বুধবার ২৫ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

হিজাবে বাঙালি নারী

বাংলাদেশ অনলাইন ডেস্ক :   |   মঙ্গলবার, ২৩ জুন ২০২০

হিজাবে বাঙালি নারী

আজ থেকে ১৫-২০ বছর আগেও বাংলাদেশের হিজাব পরা নারীরা ছিলেন ফ্যাশন থেকে বহুদূরে। ফ্যাশন ও হিজাব যেন ছিল দু’টি আলাদা আলাদা পৃথিবীর বস্তু; যার একটির সাথে অন্যটির দেখা হওয়া ছিল অসম্ভব। এই চিত্রটি বদলাতে শুরু করে আজ থেকে প্রায় ১০ বছর আগে যখন অনেক হিজাব পরা নারীই ধর্মীয় বিধান পালনের পাশাপাশি নিজেদের সুন্দর করে উপস্থাপনের জন্য পরনীয় হিজাবটিকে নতুনভাবে পরতে শুরু করেন। একসময় হিজাব মানেই ছিল কালো রঙ, সেই ধারণাও পাল্টে দিতে শুরু করেন হিজাবি নারীরা। একটা সময় দেখা যায় হিজাবী নারীদের এতটাই সুন্দর ও ফ্যাশনেবল লাগছে যে এমন অনেক নারী যারা আগে হিজাব পরতেন না, তারাও হিজাবের প্রতি আকৃষ্ট হয়ে ওঠে। আজকাল তো দেশ-বিদেশের অনেক বিখ্যাত ফ্যাশন ব্লগাররা পর্যন্ত হিজাব পরেন।

হিজাব পরার কিছু সুবিধা
যদিও হিজাব পরা হয় ধর্মীয় বিধান মেনে চলার লক্ষ্যে, হিজাব কিন্তু কিছু বাড়তি সুবিধাও দেয়। প্রথম সুবিধাটি হলো, হিজাব পরলে চুল, গলা ও ঘাড় রোদ ও ধুলাবালুর হাত থেকে বাঁচে, এমনকি মুখমণ্ডলও কিছুটা রক্ষা পায় গ্রীষ্মের সূর্যের আক্রোশ থেকে। এতে এক দিকে যেমন রোদে পুড়ে রঙ কালো হয় না, অন্য দিকে চুলও থাকে পরিষ্কার, ধুলাবালু হতে সুরক্ষিত। দ্বিতীয় সুবিধাটি হলো, হিজাব পরলে রোজ রোজ ভিন্ন ভিন্নভাবে চুল বাঁধার ঝামেলা নেই। রোজ অফিসে বা ক্লাসে একইভাবে চুল বেঁধে যেতে নিজের কাছেই বোরিং লাগে। আবার বিভিন্ন স্টাইল করে চুল বাঁধতে গেলে প্রচুর সময় নষ্ট হয়। যারা হিজাব পরেন, তারা এই ঝামেলা থেকে সম্পূর্ণ মুক্ত।

হিজাবের সাথে মানানসই পোশাক
এ যুগের নারীরা সব ধরনের পোশাকের সাথেই হিজাব পরছেন, হোক সেটা পশ্চিমা পোশাক কিংবা শাড়ি, সব কিছুর সাথেই হিজাব মানিয়ে যায়। আজকালকার বিয়েবাড়িগুলোতে গেলে যেমন চোখে পড়ে শাড়ির সাথে ম্যাচিং করে হিজাব পরা বেশ কিছু অতিথি, তেমনি অফিস আদালতেও চোখে পড়ে শাড়ি, সালওয়ার কামিজ, বোরকা এবং পশ্চিমা পোশাকের সাথে মিলিয়ে পরিপাটি করে হিজাব পরা নারী; হিজাব যে শুধু বোরকার সাথেই পরা যায় এই ধারণাটি এখন সেকেলে হয়ে এসেছে। হিজাব পরলে যে মেক-আপ করা যাবে না সেই ধারণা থেকেও প্রগতিশীল নারীরা বের হয়ে এসেছেন।

গয়না ও মেক-আপ
হিজাবের সাথে মোটামুটি সব ধরনের মেক-আপই মানানসই, তবে সেটা অবশ্যই হতে হবে জায়গা ও উপলক্ষের সাথে। বিয়ের দাওয়াতে বা জমকালো কোনো পার্টিতে জমকালো হিজাব, ব্রোচ ও গয়নার সাথে জমকালো সাজ সাজতে কোনো বাধা নেই। কিন্তু অফিসে বা অন্যান্য জায়গায় তো আর জমকালো সাজ মানাবে না। তাই অফিসে বা অন্যান্য জায়গায় উপলক্ষ বুঝে হিজাব বেছে নিন, সাথে সাজটাও যেন হয় ছিমছাম ও পরিপাটি। গয়নার বেলায়ও আপনি আপনার রুচি অনুযায়ী গয়না বেছে নিতে পারেন, তবে এ ক্ষেত্রে একটি সমস্যা হলো হিজাব দিয়ে দু’টি কানই ঢেকে থাকে। তাই হিজাব পরা নারীরা কানের দুল পরতে পারেন না। এ ছাড়া হিজাবের সাথে মোটামুটি সব গয়নাই পরা যায় পোশাক ও উপলক্ষের সাথে মিল রেখে।

Facebook Comments

Posted ১১:৪৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০২০

Weekly Bangladesh |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.