শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মাফ মিসবাহ লোকাল ১৪০৭-এর ৮ম বারের মত প্রেসিডেন্ট

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

মাফ মিসবাহ লোকাল ১৪০৭-এর ৮ম বারের মত প্রেসিডেন্ট

নিউইয়র্ক সিটিতে কর্মরত একাউনটেন্ট, স্ট্যাটিস্টিশিয়ান, অ্যাকচ্যুয়ারিস এবং ট্যাক্স অডিটর ইউনিয়ন লোকাল ১৪০৭ এর টানা ৮ম বারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মাফ মিসবাহ উদ্দিন। গত ১০ মে অনুষ্ঠিত এ নির্বাচনে মাফ মিসবাহ উদ্দিন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পুন:নির্বাচিত হন। তার তিন বছর মেয়াদী এ দায়িত্ব ২০ জুন ২০২১ শুরু হয়েছে এবং শেষ হবে জুন ২০২৪। বিগত ২০০০ সাল থেকে বাংলাদেশী-আমেরিকান মাফ মিসবাহ উদ্দিন লোকাল ১৪০৭’র প্রেসিডেন্ট পদে একটানা নির্বাচিত হয়ে আসছেন। এশিয়ান আমেরিকানদের মধ্যে তিনিই প্রথম এ পদে নির্বাচিত হবার বিরল গৌরব অর্জন করেন।

লোকাল ১৪০৭ এর এ নির্বাচনে মাফ মিসবাহ উদ্দিনের প্যানেলে সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। অন্যান্য পদে নির্বাচিতরা হলেন : ভাইস প্রেসিডেন্ট জেড মাতালন; সেক্রেটারি জুলি লাইসে; কোষাধ্যক্ষ মেরিলিন বালি; ট্রাস্টি শিতাল বিশ্বাস, অ্যান্টনি ফলকস এবং ভেরেনা রিচার্ডস। এছাড়াও ডিসি ৩৭ এর ডেলিগেট হিসেবে নির্বাচিতরা হলেন: আর্লিন আইকেন্স, মেরিলিন এ বেলী, ফেলিসিয়া গিলকস-কক্স, মহাদ্যা মেরি, জেড মাতালন ও ক্রিস্টোফার সালনাভে। ডেলিগেট টু সেন্ট্রাল লেবার কাউন্সিল রিকি এল জেনকিন্স এবং সার্জেন্ট-এট-আর্মস জেনিস নার্স।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নিউইয়র্কে ১৯৫১ সালে প্রতিষ্ঠিত লোকাল ১৪০৭ এ প্রতিনিধিত্ব করেন ২৪৮৭ জন একাউনটেন্ট, অ্যাকচ্যুয়ারিয়াল স্পেশালিস্ট, বুকসকিপার, বিজনেস প্রমোশন কো-অর্ডিনেটর, কলেজ একাউনটেন্ট, ইউনিভার্সিটি প্যারোল এনালিস্ট, অর্থনীতিবিদ, ফাইনান্স এনালিস্ট, ইনভেস্টমেন্ট এনালিস্ট, ম্যানেজমেন্ট অডিটর, পার্সেসিং স্পেশালিস্ট, রিটায়ারমেন্ট বেনিফিট এক্সজামিনার, স্ট্যাটিস্টিক্স, সিস্টেম এনালিস্ট ফাইন্যান্স, ট্যাক্স অডিটর এবং ওয়ার্কার্স কমপ্লেক্সেস বেনিফিট এক্সামিনারগণ। লাকাল ১৪০৭ এর সদস্যরা সিটিওয়াইড মেওরাল এজেন্সি, হেলথ অ্যান্ড হসপিটাল কর্পোরেশন, শিক্ষা বিভাগ, হাউজিং অথরিটি, ট্রানজিট অথরিটি, স্কুল কন্সট্রাকশন এবং সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে কর্মরত।

সিটি মেয়রের অফিসের মাধ্যমে সদস্যদের বেতন-ভাতাসহ, হেলথ ইন্সুরেন্স এবং পেনশন সহ অন্যান্য সুযোগ সুবিধার বিষয়ে কাজ করেন লোকাল ১৪০৭ এর প্রেসিডেন্ট। মাফ মিসবাহ ২০০৪ সাল থেকে বর্তমান পর্যন্ত ডিসি-৩৭ এর ট্রেজারার হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন। এ গুরত্বপূর্ণ পদ দু’টি শুধু বাঙ্গালী হিসেবেই নন, এশিয়ান আমেরিকান হিসেবেও একমাত্র মাফ মিসবাহ উদ্দিন-ই অলংকিত করেন।
মাফ মিসবাহ উদ্দিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বলস্টেট ইউনিভার্সিটিতে গ্রাজুয়েট টিচিং এসিসটেন্সশীপ নিয়ে যুক্তরাষ্ট্রে আসেন ১৯৮৪ সালের ২৮ আগস্ট। এর আগে ১৯৭৮ সালে বাংলাদেশে ঢাকা ইউনিভার্সিটি থেকে তিনি গণিতে অনার্স সহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮০ সালে একই ইউনিভার্সিটিতে ডেমোগ্রাফিতে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি নেন। এ বিষয়ে তিনি প্রথম শ্রেণীতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। ১৯৮৪ সালে আমেরিকা আসার আগ পর্যন্ত তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন ডব্লিউএইচও (হু) এর একটি প্রকল্পে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে কাজ করেন। মাফ মিসবাহ ১৯৮৬ সালে বল স্টেট ইউনিভার্সিটি থেকে একচ্যুরিয়াল সাইন্সে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। এটি ছিল তার তৃতীয় মাস্টার্স ডিগ্রি। ওই বছরই তিনি নিউইয়র্ক সিটির পেনশন ডিপার্টমেন্টে একচ্যুয়ারি হিসেবে যোগ দেন। চাকুরীর সুবাদে তিনি নিউইয়র্ক সিটির স্পন্সরশীপের মাধ্যমে গ্রীন কার্ড লাভ করেন।

মাফ মিসবাহ উদ্দিন নিউইর্য়ক সিটিতে কর্মরত একাউনটেন্ট, ট্যাক্স অডিটর ইউনিয়ন লোকাল ১৪০৭ এর প্রেসিডেন্ট হিসেবে প্রথম নির্বাচিত হন ২০০০ সালে। সিটির কর্মকর্তা-কর্মচারীদের কাছে অসম্ভব জনপ্রিয় এ নেতা প্রথম এশিয়ান-আমেরিকান হিসেবে নিউইয়র্ক সিটির ৬১টি ইউনিয়নের সমন্বয়ে গঠিত ডিস্ট্রিক্ট (ডিসি)-৩৭ এর ট্রেজারার নির্বাচিত হন ২০০৪ সালে। ডিসি-৩৭ এর মেম্বার সংখ্যা ১ লাখ ৫০ হাজার এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তার সংখ্যা প্রায় ৬০ হাজার। নিউইয়র্ক সিটিতে কর্মরত শিক্ষক এবং পুলিশ অফিসার ছাড়া সকল কর্মকর্তা-কর্মচারী (সাধারণ কেরানী থেকে ইঞ্জিনিয়ার, সাইন্টিস্ট পর্যন্ত) ডিসি-৩৭ এর সদস্য। এসকল সদস্যের চার শ মিলিয়ন ডলারের বেনিফিট পরিচালনা করেন ডিসি-৩৭ এর ট্রেজারার।

মাফ মিসবাহ উদ্দিন ২০০৮ সালের আগস্টে প্রতিষ্ঠিত মূলধারায় দক্ষিণ এশিয়ার ইমিগ্র্যান্টদের একমাত্র সংগঠন অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার-অ্যাসাল’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট। অ্যাসালের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাংলাদেশীসহ দক্ষিণ এশিয়ানদের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত করার মাধ্যমে কমিউনিটির সুযোগ-সুবিধা, অভাব-অভিযোগ মূলধারার নির্বাচিত প্রতিনিধিদের কাছে তুলে ধরা হচ্ছে। সাউথ এশিয়ান-আমেরিকানদের ক্ষমতায়ন সহ বিভিন্ন দেশে মানবেতর জীবন-যাপনকারী সাউথ এশিয়ানদের জীবনমান উন্নয়নেও কাজ করছে সংগঠনটি। অ্যাসালের অক্লান্ত পরিশ্রমের ফল হিসেবে আজ আমরা বিভিন্ন পজিশনে অনেককে নির্বাচিত হতে দেখতে পাই।
লোকাল ১৪০৭ এর সভাপতি নির্বাচিত হওয়ার পর মাফ মিসবাহ উদ্দিন এক বিবৃতিতে বলেন, লোকাল ১৪০৭ এর সদস্যরা পুরো প্যানেল সহ আমার ওপর যে আস্থা রেখেছেন, বিপুল বিজয় এনে দিয়েছেন তার জন্য আমি অত্যন্ত সম্মানিত, গভীরভাবে কৃতজ্ঞ এবং অনুপ্রাণীত হয়েছি”। তিনি বলেন. আপনাদের আন্তরিকতা দিয়ে আমাকে আবারও নির্বাচিত করার জন্য প্রত্যেককে অশেষ ধন্যবাদ জানাই।

তিনি বলেন, সকল সদস্যের অধিকার সুরক্ষিত রাখতে, তাদের অভিযোগগুলো দ্রুততম সমাধান সহ প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে আমি বিগত বছরগুলোর ন্যায় শেষ দিন পর্যন্ত কঠোর পরিশ্রম করে যাব।

মাফ মিসবাহ উদ্দিন আরো বলেন, শুরু থেকে বিশেষত এই মহামারী চলাকালীন গত ১৫ মাস ধরে আমরা সীমিত অ্যাক্সেস সহ একটি “নতুন ধারার” মাধ্যমে সদস্যদের জন্য কাজ করেছি। তবে সদস্যদের উদ্বেগের প্রতি গভীর মনোযোগের মাধ্যমে কার্যত তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করেছি। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করে কঠোর পরিশ্রমের মাধ্যমে আমরা তাদের প্রয়োজনীয় পরিষেবা দিতে সক্ষম হয়েছি। সম্মানিত সদস্যরাও সে কাজের যথাযত মূল্যায়ন করছেন। এই নির্বাচনটিও ঠিক তারই প্রতিচ্ছবি।

মাফ মিসবাহ উদ্দিন বলেন, এটি কেবল নিছক একটি কাজ নয়, এটি একটি মহান দায়িত্ব। এটা আমার আবেগ, আনন্দ, ইবাদততুল্য। এই কাজে আমি সপ্তাহে সাত দিন, ২৪ ঘন্টা নিজকে বিলিয়ে দেই। লোকাল ১৪০৭ এর প্রিয় সদস্যরা আমাকে অনুপ্রাণীত করে, আমাকে শিক্ষা দেয় এবং আমাকে পরিচালনা করে।

মাফ মিসবাহ উদ্দিন আরো বলেন, আমি অতীতের ন্যায় আপনাদের প্রত্যেকেরই প্রতিনিধিত্ব করবো, কে আমাকে ভোট দিয়েছেন, কে আমাকে সমর্থন করেছেন কিংবা ইউনিয়নে সক্রিয় কিনা – এটা কোনো মূখ্য ব্যাপার নয়। আমি আপনাদের সকলের প্রতিনিধি হিসেবে আমার সাধ্যমত সর্বোত্তম সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ। ইউএসএনিউজঅনলাইন.কম

Posted ১০:৩১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.