শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যথাযোগ্য মর্যাদায় ৫০তম সশস্ত্রবাহিনী দিবস উদযাপিত

বাংলাদেশ অনলাইন :   |   রবিবার, ২২ নভেম্বর ২০২০

যথাযোগ্য মর্যাদায় ৫০তম সশস্ত্রবাহিনী দিবস উদযাপিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে ‘সশস্ত্র বাহিনী দিবস’ উপলক্ষে তিন বাহিনীর প্রধান সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা উপস্থিত ছিলেন- পিআইডি

করোনা মহামারির মধ্যে গত ২১ নভেম্বর ভিন্ন এক পরিবেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ‘সশস্ত্রবাহিনী দিবস-২০২০’। এবার করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে ৫০তম এ দিবসের কুচকাওয়াজ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সেনাকুঞ্জে সংবর্ধনাসহ বড় অনুষ্ঠানগুলো বাতিল করা হয়। তবে তিন বাহিনীর বিভিন্ন ইউনিট পরবর্তীতে সীমিত পরিসরে অন্য অনুষ্ঠানগুলো পালন করবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, দেশের সব সেনানিবাস, নৌঘাঁটি ও বিমানবাহিনী ঘাঁটিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে এ দিবসটি পালিত হয়। ফজরের নামাজ শেষে মসজিদগুলোতে দেশের কল্যাণ, সমৃদ্ধি এবং সশস্ত্রবাহিনীর উত্তরোত্তর অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী সশস্ত্রবাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তাদের সামরিক সচিবরা সকালে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন।


আইএসপিআর জানায়, সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিন বাহিনীর প্রধান। পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের বলেন, করোনা মহামারিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এগিয়ে আসায় হ পৃষ্ঠা ১৫ কলাম ৭ সশস্ত্রবাহিনীর ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দুর্যোগের শুরু থেকেই সশস্ত্রবাহিনীর সদস্যরা এগিয়ে এসে দেশ ও জাতির কল্যাণের কাজ করায় তিন বাহিনী প্রধানসহ সশস্ত্রবাহিনীর সদস্যদের ধন্যবাদ দেন শেখ হাসিনা। গত ১২ বছরে সশস্ত্রবাহিনীর ব্যাপক উন্নয়ন হওয়ায় তিন বাহিনী প্রধান প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় প্রধানমন্ত্রী তিন বাহিনী প্রধানকে সশস্ত্রবাহিনী দিবসের শুভেচ্ছা জানান। সাক্ষাতে আরও উপস্থিতি ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী প্রমুখ।


এরপর তিন বাহিনীর প্রধান সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ‘সশস্ত্রবাহিনী দিবস-২০২০’ উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীর ধারণ করা বক্তব্য বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন এবং রেডিও চ্যানেলে একযোগে প্রচার করা হয়। এছাড়াও বাংলাদেশ টেলিভিশনে রাত ৮টার বাংলা সংবাদের পর সশস্ত্রবাহিনীর পরিবেশনায় ‘বিশেষ অনির্বাণ’ অনুষ্ঠান সম্প্রচার করা হয়। বাংলাদেশ বেতার সন্ধ্যা সাড়ে ৭টায় ‘বিশেষ দুর্বার’ অনুষ্ঠান সম্প্রচার করে। দিবসটি উপলক্ষে বাংলা ও ইংরেজি বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়।

আইএসপিআর জানায়, বর্তমান করোনাভাইরাস জনিত উদ্ভুত পরিস্থিতির কারণে কিছু আনুষ্ঠানিকতা সীমিত, বেশ কিছু অনুষ্ঠান বাতিল করা এবং কিছু অনুষ্ঠান বিকল্প পদ্ধতিতে করা হয়েছে। প্রতি বছরের মতো এবার ‘সশস্ত্রবাহিনী দিবস-২০২০’ উপলক্ষে প্রধানমন্ত্রী ঢাকা সেনানিবাসে আর্মি মাল্টিপারপাস কমপেস্নক্সে বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারী এবং নির্বাচিত সংখ্যক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা অনুষ্ঠানটি হয়নি। অনুষ্ঠানটি পরে সুবিধামতো সময়ে করা হবে। এছাড়া দিবসটির অন্যতম আকর্ষণ কুচকাওয়াজ ও ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে সংবর্ধনা। সেখানে প্রধানমন্ত্রী উপস্থিত থাকেন। এবার সেটিও বাতিল করা হয়েছে। অন্যান্য বছর সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে ঢাকা, খুলনা, চাঁদপুর, বরিশাল ও চট্টগ্রামে নৌবাহিনীর জাহাজসমূহ সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকলেও এবার সেটি বন্ধ রাখা হয়।


advertisement

Posted ৯:১৭ পূর্বাহ্ণ | রবিবার, ২২ নভেম্বর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1401 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.