রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

আবারো হজ ও ওমরাহ খাত যেভাবে সচল করবে সৌদি আরব

বাংলাদেশ অনলাইন :   |   শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১

আবারো হজ ও ওমরাহ খাত যেভাবে সচল করবে সৌদি আরব

করোনাভাইরাসের মহামারির কারণে প্রায় দু’বছর ধরে বন্ধ থাকা হজ ও ওমরাহ বিষয়ক অর্থনৈতিক কার্যক্রম ফের পুরোদমে সচল করতে সরকারি-বেসরকারী উভয় উদ্যোক্তার অংশগ্রহণ প্রয়োজন বলে মনে করছে সৌদি আরবের সরকার। এ লক্ষ্যে ইতোমধ্যে ‘হজ অ্যান্ড ওমরাহ ডেভেলপমেন্ট ফান্ড’ নামে একটি তহবিলও গঠন করা হয়েছে। ১৭ ডিসেম্বর (শুক্রবার) সৌদি আরবের জাতীয় দৈনিক আরব নিউজের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ।

সৌদি আরবের অর্থনীতি ও সংস্কৃতিতে হজ এবং ওমরাহর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ও স্পর্ষকাতর। এ কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ ও ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা মুসলিম তীর্থযাত্রীদের পরিষেবার বিষয়টি এতদিন সৌদি সরকারই দেখাশোনা করত।


কিন্তু মহামারি সব হিসেব উল্টেপাল্টে দিয়েছে। ২০২০ সালে করোনা মহামারি দেখা দেওয়ার পরপরই হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশি নাগরিদের সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটির সরকার।

চলতি বছর টিকার দুই ডোজ সম্পূর্ণ করা বিদেশি নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার। আশা করা হচ্ছে, সামনের বছর হজ মৌসুমেও বিদেশি নাগরিকদের জন্য দুয়ার খুলবে সৌদি।


আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হজ ও ওমরাহ পালন করতে বাইরের দেশ থেকে আসা তীর্থযাত্রীদের আবাসন, যাতায়াত ও অন্যান্য সেবাদানের বিষয়টিকে নতুন করে ঢেলে সাজাতে চাইছে সরকার; এবং তার প্রাথমিক পদক্ষেপ হিসেবে হজ ও ওমরাহ পালন করতে আসা যাত্রীদের সার্বিক সেবাদানের বিষয়টি সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগে পরিচালিত হবে।

১৭ ডিসেম্বর (শুক্রবার) মক্কার ব্যবসায়ীদের সংগঠন মক্কা চেম্বার্স অব কমার্সের বৈঠকে উপস্থিত ছিলেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল রাবিয়াহ। সেখানে বক্তব্য দেওয়ার সময় তিনি এই বিষয়টিতে বিশেষ গুরুত্ব দেন।


মক্কা চেম্বার অব কমার্সের সদস্য ও বিনিয়োগকারী আহমেদ বাজাইফ আরব নিউজকে বলেন, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রী পরিষেবার সংক্রান্ত যাবতীয় বিষয় সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে পরিচালিত হবে, তবে গোটা ব্যাপারটি তত্ত্বাবধান করবে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

‘হজ অ্যান্ড ওমরাহ ফান্ড’ নামে যে তহবিলটি গঠন করা হয়েছে- বেসরকারি উদ্যোক্তরা প্রয়োজনবোধে সেখান থেকে ঋণও নিতে পারবেন বলে জানিয়েছেন তিনি। আরব নিউজকে বাজাইফ বলেন, ‘বিদেশ থেকে আগত হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক যাত্রীদের একটি ব্যতিক্রমি অভিজ্ঞতা উপহার দেওয়ার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।’

তবে হজ ও ওমরা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড হজ অ্যান্ড ওমরাহ কনভেনশনের প্রধান মোহসিন টুটলা অবশ্য মনে করছেন বৈশ্বিক বাজারে তেলের দাম কমে যাওয়ায় দেশের অর্থনীতিকে চাঙা রাখার জন্য হজ ও ওমরাহ খাতে অধিক মনোযোগ দিচ্ছে সৌদি সরকার।

এ প্রসঙ্গে টুটলা বলেন, ‘সত্য গোপন করে লাভ নেই। আন্তর্জাতিক বাজরে তেলের দাম পড়ে গেছে। দেশের অর্থনীতিকে চাঙা রাখতে তাই হজ ও ওমরাহ খাতে মনযোগী হচ্ছে সৌদি আরব।’

advertisement

Posted ৫:১৯ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.