শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

জাতিসংঘের জিরো ওয়েস্ট অ্যাডভাইজরি বোর্ডের সদস্য হলেন প্রফেসর ইউনূস

বাংলাদেশ অনলাইন :   |   সোমবার, ১০ এপ্রিল ২০২৩

জাতিসংঘের জিরো ওয়েস্ট অ্যাডভাইজরি বোর্ডের সদস্য হলেন প্রফেসর ইউনূস

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে জাতিসংঘের “অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পার্সন্স অন জিরো ওয়েস্ট” এর সদস্য হিসেবে নিয়োগ দিয়েছেন। “জিরো ওয়েস্ট” বা শূন্য অপচয় বিষয়ক জাতিসংঘ সাধারণ পরিষদের রেজল্যুশন মোতাবেক প্রফেসর ইউনূসকে এই মনোনয়ন দেয়া হয়েছে। গতকাল রোববার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রফেসর ইউনূসকে লেখা চিঠিতে জাতিসংঘ মহাসচিব বলেন, আমি বিশ্বাস করি যে, আপনার জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতা জাতিসংঘের শূন্য-অপচয় বিষয়ক কর্মকাÐকে ত্বরান্বিত করতে বিশেষ ভ‚মিকা রাখবে। তিনি আরো বলেন, টেকসই উন্নয়নের প্রেক্ষাপটে শূন্য-অপচয় বিষয়ক কর্মকাÐকে এগিয়ে নিয়ে যেতে এই অ্যাডভাইজরি বোর্ড একটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে বলে আমি আশা করি। অপচয় হ্রাস, সামগ্রী ব্যবহার ও উৎপাদন নকসা পুনঃপ্রণয়ন, সার্কুলার অর্থনীতি গড়ে তোলা ও ভোক্তাদের পছন্দের ক্ষেত্রে টেকসই সমাধান হিসেবে শূন্য-অপচয়ের ধারণা বিশ্ব ব্যাপী ক্রমাগত জনপ্রিয় হচ্ছে। এই প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব আশা প্রকাশ করেন যে, অঞ্চল ও নারী-পুরুষ ভারসাম্য নিশ্চিতকারী অংশীদারগণকে নিয়ে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে জাতিসংঘ গঠিত এই বোর্ড এই ক্ষেত্রে বিভিন্ন দেশের সর্বোত্তম বিভিন্ন উদ্যোগ, সফল কাহিনী ও অভিজ্ঞাগুলি তুলে ধরতে এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে পারবে।


জাতি সংঘের এই অ্যাডভাইজরি বোর্ডে ১৩ জন বিশ্বখ্যাত সদস্য রয়েছেন। এঁদের মধ্যে রয়েছেন তুরস্কের ফার্স্ট লেডী মিসেস এমিনে এরদোয়ান যিনি এই বোর্ডের সভাপতি নিযুক্ত হয়েছেন। অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন জাতিসংঘ মহাসচিবের পলিসি এক্সিকিউটিভ অফিসের দায়িত্বপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জেনারেল গাই রাইডার, আলগ্রামোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জোসে ম্যানুয়েল মোয়েলার, ইউনূস ইনভায়ার্নমেন্ট হাব-এর সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস, ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কার্লোস সিলভা ফিলহো, ইকোনমিয়া সার্কুলার-এর নির্বাহী পরিচালক লরা রেয়েস, দ্য ওয়েস্ট ট্রান্সফরমার্স-এর প্রধান নির্বাহী লারা ভ্যান ড্রæটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে বিশ্ববিদ্যালয়ের এনার্জি এন্ড দ্য ইনভায়ার্নমেন্ট বিষয়ের প্রফেসর সালীম আলী।

অ্যাডভাইজরি বোর্ডের আহŸায়ক হিসেবে জাতিসংঘ মহাসচিব ইউএন-হাবিট্যাট (জাতি সংঘ হিউম্যান সেটলমেন্ট প্রোগ্রাম) ও জাতিসংঘ পরিবেশ কর্মসূচির সহায়তায় বোর্ড সদস্যদের নিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ২০৩০ সফলভাবে অর্জনের প্রত্যাশা করছেন। এ বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের অংশগ্রহণে বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অ্যাডভাইজরি বোর্ড মানুষের মধ্যে এ বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও প্রাসঙ্গিক তথ্যসমূহ মানুষের কাছে পৌঁছে দিতে নিয়মিতভাবে বিভিন্ন প্রতিবেদন, সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট আর্টিকেলসহ বিভিন্ন উপায়ে এই ক্ষেত্রে সর্বোত্তম উদ্যোগ এবং সফল কাহিনী ও অভিজ্ঞাগুলি তুলে ধরবেন এবং বিভিন্ন দেশে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন শূন্য-অপচয় উদ্যোগ ও কারিগরী সমীক্ষার পক্ষে প্রচারণা চালাবেন। বিশেষ করে প্রতি বছর ৩০ মার্চকে “আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবস” হিসেবে বৈশ্বিকভাবে পালন করা হবে। গত ৩০ মার্চ প্রথম আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবসে জাতিসংঘ মহাসচিব “অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পার্সন্স অন জিরো ওয়েস্ট” গঠনের ঘোষণা দেন।


advertisement

Posted ৪:৩৩ অপরাহ্ণ | সোমবার, ১০ এপ্রিল ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1405 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.