বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সভ্যতার বিলুপ্তি কি অত্যাসন্ন?

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩

সভ্যতার বিলুপ্তি কি অত্যাসন্ন?

আর্নল্ড টয়েনবি তাঁর সুবিখ্যাত ১২ ভলিউম ব্যাপ্তির বিশাল A Study of History গ্রন্থে বলেছেন যে সভ্যতাগুলোকে বধ করা হয়নি, তারা নিজেরাই নিজেদের জীবন ছিনিয়ে নিয়েছে যা আত্মহত্যারই শামিল। ২৮টি সভ্যতা স্টাডি করার সমাপ্তিতে এই বলেই তিনি উপসংহার টেনেছেন । ইংরেজিতে কথাটি এ রকম Great civilizations are not murdered. Instead, they take their own lives. অনেকে এই বলে দ্বিমত পোষণ করেছেন যে সভ্যতার আত্মহত্যার আনুষঙ্গিক কারণ আছেযার জন্য নিশ্চিতভাবে মানুষই দায়ী । ব্রুক অ্যাডামস ১৮৯৫ সালে তার লেখা The Law of Civilization and Decay: An Essay on History গ্রন্থটিতে বলেন যে কলোনি সংস্থাপনের মাধ্যমে সাম্রাজ্যের আয়তন বৃদ্ধি হতে হতে একসময় এমন পর্যায়ে যায়, যখন কেদ্রীভূত শাসন এর ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারেনা। সাম্রাজ্যে আভ্যন্তরীণ কলহ বিবাদ এবং প্রাসাদ ষড়যন্ত্র নিয়মে পরিণত হ্য়; সাম্রাজ্য খণ্ড-বিখন্ড হতে হতে দুর্বল হয়ে যায়। অর্থনীতি এবং সামাজিক অনুশাসন পরযুস্ত অবস্থায় নিপতিত হয়।

পরিণতিতে অন্য শক্তির পদানত হয়ে যায়। কালক্রমে এক সভ্যতার পতন ঘটে এবং ভিন্ন জীবনধারা, সংস্কৃতির উদ্ভব ঘটে। রোমান সভ্যতার পতন,পরবর্তীতে শিল্প বিপ্লব এক পর্যায়ে সভ্যতাকে তুঙ্গে নিয়ে যায়। চক্রাকারে ঘূর্ণনায়মান নিয়মে কেন্দ্রীভূত শাসন সভ্যতার ক্ষয় সাধন করে এবং পতন ও নিশ্চিত করে। রোমান সভ্যতার উত্তান, বিস্তার এবং প্রাচুর্যবাহুল্য অবস্থা, অবাধ লুণ্ঠন এবং বিভিন্ন দেশ ও জনপদ কুক্ষিগত করার মাধ্যমে সম্ভব হয়েছিল।


ইতালির কতিপয় নগর রাষ্ট্রের সবল অর্থনীতি ও কূটনীতি,ইউরোপে চার্চের আধিপত্য, দীর্ঘদিন ব্যাপ্তির ক্রুসেড রোমের বিপক্ষে যায়। ক্রুসেডের সুযোগ নিয়ে ভেনিস ও জেনোয়া বসপরাস থেকে কন্সটানটিনোপল, বলতে গেলে সমগ্র ভূমধ্যসাগর এলাকা জুড়ে অর্থনৈতিক আধিপত্যের লড়াইয়ে রোমকে ধারে কাছে ও কাছে ভিড়তে দেয়নি। ক্রুসেডের পরম্পরায় ইউরোপের শক্তিগুলো দুর্বল হতে হতে একসময় ইংল্যান্ড এবং পর্তুগালকে সাগরের দুই পরাশক্তি হিসেবে দাঁড়ানোর সূযোগ এনে দেয়। এই দুই শক্তি কলোনি নির্ভর ছিল। বিধ্বস্ত স্পেন, ক্রুসেডে প্রায় ধ্বংসপ্রাপ্ত ইউরোপ, রিফরমেশন, রোমান চার্চের আধিপত্য হ্রাস, ফিউডালিজম ও ম্যানরালিজম সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থার পতনএবং বাষ্পের আবিষ্কার মধ্যযুগের অবসান ঘটায়। ইংল্যান্ডে এনার্জি হিসেবে বাষ্পের ব্যবহার শুরু হলে আধুনিক বিজ্ঞানের জয়যাত্রা এবং শিল্পবিপ্লব ভিত্তিক যুগের শুভ সূচনা শুরু হয়। (চলবে)


Posted ১২:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6601 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1331 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1162 বার পঠিত)

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.