সোমবার ২১ জুন ২০২১ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সাংবাদিক রোজিনা গ্রেফতারের প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২০ মে ২০২১

সাংবাদিক রোজিনা গ্রেফতারের প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ

দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলামকে হেনস্তা, গ্রেফতার ও তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে নিউইয়র্কে প্রবাসী লেখক, সাংবাদিক এবং প্রবাসী জনসমাজের এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ মে মঙ্গলবার জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে নিউইয়র্ক সহ আশেপাশের রাজ্য থেকে লেখক সাংবাদিক এবং জনসমাজের প্রতিনিধিরা যোগ দেন। ডাইভারসিটি প্লাজার সমাবেশে হাতে লেখা পোস্টার হাতে লোকজন সমবেত হয়ে সমাবেশ শুরু করলে বিদেশী লোকজনকেও সংহতি জানাতে দেখা যায়। সাংস্কৃতিক সংগঠক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশের শুরুতেই বক্তব্য রাখেন লেখক সাংবাদিক ইব্রাহীম চৌধুরী। দেশের একজন সাংবাদিকের উপর নিপীড়নের প্রতিবাদে প্রবাসী জনসমাজের প্রতিক্রিয়া এবং প্রতিবাদে নেমে আসার জন্য তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।প্রতিবাদ সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন এবং বক্তৃতা প্রদান করেন প্রবীণ আইনজীবী শেখ আখতারুজ্জামান , বীর মুক্তিযোদ্ধা সুব্রত চৌধুরী, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ সাঈদ, সাধারণ সম্পাদক মনজুরুল হক, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুল মুকিত চৌধুরী, লেখক সাংবাদিক এফ এফ এম মিসবাউজ্জামান, নিহার সিদ্দিকী, নাজমুল আহসান , আবু তাহের, শহীদুল ইসলাম ,শামিম আল আমীন , এ বি এম সালাহ উদ্দিন, শাখাওয়াত হোসেন সেলিম, এম বি তুষার , এইচ বি রিতা , রওশন হক, গোপাল সৈন্যাল, মাহফুজুর রহমান, বিশ্বজিত সাহা , রোকেয়া দীপা , রওশন আরা নীপা , শিরিল হাসান, জাঁকির হোসেন বাচ্চু, শামীম আহমেদ, মাহ্মুদুল চৌধুরী , আব্দুশ শহীদ , মনিজা রহমান, মাহবুবুর রহমান, ফকু চৌধুরী, ইমামা কাজই কাইয়্যুম প্রমুখ।

বাংলদেশ সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী শেখ আখতারুজ্জামান তাঁর বক্তৃতায় বলেন , রোজিনা ইসলামের নামে যে মামলা দায়ের করা হয়েছে তার সারমর্ম দেখলেই ধারনা পাওয়া যায় এ মামলা বিদ্বেষপ্রসূত। এ মামলার কোন ভিত্তি নেই বলে তিনি উল্লেখ করেন। বীর মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাস বলেন , স্বাধীন বাংলাদেশে একের এক এমন ঘটনার মধ্য দিয়ে দেশকে মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরিয়ে নেয়া হচ্ছে। বাংলাদেশে আজ সত্যয় জানার এবং জানানোর সব পথ বন্ধ করে দেয়া হচ্ছে। এর ভয়াবহ পরিণামের কথা তিনি স্মরণ করিয়ে দেন। যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুল মুকিত চৌধুরী বলেছেন , আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি লুটেরাদের লুটপাটের জন্য নয়। যারা লুটপাট করছে , তাদের পরিচয় প্রকাশ করতে গিয়ে যখন সাংবাদিকতা বিপন্ন হয়ে উঠে তখন একজন মুক্তিযোদ্ধা হিসেবে বসে থাকার সুযোগ নেই বলে তিনি উল্লেখ করেন। তিনি রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দেয়ার দাবী জানান।

সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান বলেছেন , ওয়াশিংটন পোস্ট সহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে রোজিনা ইসলামকে গ্রেফতার ও হেনস্তা করা নিয়ে যেসব সংবাদ প্রকাশিত হয়েছে , তা দেশের ভাবমূর্তিকে বিনষ্ট করেছে। এ নিয়ে সরকারকে ভাবতে হবে এবং রোজিনা ইসলামকে হেনস্তা ও হয়রানি করার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য তিনি বাংলাদেশ সরকারের কাছে দাবী জানান। আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি রোজিনার বিরুদ্ধে মামলার তীব্র নিন্দা জানান এবং সব সাংবাদিককে অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। বর্ণমালা পত্রিকার সম্পাদক মাহফুজুর রহমান বলেন, রোজিনা ইসলামের উপর হামলা বাংলাদেশে সাহসী সাংবাদিকতার উপর হামলার নামান্তর। তিনি অবিলম্বে তাঁর মুক্তি দাবী করেন এবং এ ঘটনার জন্য দায়ীদেরও বিচারের মুখোমুখি করার দাবী জানান তিনি।

সাংবাদিক রওশন হক বলেন , আমরা সাংবাদিক নিপীড়নের তীব্র নিন্দা জানাই । সাংবাদিকতা করতে গিয়ে একজন নারী হেনস্তার শিকার হবে , এ কথা আমেরিকায় বসে ভাবতেও পারা যায় না উল্লেখ করে তিনি রোজিনার বিরূদ্ধে সাজানো মামালা প্রত্যাহারের দাবী জানান। সাংবাদিক মনিজা রহমান রহমান বলেন , রোজিনা আমাদের সহকর্মিই শুধু নয়, আজ সারা বাংলাদেশের সব সাংবাদিক রোজিনা ইসলাম হয়ে উঠেছে। তাঁর উপর হামলা মানে বাংলাদেশের সাংবাদিকতার উপর হামলা এসেছে বলে তিনি উল্লেখ করেন।

টাইম টেলিভিশনের সিইও এবং বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের বলেছেন,রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দিয়ে স্বাস্থ্য বিভাগের চিহ্নিত লুটেরাদের বিচারের আওতায় আনতে হবে। লেখক সাংবাদিক এইচবিরিতা বলেন , দেশের বাইরে থাকলেও আমরা রোজিনার ঘটনা নিয়ে নীরব থাকতে পারি না । সারা বিশ্বে নিপীড়িত সাংবাদিকদের প্রতিচ্ছবি হয়ে উঠেছে রোজিনা ইসলামের ঘঠনা। সিনেমা পরিচালক রওশন আরা নীপা বলেন , মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে , বঙ্গবন্ধুর বাংলাদেশের এমন ঘটনা ঘটবে তা চিন্তাই করা যায় না। তিনি অবিলম্বে রোজিনা ইসলামের মুক্তি দাবী করেছেন। ডাইভার্সিটি প্লাজার সমাবেশে কিছুক্ষণ পরপর রোজিনা ইসলামে মুক্তির দাবীতে স্লোগান দেয়া হয়। অবিলম্বে মুক্তি দেয়া না হলে আন্দোলন অব্যাহত থাকবে বলে লেখক সাংবাদিক ও জনসমাজের প্রতিনিধিরা তাদের বক্তৃতায় উল্লেখ করেন।

উল্লেখ্য, পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার দুপুরে বাসা থেকে বের হন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। এরপর স্বাভাবিক নিয়মে তিনি আর বাসায় ফিরতে পারেননি। ২৩ ঘণ্টার অবর্ণনীয় ঝড় সইতে হয়েছে সাম্প্রতিক বাংলাদেশের সাংবাদিকতায় পরিচিত মুখ এই নারী সাংবাদিককে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়ের করা মামলায় গতকাল মঙ্গলবার দুপুরে কারাগারে পাঠানো হয়েছে তাঁকে।

সোমবার বেলা তিনটা থেকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে নানাভাবে হেনস্তা করা হয় সাংবাদিক রোজিনা ইসলামকে। এ সময় তাঁর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চলে। একপর্যায়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। লুটিয়ে পড়েন মেঝেতে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ে তাঁর তাৎক্ষণিক চিকিৎসার ব্যবস্থা হয়নি। রাত সাড়ে আটটার পর তাঁকে নিয়ে যাওয়া হয় শাহবাগ থানায়। সেখানে প্রায় ১১ ঘণ্টা পুলিশি হেফাজতে ছিলেন রোজিনা ইসলাম। এর মধ্যেই থানায় তাঁর বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা দেওয়া হয়।

রোজিনা ইসলামকে হেনস্তার প্রতিবাদ ও মুক্তি দাবিত

নিউইয়র্ক : সচিবালয়ে কর্তব্য পালন করতে গিয়ে প্রায় ৬ ঘণ্টা হেনস্তার পর প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে থানায় সোপর্দ, মামলা দায়ের, সারা রাত থানায় রাখা, আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন, জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রে অবস্থিত প্রবাসী নাগরিক সমাজ। তারা রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছেন। একই সঙ্গে রোজিনা ইসলামের আক্রান্ত হওয়ার কারণ খতিয়ে দেখা ও হামলাকারীদের চিহ্নিত করে তাদের কর্মকাণ্ডের তদন্ত করার দাবি জানান এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান

প্রবাসী নাগরিক সমাজের পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেছেন বীর মুক্তিযোদ্ধা ডঃ নুরুন নবী, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের বীর বিক্রম, সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সমাজ চিন্তক বেলাল বেগ, বিজ্ঞানী ডঃ জিনাত নবী, কলামিস্ট হাসান ফেরদৌস, সাংবাদিক ফাহিম রেজা নুর, সমাজ সেবক রাফায়েত চৌধুরী, সাংবাদিক রুমি কবির, সাংবাদিক দস্তগির জাহাঙ্গীর, এক্টিভিস্ট রানা মাহামুদ, এক্টিভিস্ট মুজাহিদ আনসারি, এক্টিভিস্ট মাহবুব ভুইয়ান ও এক্টিভিস্ট স্বীকৃতি বড়ুয়া।

Facebook Comments Box

Posted ১০:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ মে ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.