শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ | ৫ শ্রাবণ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

হিরো আলম ও আমাদের রাজনৈতিক সংস্কৃতি

চৌধুরী মোহাম্মদ কাজল   |   বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩

হিরো আলম ও আমাদের রাজনৈতিক সংস্কৃতি

অনেকদিন আগে কৌতুক অভিনেতা হাশমত একবার বলেছিলেন খসরু নায়ক হতে পারলে আমি পারব না কেন। আর সেদিন শুনলাম হিরো আলম বলছেন খালেদা জিয়া এইট পাশ, আমিও সেভেন পাশ আমি রাজনীতি করতে পারবো না কেন। কথার পেছনে যুক্তি আছে। হিরো আলম কতটা কি করতে পারবেন এখনই বলা যাবে না। অপেক্ষা করতে হবে। তবে তার সাহসের প্রশংসা করতে হয়। তিনি যে সত্য কথাটা বলেছেন বিএনপি বিদ্বেষী আওয়ামী লীগ নেতারা ছাড়া আর কেউ অকপটে একথা বলতে পারবে না, বিএনপি’র নেতা কর্মীরাতো নয়ই।

বাংলাদেশে কেরানীর চাকুরী পেতে হলে স্নাতক হতে হয়, সংসদ সদস্য হতে হলে কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। হিরো আলম এই সুযোগ নিয়েই নির্বাচনে প্রার্থী হয়েছেন। আজকে যারা হিরো আলমের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন তাদের বলতে হয়, ওহে নির্লজ্জগন এতদিন কোথায় ছিলে। কোথায় ছিল তোমাদের নির্বাচনী যোগ্যতার ক্রাইটেরিয়া। হিরো আলম লিখাপড়া শেখেনি। কিন্তু তোমাদের শেখানোর যোগ্যতা রাখে। সে শুদ্ধ করে বাংলা বলতে পারেনা, কিন্তু ভদ্রতা জানে। তোমাদের অর্বাচীন নেতাদের মত অকথ্য ভাষায় কথা বলেনা।

ভদ্রতা সভ্যতার মানদন্ডে হিরো আলমের অবস্থান অনেক খ্যাতনামা ব্যাক্তিদের ওপরে। অন্তত তিনজন সম্প্রতি তার বুদ্ধির কাছে হেরে গেছে। এদের একজন মামুনুর রশীদ। হিরো আলম সম্পর্কে একটি মাত্র বক্তব্য তাকে অনেক নীচে নামিয়ে দিয়েছে। তার চার দশকের অর্জিত সুনামকে ম্লান করে দিয়েছে। তাকে নিয়ে ট্রল করতে এখন আর কারো বাধে না। হেরে গেছেন টিভি টকশো’র আক্রমনাত্নক খেলোয়াড় মোহাম্মদ আরাফাত। বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষককে হিরো আলমের বিরুদ্ধে নির্বাচনে জয়ী হতে সন্ত্রাসের আশ্রয় নিতে হয়েছে। ভোট চুরি করতে হয়েছে। সর্বশেষ হেরেছেন রুহুল কবির রিজভি। তিনি যেভাকে কথা বলেছেন হিরো আলম ভাষায় জবাব দেয়নি। প্রথমে মামলা করেছে, পরে অভিযোগ তুলে নিয়ে দেখিয়ে দিয়েছে জয়ী হয়েছে হিরো আলম নিজেই।

আমি হিরো আলমের ভক্ত নই। তার রাজনৈতিক উদ্দেশ্য সম্পর্কে বলতে পারবো না। জানিনা সে ভবিষ্যতে শাজাহান সিরাজ, সুরঞ্জিতদের মত ডিগবাজী মারবে কিনা। জানিনা কোন একদিন ইনু, মেনন, রবদের মত নিজেকে গরুর হাটের নিলামে তুলবে কিনা। তবে আচার আচরনে, কথাবার্তায় আমাদের গতানুগতি স্বার্থান্বেষী রাজনীতিবিদদের চেয়ে হিরো আলমের অবস্থান এখনও অনেক ওপরে। এইসব রাজনৈতিক মোসাহেবরা হিরো আলমের মত যদি সত্য ও ন্যায়ের কথাগুলি কিছুটা বলতে পারতো তাহলে আমাদের রাজনৈতিক সংস্কৃতির কিছুটা হলেও উন্নয়ন ঘটতো।

Posted ১২:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6807 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1188 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.