শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মরহুম ফটো-সাংবাদিক বীনুকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবী

বাংলাদেশ রিপোর্ট :   |   শনিবার, ০৭ আগস্ট ২০২১

মরহুম ফটো-সাংবাদিক বীনুকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবী

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লবের শোক সভায় মোনাজাত আদায়।

খ্যাতিমান ফটো সাংবাদিক লুৎফর রহমান বীনুর মৃত্যুতে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগে গত ৩০ জুলাই শুক্রবার এক দোয়া মাহফিল ও শোকসভার আয়োজন করা হয়। জ্যাকসন হাইটস্থ খাবার বাড়ি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান। পরিচালনা করেন সাধারন সম্পাদক মনোয়ারুল ইসলাম। শোকসভায় বক্তারা ফটো সাংবাদিক বিনু’র কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং মুক্তিযুদ্ধ ও ফটোসাংবাদিকতায় তার অবদানের জন্য তাকে রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করার দাবী জানান হয়।


মরহুম বিনুর সাবেক সহকর্মিরা স্মৃতিতে অম্লান করে তোলেন লুৎফর রহমান বিনুকে। স্মৃতিচারন করতে গিয়ে কান্নায় ভেংগে পড়েন নাট্য শিল্পী রেখা আহমেদ, সাংবাদিক নিহার সিদ্দিকী ও ফরিদ আলম। আলোচনায় অংশ নিয়ে বাবা বিনুর সাথে তার সম্পর্কের নানা দিক তুলে ধরেন কন্যা বিদিতা রহমান। তিনি দাবি করেন, বাংলাদেশে ডাক্তারদের ভুল চিকিৎসার কারনেই তার বাবাকে অসময়ে চলে যেতে হলো।

শোক সভায় বক্তব্য রাখেন আজকাল পত্রিকার প্রধান সম্পাদক মনজুর আহমেদ, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার উপদেষ্টা সম্পাদক আনোয়ার হোসেইন মঞ্জুু, নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের উপদেষ্টা মঈনুদ্দীন নাসের, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক প্রতিনিধি ইব্রাহিম চৌধুরী খোকন, নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক শেখ সিরাজ, বিএনপির সুবর্ন জয়ন্তী উদযাপন কমিটি যুক্তরাষ্ট্র শাখার আহবায়ক জিল্লুর রহমান জিল্লু, যুগ্ম আহবায়ক গিয়াস আহমেদ,প্রবীন সাংবাদিক মাঈন উদ্দীন আহমেদ, জয়নাল আবেদিন, শীতাংশু গুহ, ভয়েস অব আমেরিকার নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরন, প্রখ্যাত নাট্য শিল্পী রেখা আহমেদ, লুৎফর রহমান বিনুর জামাতা ও বিশিষ্ট ব্যবসায়ী সালাম ভূঁইয়া, কন্যা বিদিতা রহমান,মুক্তিযোদ্ধা মশিউর রহমান,টাইম টিভির পরিচালক সৈয়দ খসরু, সাংবাদিক নিহার সিদ্দিকী, ক্লাবের যুগ্ম সম্পাদক আলমগীর সরকার,আইটিভি’র মোঃ শহিদুল্লাহ, এবি টিভি’র সিইও ফরিদ আলম, বিএফইউজে’র সাবেক দফতর সম্পাদক ইমরান আনসারি, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাবুদ্দিন সাগর, সাংবাদিক সাখাওয়াত হোসেন সেলিম, আজাদ শিশির, শেলি জামান, মাহবুবুর রহমান,রোকেয়া লিপি, সিলেটের ডাক পত্রিকার সম্পাদক হাবিবুর রহমান, একটিভিস্ট ও মূলধারা রাজনীতিক মেরি জোবায়দা ও এডভোকেট মজিবর রহমান। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ মমিনুল ইসলাম মজুমদার ও দোয়া পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক মাওলানা রশীদ আহমেদ। শোক সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, প্রবীন সাংবাদিক ও দৈনিক মানব জমিনের ডেপুটি এডিটর মনির হায়দার, দেশ পত্রিকার সম্পাদক মিজানুর রহমান, জাতীয় প্রেসক্লাবের কার্যকরি কমিটির সাবেক সদস্য ফটো সাংবাদিক সানাউল হক, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সাধারন সম্পাদক মনজুরুল ইসলাম, প্রথম আলো’র মনিজা রহমান, কমিউনিটি একটিভিস্ট মাকসুদুল হক চৌধুরী,বাংলা টিভি’র সিইও শাহ জে চৌধুরী ও সাংবাদিক সুজাত আলী ।

স্মরণ সভায় বক্তারা ফটো সাংবাদিক বিনু’র কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন ও বলেন., তিনি তাঁর কর্মের মাধ্যমে জনমানুষের অন্তরে বেচেঁ থাকবেন। উল্লেখ্য, প্রখ্যাত ফটো সাংবাদিক লুৎফর রহমান বিনু ১৯৫৫ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে তিনি আলোকচিত্রী হিসেবে কাজ শুরু করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৭৬ সালে দৈনিক কিষাণে যোগ দেয়ার মধ্য দিয়ে তার ফটোসাংবাদিকতার সূচনা। এরপর তিনি দৈনিক সংবাদে এক যুগের বেশি সময় কাজ করেন। এছাড়া তিনি দৈনিক সংগ্রাম, দৈনিক দেশ, মর্নিং পোস্ট, মর্নিং সান ও দৈনিক ইনকিলাবে কর্মরত ছিলেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত ফটোগ্রাফার হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। বীনুর তোলা আলোকচিত্র ফার ইস্টার্ন ইকনমিক রিভিউ, ভারতের দ্য টেলিগ্রাফ, ফ্রন্টলাইন, হিন্দুস্থান টাইমস, ইন্ডিয়া টুডে ও দ্য স্টেটসম্যান এ প্রকাশিত হয়েছে। ১৯৮৮ সালে তিনি জাতীয় জাদুঘরের স্বাধীনতা দিবস প্রদর্শনীর বিশেষ পুরস্কার, ১৯৮৯ সালে পরিবেশ বিষয়ক সেরা আলোকচিত্রের জন্য এফইজেবি-এসকাপ পুরস্কার লাভ করেন। ১৯৮৮ সালে এএমআইসি স্পন্সরশিপ পেয়ে সিঙ্গাপুরে প্রশিক্ষণ নেন। ১৯৮৮ সালে তিনি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওপর ঢাকায় এবং ১৯৮৯ সালে চট্টগ্রামে একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেন। ২০০৪ সালে চীনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড প্রেস ফটোগ্রাফী শোতে অংশগ্রহণ করেন।

বীনু তার কর্মজীবনে বহু রাষ্ট্রপ্রধান ও বিশ্ব ব্যক্তিত্বের ছবি তোলার সুযোগ পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হচ্ছেন: প্রেসিডেন্ট জিয়া, মাওলানা ভাসানী, বেগম খালেদা জিয়া, প্রেসিডেন্ট জর্জ বুশ, বাদশাহ ফাহাদ, ইয়াসির আরাফাত, প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা, প্রেসিডেন্ট সুহার্তো, রাজীব গান্ধী, চন্দ্রশেখর, নরসিমা রাও, নওয়াজ শরীফ, রানাসিঙ্গে, প্রেমদাসা, মামুন আবদুল গাইয়ুম, পোপ জন পল, মাদার তেরেসা প্রমুখ। লুৎফর রহমান বীনু গত ২৬ জুলাই সোমবার ঢাকার খিলগাঁও সি-ব্লকের নিজ বাসভবনে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার পথে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।

Posted ১০:২৪ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ আগস্ট ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.