শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

পর্যটনবান্ধব দেশের তালিকায় ৩ ধাপ উন্নতি বাংলাদেশের

বাংলাদেশ অনলাইন :   |   বুধবার, ২৫ মে ২০২২

পর্যটনবান্ধব দেশের তালিকায় ৩ ধাপ উন্নতি বাংলাদেশের

বৈশ্বিক ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচক ২০২১-এ তিন ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশের। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) তৈরি এ সূচকে বিশ্বের ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০০তম। ২৪ মে (মঙ্গলবার) ডব্লিউইএফ ‘দ্য ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট ইনডেক্স-২০২১ : রিবিল্ডিং ফর এ সাসটেইনেবল অ্যান্ড রিজিলিয়েন্ট ফিউচার’ শীর্ষক এক প্রতিবেদনে এ সূচক প্রকাশ করেছে। দেশগুলোর ভ্রমণ ও পর্যটন শিল্পের উন্নয়ন, টেকসই ব্যবস্থা এবং নিরাপত্তা ও স্থিতিস্থাপকতার মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

বৈশ্বিক এ সূচকে বাংলাদেশের উন্নতি ঘটলেও প্রতিবেশি ভারতের ৮ ধাপ অবনতি ঘটেছে। দেশটি ২০২০ সালে এ সূচকে ৪৬তম অবস্থানে থাকলেও ২০২১ সালে ৫৪তম স্থানে ঠাঁই পেয়েছে। ডব্লিউইএফের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তুলনামূলক ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান। শ্রীলঙ্কা ৭৪তম এবং পাকিস্তান ৮৩তম অবস্থানে আছে। অন্যদিকে, বাংলাদেশের চেয়ে দুই ধাপ পেছনে আছে নেপাল; দেশটির অবস্থান ১০২তম। সূচকে সবার শীর্ষে জাপান এবং একেবারে তলানিতে রয়েছে আফ্রিকার দেশ চাদ (১১৭তম)।


ডব্লিউইএফের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অনেক অংশে দুই বছর ধরে কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত পর্যটন শিল্পের ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা যাচ্ছে। আর ধকল কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফেরার এই ধারায় শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, স্পেন, ফ্রান্স ও জার্মানি।

তবে সামগ্রিকভাবে আন্তর্জাতিক পর্যটন এবং ব্যবসায়িক ভ্রমণ এখনো প্রাক-মহামারি পর্যায়ের তুলনায় অনেক পিছিয়ে আছে। আন্তর্জাতিক সংস্থা এই সংস্থা বলেছে, টিকাদানের ব্যাপক হার, অধিক উন্মুক্ত ভ্রমণে প্রত্যাবর্তন এবং অভ্যন্তরীণ ও প্রকৃতি-ভিত্তিক পর্যটনের ক্রমবর্ধমান চাহিদার ফলে এই খাতের ঘুরে দাঁড়ানোর গতি প্রবল হয়েছে।


মার্কিন যুক্তরাষ্ট্র (২য়) ছাড়া শীর্ষ স্থানে থাকার ১০টি দেশই ইউরোপ, ইউরেশিয়া অথবা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উচ্চ আয়ের অর্থনীতির দেশ। সূচকে শীর্ষে রয়েছে জাপান। এছাড়া আঞ্চলিক অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুর যথাক্রমে ৭ম ও ৯ম স্থানে আছে। ২০১৯ সালের তুলনায় ১২ ধাপ উন্নতি ঘটে ইতালি (১০ম) এবার এই সূচকের শীর্ষ দশে ঢুকে গেছে। আগের বছর কানাডা এই সূচকের ১০তম স্থানে থাকলেও এবার ১৩তম অবস্থানে নেমে গেছে।


advertisement

Posted ৮:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ২৫ মে ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1401 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.