সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১৩ ফাল্গুন ১৪৩০

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সাপ্তাহিক বাংলাদেশ যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অভিবাসীদের প্রিয় মুখপত্র। সময়ের ব্যবধানে দেশটিতে ক্রমেই বাড়ছে অভিবাসী বাংলাদেশীদের সংখ্যা। বিশেষ করে প্রথম ও দ্বিতীয় প্রজন্মের এসব অভিবাসীরা এখনো অভ্যস্ত সাহিত্য, সংস্কৃতি ও তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে বাংলা ভাষা চর্চায়। স্থানীয় কমিউনিটিসহ বাংলাদেশের প্রতি মুহূর্তের সংবাদ জানতে উন্মুখ থাকেন তারা। আর এসব সংবাদ বাংলায় পড়তেই অধিকতর স্বাচ্ছন্দ্য বোধ করেন প্রবাসীরা।

এ ছাড়া বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানাদির সংবাদ নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয়ে আংশিক ইংরেজি ভাষা সন্নিবেশিত করা হয় প্রকাশনার শুরুতে। ক্রমবর্ধিষ্ণু বাংলাদেশী অভিবাসীদের চাহিদার নিরিখে ১৯৯৮ সালে ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে আত্মপ্রকাশ ঘটে সাপ্তাহিক বাংলাদেশ এর। ন্যূনতম একটি বিনিময় মূল্য নির্ধারণ করা হয় প্রাথমিক পর্যায়ে। নিউইয়র্ক সিটির জ্যামাইকা এলাকা থেকে প্রকাশিত হলেও যুক্তরাষ্ট্র এবং কানাডার বাংলাদেশী অধ্যুষিত বিভিন্ন শহরে নিয়মিত বিতরণের ব্যবস্থা ছিল তখন।

সাপ্তাহিক বাংলাদেশ বরাবরই ছিল পাঠক প্রিয়তার শীর্ষে। ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে নিউজ বাংলাদেশ ইন্্কের ব্যবস্থাপনায় নতুন আঙ্গিকে প্রকাশিত প্রতি বৃহস্পতিবার হচ্ছে সাপ্তাহিক বাংলাদেশ। প্রতিষ্ঠালগ্ন থেকে পত্রিকাটি ঐকান্তিক প্রচেষ্টায় এ পর্যন্ত এগিয়ে নিয়ে এসেছেন বিশিষ্ট সাংবাদিক ডা: মোহাম্মদ ওয়াজেদ খান। তিনিই সম্পাদনা করছেন সাপ্তাহিক বাংলাদেশ। বিশিষ্ট কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক ডা. ওয়াজেদ খান সাপ্তাহিক বাংলাদেশ প্রকাশনার মধ্য দিয়ে ভিন্নমাত্রিক সাংবাদিকতার ছাপ রেখে চলেছেন। যুক্তরাষ্ট্র তথা নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটি বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সাপ্তাহিক বাংলাদেশ। ফেলে আসা মাতৃভূমি বাংলাদেশের সাথে ইতোমধ্যেই সৃষ্টি করেছে টেকসই একটি সেতুবন্ধন।

স্থানীয় অভিবাসী কমিউনিটিতে ঐক্য ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠা এবং সামাজিক, পারি বারিক ও ধর্মীয় মূল্যবোধ উজ্জীবিত রাখতে বরাবরই সচেষ্ট এই পত্রিকা। নেতিবাচক সংবাদ পরিহার এবং ইতিবাচক সংবাদ প্রকাশে অদ্বিতীয় সাপ্তাহিক বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে বাংলাদেশীদের অংশগ্রহণে উৎসাহিত করা এবং যুক্তরাষ্ট্র প্রশাসনের বিভিন্ন পর্যায়ের জরুরি তথ্যাদির বাংলা অনুবাদ করে পাঠকদের নিকট পৌঁছে দিতে সাপ্তাহিক বাংলাদেশ বদ্ধপরিকর।

মিথ্যে তথ্য দিয়ে কারো চরিত্র হরণ করা বা হলুদ সাংবাদিকতা পত্রিকাটির নীতিমালা বিরোধী। সর্বশেষ সংবাদ দ্রুত পাঠকদের নিকট পৌঁছে দেয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র, বাংলাদেশ এবং আন্তর্জাতিক অঙ্গনের সমসাময়িক ঘটনাবলী বিশেষ করে রাজনীতি, অর্থনীতি, শিল্প, সাহিত্য, স্বাস্থ্য, বিনোদন, ক্রীড়াসহ সকল বিষয়ভিত্তিক প্রবন্ধ প্রকাশ করে থাকে সাপ্তাহিক বাংলাদেশ। প্রিন্ট ছাড়াও সাপ্তাহিক বাংলাদেশের রয়েছে তথ্য বহুল আকর্ষণীয় ওয়েবসাইট এবং ফেসবুক। যার গণ্ডী এখন বিশ্বব্যাপী বিস্তৃত। সাপ্তাহিক বাংলাদেশ মানুষের কথা বলে, মানবতার কথা বলে। সত্য ও ন্যায়ের পথে চলে। এ পথ চলায় রয়েছে একটি কর্মদক্ষ ও অভিজ্ঞ টিম। বাংলাদেশের খ্যাতিমান সাংবাদিক আনোয়ার হোসেইন মঞ্জু আছেন সাপ্তাহিক বাংলাদেশের উপদেষ্টা সম্পাদক হিসেবে। সাপ্তাহিক বাংলাদেশ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে বিশ্বে মর্যাদার আসনে তুলে ধরতে সর্বদা সচেষ্ট। পত্রিকার নামকরণই তার প্রমাণ।

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.