বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ওআইসির মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

বাংলাদেশ অনলাইন :   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

ওআইসির মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

সিএফএম সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি : পররাষ্ট্র মন্ত্রণালয়

ওআইসির মানবাধিকার পরিষদ আইপিএইচআরসির এশিয়া গ্রুপে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

মৌরিতানিয়ার নোয়াকচটে ১৬ ও ১৭ মার্চ চলমান ৪৯তম ওআইসি কাউন্সিল অব ফরেন মিনিস্টারসে (সিএফএম) বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


‘সুখবর’ উল্লেখ করে ড. মোমেন জানিয়েছেন, বাংলাদেশ ওআইসি ইসলামী মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। এশিয়ার অন্যরা হলো তুরস্ক ও ইরান। বাংলাদেশ ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে এবং স্বাগতিক দেশ মৌরিতানিয়া চেয়ার নির্বাচিত হয়েছে। অন্য ভাইস চেয়ার হলো ফিলিস্তিন ও নাইজেরিয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৯তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পরিষদ অনুষ্ঠিত হয়েছে। সেখানে স্থিতিশীলতা ও নিরাপত্তার চাবিকাঠি হিসেবে শান্তি ও সহনশীলতার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


এবার ‘সংযমতা: নিরাপত্তা এবং স্থিতিশীলতার মূল চাবিকাঠি’ থিম নিয়ে সিএফএম অনুষ্ঠিত হচ্ছে। আলোচনায় রয়েছে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও নিরাপত্তা বিষয়ক ইস্যু।

গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) সিএফএমে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কভিড-১৯ সময়কালে বাংলাদেশের অর্থনীতির ‘বিচক্ষণ নেভিগেশনের’ ওপর আলোকপাত করেন ড. মোমেন। তিনি ‘সহনশীলতার অভাব’ ও ‘ইসলামফোবিয়ার উত্থানে সঙ্গে বিশ্বের বিভিন্ন অংশে সন্ত্রাসবাদের ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।


পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে সদস্য রাষ্ট্র ও আন্তর্জাতিক নেতাদের সক্রিয় ভূমিকা নেওয়ার ওপর জোর দেন। এছাড়া রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের ওপর ক্রমাগত চাপ সৃষ্টির আহ্বান জানান ।

সিএফএম চলাকালীন সর্বসম্মতিক্রমে ৪৯তম পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ব্যুরোর ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মনোনীত প্রার্থী শীপা হাফিজা ইরান ও তুরস্কের সঙ্গে এশিয়া গ্রুপ থেকে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) কমিশনার নির্বাচনে জয়ী হয়েছেন।

advertisement

Posted ৩:৩৪ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1400 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.