মঙ্গলবার ৯ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ | ২৪ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ : স্পেসাল ইলেকশন ২ ফেব্রুয়ারি, বাংলাদেশী-আমেরিকান প্রার্থীর ছড়াছড়ি

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০

সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ : স্পেসাল ইলেকশন ২ ফেব্রুয়ারি, বাংলাদেশী-আমেরিকান প্রার্থীর ছড়াছড়ি

নিউইয়র্ক সিটির কুইন্সের কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ এ স্পেশাল ইলেকশনের ঘোষণা দিয়েছেন সিটি মেয়র বিল ডি ব্লাজিও। আগামী বছরের ২ ফেব্রুয়ারি, মঙ্গলবার এই নির্বাচন অনুষ্ঠিত হবে এই নির্বাচন। বাংলাদেশী আমেরিকান অধ্যুষিত এই ডিস্ট্রিক্টের কাউন্সিল মেম্বার রোরি ল্যান্সম্যান সম্প্রতি পদত্যাগ করায় আসনটি শূণ্য হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারির বিশেষ নির্বাচনে যিনি জয়ী হবেন তিনি ২০২১ সালের ৩১ডিসেম্বর পর্যন্ত এই পদে বহাল থাকবেন। ২০২১ এর ২নভেম্বরের নিয়মিত নির্বাচনে জয়লাভকারী নতুন করে আসীন হবেন। ডিস্ট্রিক্ট-২৪ এর কাউন্সিল মেম্বারপদে। এই নির্বাচনে ভোটারগণ সরাসরি ভোট কেন্দ্রে গিয়ে অথবা আগাম ও এ্যাবসেন্টি ব্যালটে ভোট প্রদানের সুযোগ পাবেন বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিটি কর্তৃপক্ষ। গত ৬ নভেম্বর মেয়র অফিসের এ বিজ্ঞপ্তির পর এই আসনের সম্ভাব্য বাংলাদেশী আমেরিকান প্রার্থীরা নড়েচড়ে বসছেন। প্রার্থীতা নিয়ে হিসেব করছেন নতুন করে। এই আসনে এবার বাংলাদেশী আমেরিকান প্রার্থীর ছড়াছড়ি।

নিউইয়র্ক সিটি কাউন্সিলের নিয়মিত নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২১ সালের ২নভেন্বর। তার আগে অনুষ্ঠিত হবে প্রাইমারী। সাধারণত জুন মাসে প্রাইমারী অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত তারিখ নির্ধারিত হয়নি। যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল নগরী নিউইয়র্ক। আর কুইন্স হচ্ছে দেশটির সর্ববৃহৎ কাউন্টি। এই কাউন্টির ডিস্ট্রিক্ট-২৪ এ ৩০ সহস্রাধিক রেজিস্ট্রার্ড ভোটার রয়েছে সাউথ এশিয়ান। তন্মধ্যে সিংহভাগ ভোটার হচ্ছে বাংলাদেশী। ফলে নানা কারণেই এই আসনের উপর বাংলাদেশীদের রয়েছে কড়া নজর। ২০১৭ সালের ডেমোক্র্যাটিক প্রাইমারীতে রোরি ল্যান্সম্যানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে সাড়া ফেলেন বাংলাদেশী আমেরিকান প্রার্থী মোহাম্মদ তৈয়েবুর রহমান হারুন।

কিউ গার্ডেনস হিলস, পমোনক, ইলেক্টচেস্টার, ফ্রেশ মেডোস, হিলক্রেস্ট, জ্যামাইকা এস্টেটস, ব্রায়ারউড, পার্কওয়ে ভিলেজ ও জ্যামাইকা হিলস নিয়ে গঠিত-ডিস্ট্রিক্ট-২৪। সদ্য পদত্যাগকারী কাউন্সিল মেম্বার রোরি ল্যান্সম্যান ২০১৩ সাল থেকে এই আসনে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রতিনিধিত্ব করছেন। তার বর্তমান মেয়াদকাল শেষ হওয়ার কথা ছিলো ২০২১ সালের ৩১ডিসেম্বর। তার একবছর আগেই তিনি আলবেনীতে গভর্নর কুম্যোর অফিসে যোগ দিচ্ছেন স্পেশাল কাউন্সেল ফর রেটপেয়ার প্রটেকশন পদে। টানা দু’বারের বেশী সিটি কাউন্সিল মেম্বার পদে প্রার্থী হওয়ার বিধান না থাকায় মেয়াদ শেষ হওয়ার পূর্বেই কৌসুলী সিদ্ধান্ত নিয়েছেন রোরি ল্যান্সম্যান। কয়েক ডজন কাউন্সিল মেম্বার এই বিধানের কারণে আগামী নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বলে জানা গেছে।

এদিকে রোরি ল্যান্সম্যান গভর্নর অফিসে চাকুরী নিয়ে গেলেও এই আসনে পুনরায় প্রার্থী হচ্ছেন তার পূর্বসূরি সাবেক কাউন্সিল মেম্বার জেমস জিনারো। যিনি ২০০২ থেকে ২০১৩ পর্যন্ত ডিস্ট্রিক্ট-২৪ এর কাউন্সিল মেম্বার ছিলেন। পরে তিনি গভর্নর অফিসে চাকুরী নিয়ে চলে যান।

জেমস জিনারো আগামী নির্বাচনে একক প্রার্থী হলে তাকে হটানো কঠিন হবে অন্যান্য প্রার্থীর জন্য। সম্প্রতি নিউইয়র্ক সিটি কাউন্সিল নির্বাচন প্রক্রিয়ায় বড় ধরণের পরিবর্তন আনা হয়েছে। এই নির্বাচনে বরাবরের মতো ৫১জন সদস্য নির্বাচিত হবেন ঠিকই। তবে ‘র‌্যানকড চয়েস ভোট’ প্রক্রিয়ায় তা নির্ধারিত হবে। একজন ভোটার একই সাথে একাধিক প্রার্থীকে ভোট দিবেন। খুব সম্ভবত এ সংখ্যা ৫ জন। ২০১৯ সালের নির্বাচনে এই প্রক্রিয়া অনুমোদন প্রাপ্ত হয়েছে। এছাড়া ২০২০ সালে সেন্সাস অনুযায়ী সিটি কাউন্সিল ডিস্ট্রিক্টগুলোতে গুরুত্বপূর্ণ পুনর্বিন্যাস হচ্ছে। ফলে ২০২১ এর নির্বাচনে যারা বিজয়ী হবেন তাদের মেয়াদকাল ২বছরের জন্য সীমিত হবে। এভাবে চলবে পরের নির্বাচন। ২০২৫ সালের নির্বাচনের পর পুনরায় ৪ বছরের স্বাভাবিক মেয়াদকাল শুরু হবে সিটি কাউন্সিল। ১৯৮৯ সালের নিউইয়র্ক সিটি চার্টার অনুযায়ী কার্যকর হেেচ্ছ এ পরিবর্তন।

এদিকে সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ এ ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রায় ডজন খানেক বাংলাদেশী আমেরিকান তাদের প্রার্থীতার কথা জানান দিয়েছেন। ইতোমধ্যে ফাইল করে তহবিল সংগ্রহের কাজেও হাত দিয়েছেন অনেকে। হঠাৎ করে রোরি ল্যান্সম্যানের পদত্যাগ ও বিশেষ নির্বাচনের দিন ক্ষণ ঘোষণা করায় অনেক প্রার্থীই এখন কিংকর্তব্য বিমূঢ়।

মাত্র তিনমাস পরে অনুষ্ঠেয় নির্বাচনে অংশ নেয়া কতোটা যুক্তিযুক্ত ও সহজসাধ্য হবে তা নিয়েও দু’টানায় পড়েছেন সম্ভাব্য অনেক প্রার্থী। আর এ নির্বাচনে জিতলেও তার মেয়াদকার হবে মাত্র ৯মাস। সবচেয়ে বড় কথা হলো একই কমিউনিটির এতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হলে জয়লাভের বিষয়টি হবে দুঃসাধ্য। বিপুল সংখ্যক প্রার্থীতা নিয়ে কমিউনিটির সাধারণ ভোটাররাও বিব্রত। এই ডিস্ট্রিক্টে অন্যান্য কমিউনিটির ভোটার থাকলেও লাইন ধরে প্রার্থী হওয়ার তেমন কোন খবর নেই কমিউনিটিতে। পক্ষান্তরে জেমস জিনারো এই আসনে পুনরায় প্রার্থী হলে তাকে ঠেকানো মোটেও সহজসাধ্য হবে না বলে অভিজ্ঞ মহলের ধারণা। উল্লেখ্য, নিউইয়র্ক সিটি কাউন্সিলে বর্তমানে ৪৮ডেমোক্র্যাট, ৩জন রিপাবলিকান ও ২টি আসন শূণ্য রয়েছে।

Facebook Comments

Posted ১২:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.