রবিবার, ২৩ জুন ২০২৪ | ৯ আষাঢ় ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

রাজনীতি, ক্ষমতা ও বিনয়

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

রাজনীতি, ক্ষমতা ও বিনয়

ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার জন্য রাজনীতির বিকল্প নেই। পরিবার,গোষ্ঠী,সম্প্রদায়,রাষ্ট্র সকল পর্যায়ে পরিধিতে ক্ষমতাসীন হতে হলে যুগপৎ রাজনীতির কৌশল কুশল জানতে হয়। লাঠির জোরে, অস্ত্রের জোরে ক্ষমতায় আসা যায়, ক্ষমতার বলয় সম্প্রসারিত করা সম্ভব কিন্তু তার স্থায়িত্ব ক্ষণকাল। আধিপত্য লাভ ও বিস্তারে ক্ষমতার সাথে যদি বিনয় যোগ হয় তবে অনেক বেশী স্থায়িত্ব অর্জন করতে সক্ষম হয়। কূটনৈতিক আধিপত্য অর্জন করতে হলে ও কথাটি সমান ভাবে প্রযোজ্য হবে।

ক্ষমতায় অধিষ্ঠিত ব্যক্তি বা সংগঠন অশালীনতা, কুটিলতা এসব কারণে শুধু জনপ্রিয়তা নয় ক্ষমতা হারানোর দারপ্রান্তে উপনীত হয় সহজেই । আমেরিকার মেয়র খ্যাত রুডি জুলিয়ানি এর প্রমাণ। তবে,ফ্লোরিডার গভর্নর তাঁকেও ছাড়িয়ে গেছেন।
কৌটিল্যের মতে অমাত্যগুণসম্পদযুক্ত প্রদেস্টা “কণ্টকশোধন” অর্থাৎ প্রজাদের দুষ্টজনের হাত থেকে রক্ষা এবং মঙ্গলসাধন দায়িত্ব পালন করবেন। তাদের ব্যবহার ন্যায়সঙ্গত হতে হবে এবং তারা শুচিস্বভাবসম্পন্ন হবেন ।


কনফুসিয়াস,বৌদ্ধ এবং তাও প্রমুখ মনিষীরা ও শাসকদের ন্যায়পরায়ণতা ও শুদ্ধ আচরণের মত গুণের আবশ্যকতার কথা বলেছেন ।বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রে রাজনীতি চর্চাকারী, ক্ষমতায় অধিষ্ঠিত অনেকের মধ্যে শোভন ব্যবহার, সভ্য আচরণের আকাল লক্ষণীয়। অথচ এমনটি পূর্বে তেমন প্রকট ছিলনা । যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডী হোয়াইট হাউজে প্রাতরাশ করতে ডোকা মাত্রই তাঁর পিতা চেয়ার ছেড়ে দাঁড়িয়ে বলতেন, “গুড মর্নিং মিস্টার প্রেসিডেন্ট”। এমন ভব্যতা, মূল্যবোধেরএখন অনেক রানিতিবিদ তেমন তোয়াক্ষা করে না। এমনতরো সাধারণীকরণ বা জেনারালাইজেশন করাটা আমার ঠিক নাও হতে পারে তবে একজন ডাকসাইটে গভর্নরের সাম্প্রতিক একটি আচরণ দেখে মনে হয়েছে ভব্যতা, সুআচরণের পরিপন্থী ব্যবহার এখন সাধারণ ব্যাপার হয়ে গেছে ।

প্রেসিডেন্ট বাইডেন সস্ত্রীক সম্প্রতি ফ্লোরিডা সফর করেন হ্যারিকেন আইডেলিয়া সেখানে যে ব্যাপক ক্ষয়-ক্ষতি করেছে তা দেখতে । হোয়াইট হাউজ এবং ফ্লোরিডা গভর্নরের অফিসের মধ্যে এ সফরসূচি নিয়ে কথা হয়েছে বলে সংবাদে জানা গেছে । কিন্তু সফরের আগের দিন জানা যায় যে গভর্নরের পূর্ব নির্ধারিত জরুরী কাজের জন্য তিনি প্রেসিডেন্টকে সম্বর্ধনা জানাতে অপারগ এবং তাঁর সফর সঙ্গী ও হতে পারবেন না । তাঁর নিজের দলের এবং তাঁর সাথে প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী নিউ জার্সির প্রাক্তন গভর্নর ক্রিস্টি বলেন,ফ্লোরিডা গভর্নর রাজনৈতিক ফায়দা লাভ করবেন মনে করে তাঁর কর্তব্য কাজে চরম অবহেলা প্রদর্শন করেছেন।


ফক্স নিউজ রেডিওতে The Brian Kilmeade শো’তে তিনি বলেন, Your job as governor is to be the tour guide for the president, is to make sure the president sees your people, sees the damage, sees the suffering, what is going on and what needs to done to rebuild it.”

বিপরীত উদাহরণ হলেন ফ্লোরিডার রিপাবলিকান সিনেটর রিক স্কট। তিনি প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান এবং সারাক্ষণ তাঁর সাথে থাকেন । বাইডেনের সাথে প্রেস কনফারেন্সে অংশ নিয়ে তিনি প্রেসিডেন্টের উচ্ছ্বসিত প্রশংসা করেন। কেন্দ্রীয় সরকারের ত্বরিত সাহায্যের ঘোষণা, ফেমা’র দুর্গতদের পাশে দাঁড়ানো এসব কিছুই সদিচ্ছার বহিঃপ্রকাশ।


ডি সেনটিস দুর্বিনীত মনোভাব রিপাবলিকান এই দুই নেতা যাদের কথা উপড়ে উল্লেখ করা হোল তারা যেমন অপছন্দ করেছেন তেমনি এক শ্রেণীর ভোটারদের কাছে ও প্রশ্নাতীত নাও থাকতে পারে। হামবড়া মানুষকে এক পর্যায়ে সবাই অসম্মান করে, বিরূপ সমালোচনা করে । আমেরিকার মেয়র বলে খ্যাত রুডি জুলিয়ানি এর জ্বলন্ত প্রমাণ। বিনয়,ভ্যবতা,সৌজন্যের সাথে আচরণ রাজনীতিবিদের জন্য অবশ্যই সুফল নিয়ে আসে।

Posted ১২:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6652 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1331 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1162 বার পঠিত)

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.