রবিবার ১৬ মে ২০২১ খ্রিস্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

শোকেসে সাজানো কুরআন

ফিরোজ আহমাদ   |   রবিবার, ২১ জুন ২০২০

শোকেসে সাজানো কুরআন

মানুষের অনেক সঙ্গী-সাথী থাকে। তবে মুমিনের সঙ্গী হলো কুরআন। মুমিন তার জীবনের সব সমস্যার সমাধান কুরআনে খোঁজেন। তারা কুরআনে সমস্যাগুলোর সমাধান পেয়েও যান। কুরআনকে আঁকড়ে ধরার বিনিময়ে মুমিন বান্দা আল্লাহর পক্ষ থেকে দুনিয়া ও আখেরাতে অনেক নেয়ামতপ্রাপ্ত হন। কুরআনে এরশাদ হয়েছে, ‘হে মানুষ তোমাদের প্রভুর তরফ থেকে তোমাদের কাছে একটি উজ্জ্বল প্রমাণ এসেছে এবং আমিই তোমাদের কাছে উজ্জ্বল জ্যোতি অবতীর্ণ করেছি। অতঃপর যারা ইমান আনল তাকে শক্ত করে আঁকড়ে থাকল, আল্লাহ পাক তাদের অচিরেই তার অফুরন্ত দয়া-অনুগ্রহে প্রবেশ করাবেন এবং তাদের তিনি সঠিক পথে পরিচালিত করবেন। (সূরা নিসা, আয়াত : ১৭৪-১৭৫)। সমাজে অনেক বিষয় নিয়ে তর্কবিতর্ক হতে পারে। ভিন্ন মত-পথ থাকতে পারে। যারা তর্কবিতর্ক করে তাদেরও কোনো না কোনো একটি বিশ্বাস থাকতে পারে। সব মত-পথের বাধা অতিক্রম করার সহজ উপায় হলো কুরআনকে জানা। কুরআনকে বন্ধু হিসেবে নেয়া। কুরআনের আয়াতগুলোর শানেনুজুল জানা ও বোঝার চেষ্টা করা। কুরআন শুধু সওয়াবের উদ্দেশ্যে তেলাওয়াত করলে কুরআনের প্রকৃত স্বাদ ও নেয়ামত উপলব্ধি করা যায় না। কুরআন মুমিনকে শুধু সহজ-সরল পথই দেখায় না বরং পথের গন্তব্যস্থলে পৌঁছে দেয়। কুরআনে এরশাদ হয়েছে, ‘আমি আপনার ওপর এ (কিতাব) এ জন্যই অবতীর্ণ করেছি যেন আপনি তাদের সামনে সে বিষয়গুলো সুস্পষ্ট করে পেশ করতে পারেন, (যে বিষয়ের মধ্যে) তারা মতানৈক্য করেছে, বস্তুত এ (কিতাব) হচ্ছে ইমানদারদের হেদায়াত ও আল্লাহর অনুগ্রহ স্বরূপ।’ (সূরা নাহল, আয়াত : ৬৪)।

দুনিয়াবি মায়া জঞ্জালের বেড়াজালে পড়ে ইমানে দৃঢ় থাকা কঠিন। চার দিকে এখন ফেতনা ও মতানৈক্যের ছড়াছড়ি। কুরআনকে বাক্সবন্দি করে ব্যক্তিগত মত ও বিভিন্ন কিতাবাদি রেফারেন্সের প্রাধান্য দেয়া যেন একটি আচারে পরিণত হয়েছে। কুরআনের বাইরে যেকোনো বিষয় ও রেফারেন্স সম্পর্কে মুমিনকে সতর্ক থাকতে হবে। এখন ইমান দৃঢ় রাখা অনেকটা আগুনের কয়লা হাতের মুঠোয় রাখার মতো। কুরআনে এরশাদ হয়েছে, ‘অবশ্যই এ কুরআন এমন এক পথের নির্দেশনা দেয় যা অতি মজবুত এবং যেসব ইমানদার মানুষ নেক আমল করে, এ (কিতাব) তাদের (এ) সুসংবাদ দেয় যে, তাদের জন্য (আল্লাহর কাছে) এক মহাপ্রতিদান রয়েছে।’ (সূরা বনি ইসরাইল, আয়াত : ৯)।

সৃষ্টি জগতের ছোট-বড় সব ঘটনার প্রমাণাদি কোরআনে বর্ণনা করা হয়েছে। মুমিনের কাজ শুধু কুরআনকে দৈনন্দিন জীবনের সঙ্গী করা। কুরআনকে বন্ধু বানাতে পারলে জান্নাতের পথে, রবের পথে যাওয়ার আর কোনো বাধা থাকবে না। কেউ যখন কুরআনের বন্ধু হয় তখন পুরো দুনিয়া তার হাতের মুঠোয় চলে আসে। কুরআনের বন্ধুকে কারও কাছে কোনো কিছুর জন্য হাত পাততে হয় না। সাহায্য-সহায়তা চাইতে হয় না। কুরআনই তার মুমিন বন্ধুকে পথ বাতলে দেয়। কুরআনে এরশাদ হয়েছে, ‘আসমান ও জমিনে এমন কোনো গোপন রহস্য নেই যা সুস্পষ্ট গ্রন্থে নেই’ (সূরা নাহল, আয়াত : ৭৫)। এরশাদ হয়েছে, ‘নিঃসন্দেহে এ (কুরআন) হচ্ছে ইমানদারের জন্য হেদায়াত ও রহমত’। (সূরা নাহল, আয়াত : ৭৭)।
প্রতিদিন বিভিন্ন সমস্যা নিয়ে একে অপরের সঙ্গে শলাপরামর্শ করে। একটু উপদেশ নেয়ার জন্য বন্ধুদের কাছে হাই হ্যালো করে। অথচ ঘরের এক কোণে শোকেসে সুন্দর গিলাপ দিয়ে কুরআন মোড়ানো রয়েছে। সুন্দর কাচের গ্লাসের ভেতর মোড়ানো কুরআন খুলেও দেখে না। অথচ উকিল মোক্তার ডাক্তার কবিরাজের কাছে দৌড়াদৌড়ি হইহুল্লোড়ের কমতি নেই। কুরআনে এরশাদ হয়েছে, ‘আমি (নিশ্চয়ই) উপদেশ গ্রহণ করার জন্য এ কুরআনকে সহজ করে দিয়েছি, কে আছে তোমাদের মাঝে এর থেকে শিক্ষা গ্রহণ করার’। (সূরা কামার, আয়াত : ১৭)। সুতরাং কুরআনকে বন্ধু বানানোর জন্য আল্লাহ আমাদের সবাইকে তৌফিক দান করুন। (আমিন)।

লেখক : প্রাবন্ধিক

Facebook Comments Box

Posted ৬:৫৪ পূর্বাহ্ণ | রবিবার, ২১ জুন ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রমজান ও জাকাত
রমজান ও জাকাত

(26 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.