বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ | ২৪ অগ্রহায়ণ ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যমুনা গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি বাবুলের মৃত্যু

বাংলাদেশ অনলাইন ডেস্ক :   |   মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

যমুনা গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি বাবুলের মৃত্যু

দেশের অন্যতম বৃহৎ শিল্প গ্রুপ যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল (৭৪) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত ১৩ জুলাই বিকেল ৩টা ৪০ মিনিটের দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মুক্তিযোদ্ধা বাবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৪ জুন এই হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে, তিন মেয়ে, নাতি-নাতনী এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গত ১৩ জুলাই রাতে তার লাশ এভারকেয়ার হাসপাতালের হিমঘরে রাখা হয়। গত ১৪ জুলাই বাদ জোহর যমুনা ফিউচার পার্ক জামে মসজিদে সীমিত পরিসরে নামাজে জানাজা শেষে তাকে রাজধানীর বনানী কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।
শিল্পপতি নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এ ছাড়া ব্যবসায়ী, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিদের পাশাপাশি দেশের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শোক প্রকাশ করেছেন। তার মৃত্যুর খবর পেয়ে গত ১৩ জুলাই সহকর্মী ব্যবসায়ী ও বন্ধুবান্ধবদের অনেকেই ছুটে যান হাসপাতালে।

নুরুল ইসলামের স্ত্রী সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ও বর্তমান সাংসদ অ্যাডভোকেট সালমা ইসলাম। তিনি দৈনিক যুগান্তরের প্রকাশক। তার ছেলে শামীম ইসলাম যমুনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। তার মেয়ে সারীয়াত তাসরীন সোনিয়া, মনিকা নাজনীন ইসলাম ও সুমাইয়া রোজালিন ইসলাম যমুনা গ্রুপের পরিচালক।
দৈনিক যুগান্তরের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নুরুল ইসলাম ছিলেন একজন দেশপ্রেমিক। আজীবন তিনি দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করেছেন। তিনি ছিলেন একজন সাহসী ও প্রতিবাদী মানুষ। তার প্রতিষ্ঠিত দুটি গণমাধ্যম প্রতিষ্ঠান গণতন্ত্র, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং অন্যায়-অনিয়মের বিরুদ্ধে সদা সোচ্চার রাখার ক্ষেত্রে সর্বদা তিনি সাংবাদিকদের সাহস জুগিয়েছেন; বিশেষ করে তিনি নিজে বিভিন্ন সময়ে ব্যাংকের ঋণখেলাপিদের বিরুদ্ধে কলাম লিখে সরকারকে দুর্নীতিবিরোধী অভিযান ত্বরান্বিত করতে সহায়তা করেছেন।
স্বপ্নের প্রতিষ্ঠান যমুনা ফিউচার পার্কে কর্মরত অবস্থায় গত ১৪ জুন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন শিল্পপতি নুরুল ইসলাম বাবুল। এরপর তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ১৩ জুলাই মারা যান তিনি।

যমুনা গ্রুপের পরিচালক ড. মো. আলমগীর আলম বলেন, নুরুল ইসলামের চিকিৎসায় বাংলাদেশ, চীন ও সিঙ্গাপুর এই তিন দেশের চিকিৎসকদের নেতৃত্বে বোর্ড গঠন করা হয়েছিল। বাংলাদেশের ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের পাশাপাশি চীনের তিন হাসপাতাল এবং সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা টেলিমেডিসিন সেবার মাধ্যমে চিকিৎসার পরামর্শ দিয়েছেন।

নুরুল ইসলাম বাবুল ১৯৪৬ সালের ৩ মে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনের স্বত্বাধিকারী। তার প্রতিষ্ঠিত যমুনা গ্রুপ দেশের অন্যতম বৃহৎ শিল্প গ্রুপ। ১৯৭৪ সালে তিনি এই গ্রুপ প্রতিষ্ঠা করেন। মেধা, দক্ষতা, পরিশ্রম ও সাহসিকতার মাধ্যমে একে একে শিল্প এবং সেবা খাতে গড়ে তোলেন ৪১টি প্রতিষ্ঠান। শপিংমল যমুনা ফিউচার পার্ক, নির্মাণাধীন যমুনা হোটেল অ্যান্ড রিসোর্টসহ শিল্প ও সেবা খাতে প্রথম সারিতে ছিল গ্রুপটি। এ ছাড়া ইলেকট্রনিকস-সামগ্রী, বস্ত্র, গার্মেন্ট, রাসায়নিক, চামড়া, মোটরসাইকেল, বেভারেজ, টয়লেট্রিজ, নির্মাণ এবং আবাসন খাতে ব্যবসায় শীর্ষস্থানে রয়েছে এই গ্রুপ।

সর্বশেষ করোনা চিকিৎসায় কুড়িলে ৩০০ ফুটের কাছে আন্তর্জাতিক মানের হাসপাতাল করার উদ্যোগ নিয়েছিলেন নুরুল ইসলাম। ইতোমধ্যে এর প্রাথমিক আলোচনাও সম্পন্ন করেছিলেন তিনি। সাধারণ মানুষকে তিনি অকাতরে দান করেছেন। এ ছাড়া জাতীয় দুর্যোগ ও দুর্বিপাকে তিনি নিজের সাধ্যমতো সরকারের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। চলমান করোনা-দুর্যোগে তিনি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ কোটি টাকার অনুদান দেন। করোনা মোকাবেলায় সম্মুখযোদ্ধা হিসেবে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার সদস্যদের জন্য তিনি যমুনা গ্রুপ থেকে নিরাপত্তাসামগ্রী প্রদান করেন। এ ছাড়া সুলভমূল্যে যমুনা গ্রুপ থেকে তৈরি করেন হ্যান্ড স্যানিটাইজার। যমুনা গ্রুপ স্বাস্থ্যসম্মত পিপিই তৈরি করছে।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক : শিল্পপতি বাবুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

রাজনৈতিক দলের নেতাদের শোক : যমুনা গ্রুপের চেয়ারম্যান বাবুলের মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এ বি এম রুহুল আমীন হাওলাদার, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, মুজিবুল হক চুন্নু, মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের শোক : নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। শোকবার্তায় তিনি বলেন, নুরুল ইসলাম বাবুল একজন সফল উদ্যোক্তা হিসেবে দেশে বহুমুখী শিল্প ও ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও হাজারো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করে গেছেন। এসব কর্মজীবী ও মেহনতি মানুষের মধ্যেই তিনি চিরদিন বেঁচে থাকবেন। মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান।

রূপায়ন গ্রুপের চেয়ারম্যানের শোক : শিল্পপতি নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খাঁন মুকুল। তিনি তার শোকবার্তায় বলেন, ‘যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল ছিলেন একজন সফল শিল্পোদ্যক্তা। শিল্প ও ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে তার ভূমিকা অনস্বীকার্য। তার গড়ে তোলা প্রতিষ্ঠানে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে; যা অনুকরণীয়। তার মৃত্যুতে দেশ একজন বিশিষ্ট ব্যবসায়ীকে হারাল।’ রূপায়ন গ্রুপের চেয়ারম্যান মরহুমের রূহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

এ ছাড়া নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

Posted ৬:৩৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.