শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ৬ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সাজুফতা সাহিত্য ক্লাবের বৈশাখী অনুষ্ঠান

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১

সাজুফতা সাহিত্য ক্লাবের বৈশাখী অনুষ্ঠান

নিউইয়র্কের অন্যতম সাহিত্য সংগঠন সাজুফতা সাহিত্য ক্লাব নিউইয়র্ক উদযাপন করেছে বৈশাখ ও পিঠা পার্বণ উৎসব। গত ১১ই এপ্রিল রোববার ব্রঙ্কসের পার্কচেস্টারে সাজুফতা সাহিত্য ক্লাবের সভাপতি কবি জুলি রহমানের পরিচালনায় ভিন্ন আমেজের এ অনুষ্ঠানটি সাজানো হয় কবিতা, গান, গীতি আলেখ্য সহ নানা আয়োজনে। শুরুতে পবিত্র কোরআন থেকে তরজমা সহ তেলাওয়াত করেন ইলিয়াস হোসেন। করোনা মহামারিতে প্রয়াতদের জন্য দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়। বালাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীতের পর শুরু হয় বৈশাখের গীতি আলেখ্য। কবি জুলি রহমান রচিত বৈশাখের গীতি-আলেখ্যে বৈশাখের প্রকৃত চিত্র তুলে ধরা হয়। বর্ণিল সাজানো পিঠা আর গানে ও কবিতায় এক মোহময় পরিবেশের সৃষ্টি করে। গীতি আলেখ্যে অংশ গ্রহণ করেন শিল্পী নাসরীন চৌধুরী, ভারতী রায়, কামরুন নাহার খানম, সাদিয়া রহমান তন্বী, সাবিহা রহমান তারিন, মেহের চৌধুরী, পারভীন গাজী ও জুলি রহমান। তবলায় সংগত করেন আরিফ হোসেন। কবিতায় অংশ গ্রহন করেন বাচিক শিল্পী মোঃ ইলিয়াস হোসেন, সাবিহা রহমান তারিন, মেহের চৌধুরী, ভারতী রায়। তাদের বলিষ্ঠ কন্ঠে অনুষ্ঠানটি হয়ে ওঠে অনন্য প্রাঞ্জল। পিঠার বিশেষ পর্বে ১ম স্থান অধিকার করেন পাক্কন পিঠা নির্মাতা ফিরোজা হোসেন, ভাপা পিঠা নিয়ে ২য় হন শিল্পী নাসরীন চৌধুরী এবং পাটিশাপটা বানিয়ে ৩য় স্থান অধিকার করেন লীনা এরশাদ। বিচারক ছিলেন মোঃ ইলিয়াস হোসেন, তুলি হোসেন এবং মোঃ দেলোয়ার হোসেন। বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন তুলি হোসেন, মেহের চৌধুরী এবং কামরুন নাহার রীতা।

২৪ প্রকার পিঠায় সকলের তৃপ্তি আনন্দ-উচ্ছ্বাস যেন বাইরের প্রবলতর বৃষ্টি ধারার মতোই উছলে পড়েছিলো। সেই সাথে ছিল পান্থা, ইলিশ, ভর্তা, ভাজি, সজনে ডাঁটার মোচার ঘন্ট, বৈশাখের লোভনীয় আমডাল, বেগুন চট, কাঁচা আমের বারোয়ানী, ফুসকা, বিন্নী ধানের পাকানো খই, চিরা, মুড়ি, নারকেলের নাড়ু, পুরনো ঢাকার ঐতিহ্যবাহী বাকরখানি, মিষ্টি, দই ও বিরিয়ানী। শিল্পীদের একক পরিবেশনায় ছিলো শিল্পী খায়রুল ইসলামের কন্ঠে নজরুল গীতি, নাসরীন চৌধুরীর কন্ঠে মিতালী মুখার্জী, ভারতী রায়ের কন্ঠে পহেলা বৈশাখ সহ আধুনিক গান এবং কামরুন নাহার খানমের কন্ঠে আধুনিক গান। গানে তবলায় সংগত করেন সুনিপুন তবলা বাদক আরিফ হোসেন।

অতিথিদের মধ্যে ছিলেন তুলি হোসেন, নাজমুল ইসলাম নাজ, জিনাত, ঈপ্সা আয়ান এরশাদ, মোঃ দেলোয়ার হোসেন, ইশতিয়াক হোসেন হৃদয়, নাসরীন মিতু, নেওয়াজ রয়াল, রাব্বি হোসেন, দিদার হোসেন, সৈয়দা মাহমুদা কবীর প্রমুখ। অনুষ্ঠানে নতুন প্রজন্মের জিনাত কবি জুলি রহমানকে ফুলেল শুভেচ্ছা জানান। ইউএসএনিউজঅনলাইন.কম

Posted ১০:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.