শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

শিক্ষার্থীদের ফলাফল নিয়ে বিরূপ মন্তব্য করবেন না : প্রধানমন্ত্রী

বাংলাদেশ অনলাইন :   |   শনিবার, ৩০ জানুয়ারি ২০২১

শিক্ষার্থীদের ফলাফল নিয়ে বিরূপ মন্তব্য করবেন না : প্রধানমন্ত্রী

মহামারি করোনাভাইরাসে বিলম্বিত এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হয়েছে। ৩০ জানুয়ারি (শনিবার) সকালে সাড়ে ১০টার দিকে গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফলের আনুষ্ঠানিকতা ঘোষণা করেন। এ সময় প্রধানমন্ত্রী বিকল্প পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নিয়ে বিরূপ মন্তব্য না করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘শিশুদের জীবনের দিকে তাকাতে হবে। তারা যেন হতাশাগ্রস্ত না হয়ে পড়ে। এমনিতেই তারা স্কুলে যেতে পারছে না, কলেজে যেতে পারছে না, বিশ্ববিদ্যালয়ে যেতে পারছে না। এটা তাদের জীবনে একটা বিরাট বাধা সৃষ্টি করছে। এ ক্ষেত্রে এই ফলাফল নিয়ে যদি আবার বিরূপ মন্তব্য করা হয়, তাহলে এর ফলেও কিন্তু তাদের ওপর মানসিক চাপ পড়বে। কাজেই যারা এ ধরনের কথা বলছেন, তাদের বিরত থাকার জন্য অনুরোধ জানাচ্ছি।’

শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে বিঘ্ন না ঘটে, সেজন্য করোনা পরিস্থিতির মধ্যেও ফলাফল ঘোষণা করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশেও করোনা পরিস্থিতির কারণে একই পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হয়েছে। বিশেষজ্ঞদের মতামত বিবেচনা করে এভাবে ফলাফল প্রস্তুত করা হয়েছে। এ ক্ষেত্রে জেএসসি ও সমমান, এসএসসি ও সমামানের পরীক্ষা বিবেচনায় নিয়ে আসা হয়েছে। এটা একটা কঠিন কাজ ছিল। এই কাজ যে সহজে করতে পেরেছেন, এ জন্য সংশ্লিষ্ট সবাই ধন্যবাদ পাওয়ার যোগ্য।’

প্রধানমন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের জীবন থেকে একটি বছর নষ্ট হয়ে যাক, এটা আমরা চাই না। তাই আমরা ফলাফল ঘোষণা করলাম। তাদের পড়াশোনা অব্যাহত থাকবে।’

এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি সব বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফল গ্রহণ করেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে আজ শনিবার সকাল পৌনে ১১টার দিকে এ ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়ে ফলাফল ঘোষণা করেন।

ফলাফল ঘোষণার পর প্রধানমন্ত্রী সব পরীক্ষার্থীদের অভিনন্দন জানান।

করোনাভাইরাসের কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করে সবাইকে ‘অটোপাস’ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, যারা মোবাইল ফোনের খুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদেরকে ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। HSC<>Board name (First 3 letter)<>Roll<>2020 টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

এ ছাড়া টেলিটক ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ২৯ জানুয়ারি নির্দেশনা দেওয়া হয়, ফলাফল ঘোষণা উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো জমায়েত করা যাবে না।

এতে আরো বলা হয়, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে না। এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হচ্ছে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।’

শতভাগ অটোপাস, ১ লাখ ৬২ হাজার জিপিএ-৫ : এবার এইচএসসি ও সমমান পরীক্ষার প্রকাশিত ফলাফলে শতভাগ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। অন্যদিকে সারা দেশে মোট ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

প্রধানমন্ত্রী তার সামনে থাকা বাটন চেপে এ ফলাফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন। এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ২০২০ সালের এসএইচসি ও সমমানের পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানেরা।

ফলপ্রকাশ অনুষ্ঠানে সশরীরে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

গতবছর এইচএসটি ও সমমানে পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ। তার আগের বছর ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

গতবছর জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন। তার আগের বছর এই সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।

Posted ৬:১২ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ জানুয়ারি ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.