সোমবার, ২২ জুলাই ২০২৪ | ৮ শ্রাবণ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ম্যানহাটানের আকাশছোঁয়া অট্টালিকায় অ্যাফোর্ডেবল অ্যাপার্টমেন্ট

বাংলাদেশ রিপোর্ট :   |   শুক্রবার, ০৪ আগস্ট ২০২৩

ম্যানহাটানের আকাশছোঁয়া অট্টালিকায় অ্যাফোর্ডেবল অ্যাপার্টমেন্ট

ছবি : সংগৃহীত

ম্যানহাটানে ফ্রিডম টাওয়ারের কাছেই আকাশচুম্বি আবাসিক অট্টালিকা নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যে অট্টালিকায় ৯/১১ এর ঘটনায় যারা বেঁচে আছেন, তাদের জন্য কিছু অ্যাপার্টামেন্ট নির্ধারিত রেখে উল্লেখযোগ্য সংখ্যক অ্যাপার্টমেন্ট স্বল্প আয়ের নিউইয়র্কারদের মধ্যে বরাদ্দ দেওয়া হবে।

বিলাসবহুল আবাসিক টাওয়ারটি উচ্চতার জন্য বৈশিষ্টপূর্ণ হওয়ার পরিবর্তে বৈশিষ্টমণ্ডিত হবে টাওয়ারের বাসিন্দাদের জন্য। ১৩০ লিবার্টি এভিনিউয়ে ৯০০ ফুট উচ্চতাবিশিষ্ট টাওয়ারটি হবে মূলত মিশ্র ব্যবহারের উদ্দেশ্যে, যেটি ৫ ওয়ার্ল্ড টাওয়ার হিসেবেও পরিচিত এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এলাকায় এটিই একমাত্র আবাসিক ভবন হবে বলে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে। নিউইয়র্ক স্টেটের সংশ্লিষ্ট তদারকি বোর্ড এ বিষয়ে প্রাথমিক অনুমোদন দিয়েছে বলেও রিপোর্টে বলা হয়েছে।

কিন্তু এ অনুমোদন পাওয়ার জন্য নির্মাতা কোম্পানির দুই দশক সময় ধরে রাজনৈতিক মহলের সঙ্গে দেনদরবার করতে হয়েছে। এ ধরনের একটি ভবন নির্মাণের বিরুদ্ধে আপত্তি উত্থাপনকারী স্থানীয় কিছু গ্রুপের চাপে কোম্পানিটি বাজার দরের চেয়েও অনেক কম দামে নিম্ন ও মধ্য আয়সম্পন্ন নিউইয়র্কারদের মধ্যে বরাদ্দের জন্য সম্মত করাতে সফল হয়েছে। এ অ্যাপার্টমেন্ট ভবনে ১,২০০টি অ্যাপার্টমেন্টের মধ্যে এক তৃতীয়াংশ বা ৪০০টি অ্যাপার্টমেন্ট সংরক্ষিত থাকবে নিম্ন ও মধ্য আয়ের ভাড়াটেদের জন্য। অ্যাপার্টমেন্টগুলোর একটি অংশ, ৮০টি অ্যাপার্টমেন্ট ওইসব ব্যক্তিদের মধ্যে বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে, যারা ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০০২ সালের জুনের শেষ পর্যন্ত লোয়ার ম্যানহাটান এলাকায় বসবাস বা কাজ করেছেন।

নিউইয়র্কের উঁচু ভবনগুলোর বহু বাসিন্দা, যারা বিশ্বের ধনবান ব্যক্তিদের অন্যতম, তারা ম্যানহাটানের অ্যাপার্টমেন্টগুলোকে তাদের দ্বিতীয় বা তৃতীয় আবাস হিসেবে ব্যবহার করেন, তাদের সঙ্গে তুলনা করলে সিটির গুরুত্বপূর্ণ প্রতীকি স্থানে নির্মিতব্য ভবনটি হতে যাচ্ছে এক অস্বাভাবিক ব্যতিক্রম।

নেইবারহুডের একটি গ্রুপ “কোয়ালিশন ফর অ্যা ১০০% অ্যাফোর্ডেবল ৫ডব্লিউটিসি”র সদস্য মারিয়ামা জেমস বলেন, ‘আমরা যা অর্জন করেছি, তাতে আমরা অত্যন্ত আনন্দিত।’ কারণ তারা আশা করেননি যে, নির্মাতা কোম্পানি তাদের পরিকল্পনায় এত উল্লেখযোগ্য সংখ্যক অ্যাফোর্ডেবল অ্যাপার্টমেন্টের ব্যবস্থা রাখবে। টাওয়ারটির নকশা তৈরি করেছে ‘কন পেডারসন ফক্স অ্যাসোসিয়েটস’ নির্মিত হবে সরকারিভাবে বরাদ্দ জমির ওপর এবং ব্রুকফিল্ড প্রপার্টিজ এন্ড সিলভাসস্টেইন প্রপার্টিজ’ এর নেতৃত্বে একটি টিম এ অট্টালিকা নির্মাণ করবে।

এমন একটি ভবন নির্মাণের বিরুদ্ধে আপত্তিও রয়েছে। মিসেস জেমস, যিনি বহু দশক ধরে ওয়াল্ড ট্রেড সেন্টারের কাছে বসবাস করেছেন এবং তারা বাবা ৯/১১ এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যাধিতে ২০২১ সালে মারা গেছেন এবং এ বছর কোলোন ক্যান্সারে মারা গেছেন তার মা, তিনি বলেন, ‘গ্রাউন্ড জিরো থেকে স্বল্প দূরেই কীভাবে তাদের পক্ষে এ ধরনের একটি আবাসিক ভবন নির্মাণ করা সম্ভব?’ টুইন টাওয়ার ভেঙে পড়ার ফলে যে দূষণ ছড়িয়ে পড়েছিল, তাতে তার পরিবারের সদস্যদের স্বাস্থ্যের উপর গুরুতর নেতিবাচক প্রভাব পড়েছে। সিলভাসস্টেইন প্রপার্টিজ এর প্রধান নির্বাহী মারটি বার্জার এক বিবৃতিতে নির্বাচিত জনপ্রতিনিধি এবং সরকারি সংস্থাগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেছেন যে তারা তাদের নিজ নিজ অবস্থান থেকে এই গুরুত্বপূর্ণ প্রকল্পের প্রতি তাদের প্রতিশ্রুতি প্রকাশ করেছেন। তিনি জানান যে, অ্যাফোর্ডেবল ইউনিট ছাড়াও এই ভবনে থাকবে কমার্শিয়াল, খুচরা ও অফিস স্পেস। সংশোধিত পরিকল্পনাটিতে ইতোমধ্যে পাবলিক অথরিটিজ কন্ট্রোল বোর্ড অনুমোদন দিয়েছে।

জমির মালিক নিউইয়র্ক স্টেট নিয়ন্ত্রিত ‘এমপায়ার স্টেট ডেভেলপমেন্ট কর্পোরেশনের সহযোগী প্রতিষ্ঠান ‘দ্য লোয়ার ম্যানহাটান ডেভেলপমেন্ট করপোরেশন’ অনুমান করেছে যে আবাসনের প্রতিটি ইউনিটের নির্মাণ ব্যয় পড়বে প্রায় এক মিলিয়ন ডলার, যা সাধারণ অ্যাফোর্ডেবল প্রকল্পের দ্বিগুণের বেশি। গত মে মাসে এমপায়ার স্টেট ডেভেলপমেন্ট ও পোর্ট অথরিটির বোর্ড স্বল্প আয়ের লোকদের জন্য ইউনিট সংখ্যা ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশে উন্নীত করতে একমত হয়। এরপর স্টেট গভর্নর ক্যাথি হকুল ঘোষণা করেন যে, এই ভবনের অ্যাফোর্ডেবল ইউনিটের জন্য স্টেট ৬৫ মিলিয়ন ডলার ভর্তুকি প্রদান করবে।

আয়ভিত্তিক ইউনিটগুলো একটি বড় অংশ নিম্ন আয়ের লোকদের জন্য নির্ধারিত থাকবে। ২৫২টি ইউনিটকে ওই এলাকার মধ্যম আয়ের ৪০ থেকে ৮০ শতাংশ ভাড়াটের মধ্যে ভাগ করে দেওয়া হবে; অর্থ্যাৎ তিনজনের পরিবারের আয় হতে হবে ৫০,৮০০ ডলার থেকে ১০১,৭০০ ডলার পর্যন্ত। ১৪৮টি ইউনিট ভাগ করে দেওয়া হবে, যেসব তিন সদস্যের পরিবারের আয় ১৫২,৫০০ ডলার বা এর বেশি।

Posted ৭:০৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ আগস্ট ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.