সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বিএনপি ছাড়া সব দলকে নির্বাচনে আনতে চাপ

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০২৩

বিএনপি ছাড়া সব দলকে নির্বাচনে আনতে চাপ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বিএনপি ও জামায়াতে ইসলামী ছাড়া সকল রাজনৈতিক দলের মধ্যে শুরু হয়েছে নির্বাচনী উচ্ছাস । ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাদের গৃহপালিত বিরোধী দল খাত জাতীয় পার্টিসহ ছোট ছোট রাজনৈতিক দলগুলো নিজ নিজ দলীয় মনোনয়ন ঘোষণার জন্য মনোনয়নপত্র বিক্রয় করেছেন। আওয়ামী লীগ ৩,৩৬২টি মনোনয়ন বিক্রয় করেছে। আজ বৃহস্পতিবার থেকে দলটি তাদের মনোনয়নপ্রার্থীর সাক্ষাৎকার গ্রহণ শুরু করবে বলে জানা গেছে। এর বাইরে নির্বাচনকে অংশগ্রহণমুলক প্রমাণ করার উদ্দেশ্যে ক্ষমতাসীন দল ও সরকার নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে নির্বাচন বিমুখ দল ও নেতাদের উপর নানামুখী চাপ দিতে শুরু করেছে। দেয়া হচ্ছে নানা প্রস্তাব। কেউ কেউ এই প্রস্তুাব লুফে নিচ্ছেন আবার কেউ কেউ প্রত্যাখ্যান করছেন। যারা নির্বাচনে যাওয়ার প্রস্তাব ফিরিয়ে দিচ্ছেন তাদের বিরূপ পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে। চাপ এড়াতে আত্মগোপনে যাওয়া বা দেশ ছাড়ার ঘটনাও আছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০শে নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। বিভিন্ন সূত্রের দাবি, সামনের কয়েকদিনে দলগুলোকে নির্বাচনমুখী করতে আরও তৎপরতা দেখা যেতে পারে। গতকাল জাতীয় পার্টি ও মেজর জেনারেল অব. সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বাধীন নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে। তফসিল ঘোষণার আগে থেকেই জাতীয় পার্টি নির্বাচনের পরিবেশ নেই এমন কথা বলে আসছিল। দলটির নেতারা এটাও বলেছেন, নির্বাচনে গেলে যেমন বিপদ হতে পারে না গেলেও বিপদ হবে।

নির্বাচনে গেলে যুক্তরাষ্ট্রের দেয়া ভিসা নিষেধাজ্ঞায় পড়ার শঙ্কা প্রকাশ করেছিলেন দলটির চেয়ারম্যান জিএম কাদের। কিন্তু নির্বাচনে না গেলে কেমন বিপদ হতে পারে তার অবশ্য ব্যাখ্যা দেয়া হয়নি দলটির তরফে। সর্বশেষ নির্বাচনে যাওয়ার ঘোষণা দেয়া কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম সরকার পতনের দাবিতে আন্দোলন করা ১২ দলীয় জোটের মুখপাত্র ছিলেন। হঠাৎ ওই জোট ছেড়ে নতুন জোট গঠন এবং নির্বাচনে যাওয়ার ঘোষণা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ কৌতুহল দেখা দিয়েছে। গতকাল সংবাদ সম্মেলন করে ঘোষণা দেয়ার আগের দিনও সৈয়দ ইবরাহিম জানিয়েছিলেন তারা আন্দোলনেই আছেন। সূত্রের দাবি গত কয়েকদিনে তার সঙ্গে সরকারি দলের একজন সিনিয়র নেতা ও একাধিক কর্মকর্তার বৈঠক হয়েছে। এসব বৈঠকে আলোচনার ভিত্তিতে তিনি নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছেন। সৈয়দ ইব্রাহিমকে চট্টগ্রামের একটি আসনে নির্বিঘ্নে নির্বাচন করার সুযোগ দেয়ার প্রতিশ্রুতি দেয়ার পর তিনি নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেন বলে আলোচনা আছে। এ ছাড়া তার সঙ্গে জোট করা অন্য দলের নেতারাও সুবিধা পাবেন বলে মনে করছেন। সৈয়দ ইবরাহিম নির্বাচনে যাওয়ার ঘোষণা দেয়ায় তার আসনে (চট্টগ্রাম-৫) জাতীয় পার্টির সিনিয়র নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের কপাল পুড়তে পারে।


যুক্তফ্রন্টে আরও কয়েকটি দলকে যুক্ত করার চেষ্টা হয়েছে কয়েকদিন থেকে। কিন্তু ওই দলগুলো সরকারের অধীনে নির্বাচনে যেতে রাজি হয়নি। একক দল হিসেবে আন্দোলনে থাকা গণঅধিকার পরিষদকে এই জোটে যাওয়ার আহ্বান জানানো হয় বলে দাবি করেছেন দলটির এক নেতা। তার দাবি শুধু এই জোটে না, নির্বাচনে যেতে নানামুখী চাপ দেয়া হচ্ছে। তবে গণঅধিকার বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না। দলটির সভাপতি নুরুল হক নুর এক সমাবেশে বলেছেন, গণঅধিকার পরিষদকে নির্বাচনে না নিতে পেরে সরকারের পক্ষ থেকে হুমকি দেয়া হচ্ছে। গতকাল তিনি বলেছেন, রাজনীতিবিদরা কোরবানির হাটের গরু-ছাগলের মতো বিক্রি হচ্ছেন।
বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল বলেছেন, কিংস পার্টিতে যোগ দিতে নেতাদের চাপ ও ভয় দেখানো হচ্ছে। নির্বাচন কমিশনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পাওয়ার পর থেকে আলোচনায় তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)। দল দুটি নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিতে তৎপরতা চালাচ্ছেন। বিভিন্ন দলের নেতাকর্মীরা দল দুটিতে যুক্ত হচ্ছেন। রাজনৈতিক অঙ্গনে আলোচনা আছে বিরোধী দলগুলোর পরিচিত নেতাদের কেউ কেউ এই দুই দলে যুক্ত হয়ে নির্বাচন করতে পারেন। যদিও এ পর্যন্ত তেমনটি দেখা যাচ্ছে না। নতুন করে নিবন্ধন পাওয়া দল দুটির নেপথ্যে অনেকে আছেন বলে মনে করা হচ্ছে। এই দুই দলকে নিজেদের মতো পরিচালিত করতে ইতিমধ্যে নেতৃত্ব পর্যায়ে পরিবর্তনও এসেছে। শুরুতে দল দুটির যারা উদ্যোক্তা ছিলেন তারা এখন আর মূল নেতৃত্বে নেই।

বিএনএম এখন পর্যন্ত দলের চেয়ারম্যান ঠিক করতে পারেনি। নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে দলটিতে দ্বন্দ্বের আভাস মিলছে। গত ১০ই আগস্ট বিএনএম নির্বাচন কমিশনে নিবন্ধন পায়। তখন দলের আহ্বায়ক ছিলেন বিএনপি’র সাবেক সংসদ সদস্য আবদুর রহমান আর সদস্য সচিব ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সাবেক সদস্য মেজর (অব.) মো. হানিফ। গত বৃহস্পতিবার ঢাকার গুলশানে এক নেতার ব্যক্তিগত কার্যালয়ে বিএনএম’র কাউন্সিল হয়। তাতে আগের ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ও জাতীয় স্থায়ী কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। দলটির মহাসচিব করা হয় মো. শাহজাহানকে। তবে চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদসহ অন্যান্য পদ খালি রাখা হয়। গত সোমবার বিএনপি’র সাবেক সংসদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফরকে বিএনএমে যোগ দেয়ার পরপরই তাকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়। দলটির বিলুপ্ত কমিটির নেতারা কাউন্সিল করা ও নতুন কমিটি গঠনের বিষয়ে আপত্তি জানিয়েছেন। একজন নেতা মানবজমিনকে বলেন, রাতের আঁধারে কমিটি হাইজ্যাক করা হয়েছে। আলোচনায় থাকা তৃণমূল বিএনপিতেও যোগ দিয়েই বড় পদ পেয়ে যাচ্ছেন কেউ কেউ।


দল দুটির একাধিক সূত্র জানিয়েছে, সামনে অন্য দল থেকে হেভিওয়েট নেতারা আসলে তাদের গুরুত্বপূর্ণ পদ দেয়া হতে পারে। এমনটি সভাপতি সাধারণ সম্পাদকের পদও পরিবর্তন হতে পারে। নির্বাচনে যাওয়ার বিষয়ে চাপে থাকার তথ্য জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের একাধিক নেতা। তাদের দাবি নানামুখী চাপ আসছে নির্বাচনে যেতে। কিন্তু তারা সাফ জানিয়ে দিয়েছেন জাতীয় সরকার ছাড়া নির্বাচনে যাবে না দলটি। বিএনপি ও সমমনা জোটে আছে এমন কয়েকটি দলের নেতারা জানিয়েছেন, নির্বাচনে যেতে বিভিন্ন জায়গা থেকে প্রস্তাব এসেছে। কিন্তু তারা সাড়া দেননি। জাতীয় নির্বাচনে অংশ নেয়ার জন্য শুধু যে দলগুলো চাপে আছে তা কিন্তু নয়। নির্বাচনে প্রার্থী হতে পারেন এলাকায় জনপ্রিয় এমন ব্যক্তিদেরও নির্বাচনে অংশ নেয়ার জন্য বলা হচ্ছে বিভিন্ন জায়গা থেকে। প্রস্তাবে সায় না দেয়ার হয়রানি করা হচ্ছে এমন অভিযোগও আসছে বিভিন্ন জায়গা থেকে।

বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ড্যাবের প্রথম সহ-সভাপতি অধ্যাপক ডা. শহিদুল আলমকে নির্বাচনে অংশ নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল একটি পক্ষের তরফে। সাতক্ষীরার একটি আসন থেকে তাকে নির্বাচন করতে বলা হয়েছিল। তিনি এ প্রস্তাবে সায় দেননি। এরপরই কালীগঞ্জের নলতাস্থ বাসায় সাদা পোশাকধারী পুলিশ হানা দেয় বলে তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। বরগুনা জেলার বিএনপি’র একজন সাবেক সংসদ সদস্য মানবজমিনকে জানিয়েছেন, তাকে ব্যক্তিগতভাবে নির্বাচন করার প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু তিনি এতে সায় দেননি। বিরোধী দলগুলোর নেতারা জানিয়েছেন, নানামুখী চাপ আসায় তারা কৌশল অবলম্বন করছেন। কেউ কেউ মোবাইল ফোন বন্ধ রাখছেন। কেউ বাসায় থাকছেন না।


সরকার পতনের একদফা আন্দোলনে বিএনপি’র সমমনা ৩৭টি’র মতো দল যুগপৎ কর্মসূচি পালন করছে। এর মধ্যে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, এলডিপি, সমমনা জাতীয়তাবাদী জোট, গণফোরাম, গণঅধিকার পরিষদ রয়েছে। এর বাইরে ইসলামী আন্দোলন বাংলাদেশ, এবি পার্টিও তফসিল প্রত্যাখ্যান করে কর্মসূচি পালন করছে। সরকারের পদত্যাগ ও তফসিল বাতিলের দাবিতে আন্দোলন করছে জামায়াত। যদিও দলটি এখন নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের তালিকায় নেই। জামায়াতের একাধিক নেতা জানিয়েছেন, নির্বাচনে অংশ নেয়ার জন্য তাদের উপরও চাপ দেয়া হয়েছে। দলটির কারাবন্দি আমীরের কাছে একাধিকবার একাধিক প্রস্তাব এসেছে। দলটি নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে থাকায় নেতাদের মুক্তি মিলছে না এমনটাও দাবি করেন কোনো কোনো নেতা। নাম প্রকাশ না করার শর্তে জামায়াতের একজন নেতা বলেন, ১০ বছর ঝুলে থাকার পর দলের নিবন্ধন নিয়ে আপিলের যে রায় হয়েছে তার পেছনেও নির্বাচনে না যাওয়ার বিষয়টি থাকতে পারে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ভোটে যাচ্ছে কারা

বিএনপির সাবেক সংসদ সদস্যের অনেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। বেশির ভাগই স্বতন্ত্র প্রার্থী হতে চান। এসব সাবেক সংসদ সদস্যের সঙ্গে আলাদাভাবে বিএনপির অনেক কেন্দ্রীয় নেতাও প্রস্তুতি নিচ্ছেন। তাঁরা মনে করছেন, এবারের ভোট নিরপেক্ষ হবে। ভোটে গেলে ভালো করবেন। মেজর অব. আখতারুজ্জামান বলেন, ‘বিএনপি নির্বাচনে না যাওয়ার কারণে নির্বাচন করতে ইচ্ছুক দলের সব প্রার্থী হতাশ হবেন না। দল ও দেশের জন্য সর্বোপরি জনগণের প্রত্যাশা পূরণের জন্য অবশ্যই আপনাদের নির্বাচনে আসতে হবে।’ জানা গেছে, পর্যায়ক্রমে নিবন্ধিত দলগুলোর অংশগ্রহণের আগ্রহ ক্রমে বাড়ছে। নির্বাচন কমিশনে লিখিতভাবে ভোটে যাওয়ার কথা জানাচ্ছে। যেসব দল ও সংগঠনের নিবন্ধন নেই তারা নিবন্ধিত দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোট করার কথা নির্বাচন কমিশনে লিখিতভাবে জানাচ্ছে। নির্বাচন কমিশন মনে করছে, নিবন্ধিত অধিকাংশ রাজনৈতিক দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে। এসব দল নির্বাচনে অংশ নিতে জোটগত অবস্থান বা দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম নির্বাচন কমিশনকে জানিয়ে চিঠি দিয়েছে। এসবের বাইরে আরও কিছু রাজনৈতিক দল শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেবে বলেও বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছে কমিশন। ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ রয়েছে। এ সময়ের মধ্যে আগ্রহী দলের সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। জানা গেছে, আওয়ামী লীগ ও জোটের শরিকসহ মোট ১৫টি রাজনৈতিক দল নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আওয়ামী লীগ ছাড়া বাকি দলগুলো হলো জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), গণতন্ত্রী পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ সাম্যবাদী দল, বাংলাদেশ তরীকত ফেডারেশন, বিকল্পধারা বাংলাদেশ, জাকের পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, তৃণমূল বিএনপি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)। আওয়ামী জোটের বাইরেও বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

জাতীয় পার্টির মনোনয়নপত্র বিক্রি শুরু : দ্বাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে জাতীয় পার্টি। গত ২০ নভেম্বর দলের চেয়ারম্যানের বনানী কার্যালয়ে ফরম বিক্রি শুরু হয়। বেলা সাড়ে ১১টায় ফরম বিতরণ উদ্বোধন করেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। প্রথম দিনে চেয়ারম্যান জি এম কাদেরসহ ৫৫৭ জন ফরম গ্রহণ করেছেন। তবে জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ মনোনয়নপত্র নেননি। প্রথম দিনে পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি, কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলামসহ সিনিয়র নেতারা উপস্থিত থেকে মনোনয়নপত্র গ্রহণ করেন। সৈয়দ আবু হোসেন বাবলা তাঁর নির্বাচনি এলাকা থেকে নেতা-কর্মীদের নিয়ে শোডাউন করে মনোনয়নপত্র সংগ্রহ করেন। প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূইয়া আনুষ্ঠানিকভাবে পার্টির সিনিয়র নেতাদের হাতে মনোনয়নপত্র তুলে দেন। এ ছাড়া প্রেসিডিয়াম সদস্য নাসরিন জাহান রতনা, শামীম হায়দার পাটোয়ারী, রানা মোহাম্মদ সোহেল, আতিকুর রহমান আতিক, চেয়ারম্যানের উপদেষ্টা শেরীফা কাদের, জাতীয় ছাত্রসমাজের সভাপতি ও রংপুর জেলা জাপার সদস্য মোহাম্মদ আল মামুন রংপুর-১ আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ সময় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, জাতীয় পার্টি নির্বাচনমুখী দল। আমরা নির্বাচনে যাওয়ার প্রাথমিক কাজ শুরু করেছি। এটি নির্বাচনে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নয়। তিনি সংশ্লিষ্টদের নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ তৈরির আহ্বান জানান। তিনি জানান, পার্টির চেয়ারম্যান জি এম কাদের নির্বাচনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন। শিগগিরই নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন। জাতীয় পার্টি নিজস্ব প্রতীকে ৩০০ আসনেই প্রস্তুতি নিচ্ছে। মহাসচিব বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান বারবার বলেছেন, সব দলের সঙ্গে আলোচনা করুন। সবাই এক টেবিলে বসলে জাতীয় পার্টি চেয়ারম্যান একটি ফরমুলা দিতে পারতেন, যাতে সংবিধানের আওতায় একটি সুষ্ঠু নির্বাচন সম্ভব। তবে দলের কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার পরে সাংবাদিকদের বলেন, ‘আমরা নির্বাচনে যাচ্ছি। মানুষের স্বার্থে ও দেশের স্বার্থে নির্বাচনে যাচ্ছি। দেশে যেভাবে উন্নয়নমূলক কাজ হচ্ছে তার ধারাবাহিকতা রক্ষায় সবাইকে একত্রে কাজ করতে হবে। সবকিছুর ঊর্ধ্বে দেশের অগ্রগতি, স্বার্থ। বিদেশিদের প্রেসক্রিপশন আমাদের জন্য সম্মানজনক না। আমরা বিশ্বাস করি নির্বাচন সুষ্ঠু হবে।’ অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পার্টির কো-চেয়ারম্যান রওশন এরশাদ এবং চেয়ারম্যান জি এম কাদেরের মধ্যে কোনো দূরত্ব আছে বলে মনি করি না। পারিবারিক বন্ধন ছোট করে দেখা যায় না।’

কৃষক শ্রমিক জনতা লীগ : বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তমের প্রতিষ্ঠিত দল কৃষক শ্রমিক জনতা লীগের (গামছা প্রতীক) মনোনয়নপত্র গত ২০ নভেম্বর বিক্রি শুরু হয়েছে। ২৬ নভেম্বর পর্যন্ত চলবে এ ফরম বিক্রি। দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য ফরিদ আহমেদ স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ঢাকার মতিঝিলের কেন্দ্রীয় কার্যালয়ে ফরম কেনাবেচার কার্যক্রম চলবে।

অংশ নেবে ইসলামী ঐক্যজোট : আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে ইসলামী ঐক্যজোট। গত ২০ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। এ সময় সংগঠনের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী বলেন, ‘ইসলামী ঐক্যজোট দেশের স্বাধীনতায় বিশ্বাসী। তাই সব ধরনের হস্তক্ষেপমুক্ত জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান এ দেশের সর্বস্তরের মানুষের প্রাণের দাবি। এর বাইরে গিয়ে কোনো নির্বাচন এ দেশের জনগণ মেনে নেবে না। সেজন্য হস্তক্ষেপমুক্ত একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান দেশের জনগণের প্রাণের দাবি।’ দলটির মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ‘দেশ-জাতি, ইসলাম ও মুসলিম উম্মাহর স্বার্থে যা কল্যাণকর মনে করে ইসলামী ঐক্যজোট তাই সিদ্ধান্ত গ্রহণ করে।’ তিনি বলেন, ‘কোনো সময় বিনা চ্যালেঞ্জে ফাঁকা ময়দানে গোল দেওয়ার সুযোগ কাউকেই দেয়নি। সংসদ নির্বাচন কেন্দ্র করে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়েছি। তারা প্রতিশ্রুতি দিয়েছেন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন করার। তাই ইসলামী ঐক্যজোট নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ এ সময় আরও উপস্থিত ছিলেন ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব আলতাফ হোসাইন, মাওলানা আবুল কাশেম, সাংগঠনিক সচিব মাওলানা ফারুক আহমেদসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী।

৩০০ আসনে প্রার্থী দেবে এনপিপি : সংসদ নির্বাচনে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ৩০০ আসনে প্রার্থী দেওয়ার জন্য সব প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান ও গণতন্ত্র বিকাশ মঞ্চের সমন্বয়ক ছালাউদ্দিন ছালু। তিনি বলেন, ‘এনপিপি নির্বাচনমুখী রাজনৈতিক দল। নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের কোনো সুযোগ নেই। গণতন্ত্র রক্ষা, গণতন্ত্র সুসংহত, গণতন্ত্রের বিকাশ ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার স্বার্থে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।’ গত ২০ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবে গণতন্ত্র বিকাশ মঞ্চ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘আশা করি নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করা হবে। এ নির্বাচনে সব প্রার্থী, ভোটার ও ভোট কেন্দ্রের নিরাপত্তা প্রশাসনকে নিশ্চিত করতে হবে। আমাদের দাবি, নির্বাচন কমিশন যেন তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব স্বচ্ছতার সঙ্গে নিরপেক্ষভাবে অক্ষরে অক্ষরে পালন করে।’ বিগত দিনে গণতান্ত্রিক শাসনব্যবস্থা যেভাবে পরিচালিত হয়েছে তা দেশবাসীর কাছে প্রত্যাশিত ছিল না জানিয়ে তিনি বলেন, ‘এনপিপি মনে করে আগামী দিনের সরকার পরিচালনায় মুক্তিযুদ্ধের চেতনায় দেশে সব ক্ষেত্রে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা, সুষ্ঠু গণতন্ত্রের বিকাশ এবং সুশাসন প্রতিষ্ঠা করা জরুরি। গণতন্ত্র অর্থবহ করতে হলে গণতন্ত্রের মাধ্যমে দেশ ও দেশের মানুষের কল্যাণ সাধন করতে হবে।’

৩০০ আসনে প্রার্থী দেবে সম্মিলিত মহাজোট : নির্বাচন কমিশনের ডাব প্রতীকে নিবন্ধিত দল বাংলাদেশ কংগ্রেসের নেতৃত্বে আটদলীয় সম্মিলিত মহাজোট ৩০০ আসনে প্রার্থী দেবে। জোটের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন জানান, ‘ গত ২০ নভেম্বর পর্যন্ত ৫৯৪টি মনোনয়নপত্র বিক্রি করেছেন। ফরম বিক্রি চলমান রয়েছে।’ তিনি জানান, ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে অসাম্প্রদায়িক মানবিক বাংলাদেশ গঠন করতে চান। দেশে বাস্তবমুখী রাজনৈতিক দর্শন প্রয়োগের মধ্য দিয়ে বৃহত্তর রাজনৈতিক শক্তি হিসেবে জাতীয় নির্বাচনসহ সকল পর্যায়ে নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে সরকার গঠন করে একটি আধুনিক রাষ্ট্র গড়ে তোলাই হবে এ মহাজোটের লক্ষ্য ও উদ্দেশ্য।’

তৃণমূল বিএনপি : দলটির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেছেন, ‘ গত ২০ নভেম্বর পর্যন্ত ২০০ আসনে মনোনয়নপত্র বিক্রি হয়েছে। সারা দেশ থেকে অসংখ্য ফোনকল পাচ্ছেন। তাঁরা তৃণমূল বিএনপির সঙ্গে নির্বাচন করতে চান। তাঁদের সুবিধার জন্য মনোনয়নপত্র বিক্রির সময় বৃদ্ধি করা হয়েছে।’

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন : সংগঠনের ২০১ সদস্যবিশিষ্ট জাতীয় কার্যনির্বাহী কমিটির আংশিক কমিটি আত্মপ্রকাশ করেছে। গত ২০ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের মহাসচিব ড. মো. শাহ্জাহান এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘আজ থেকে আমাদের দলের গুলশানস্থ নতুন কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু করতে যাচ্ছি এবং আশা করছি ৩০০ আসনের মনোনয়নপত্র যাচাইবাছাই করে এর থেকে সৎ এবং যোগ্যদের মনোনয়ন প্রদান করা হবে। কোনো জোটের সঙ্গে নয় বরং নিজস্বভাবেই বিএনএম নির্বাচনে অংশ নেবে।’

বাংলাদেশ সুপ্রিম পার্টি : দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) মনোনয়নপত্র বিক্রি রবিবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গত ২০ নভেম্বর পর্যন্ত ১৫২টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে বলে জানিয়েছেন দফতর সম্পাদক মো. ইবরাহীম মিয়া। এর আগে রবিবার মনোনয়নপত্র বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন বিএসপি ও লিবারেল ইসলামিক জোটের চেয়ারম্যান শাহজাদা ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী।

advertisement

Posted ৩:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1403 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.