনা সমাজে অহরহই ঘটছে। বাড়ি ক্রয়-বিক্রয় সম্পর্কে সম্যক ধারণা না থাকায় সাধারণ ক্রেতারা পড়ছেন বিপাকে। কিভাবে এসব ঝামেলা থেকে মুক্ত হয়ে বাড়ি ক্রয় করতে পারেন সেজন্য আজকের সেমিনার। তিনি বলেন, আজকের আলোচকরা কমিউনিটিতে গ্রাহকদের বিশ্বস্থ এবং আস্থা ও সুনামের সাথে কাজ করে আসছে। সেমিনারে জান ফাহিম এবং আকাশ রহমান বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। রিয়েল এস্টেট সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করুন: মোহাম্মদ জান ফাহিম।

Posted ১:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.