মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

অবস্থান কর্মসূচিতে পুলিশের দায়ের করা ১১ মামলায় আসামি বিএনপির ৫৪৯ নেতাকর্মী

বাংলাদেশ অনলাইন :   |   রবিবার, ৩০ জুলাই ২০২৩

অবস্থান কর্মসূচিতে পুলিশের দায়ের করা ১১ মামলায় আসামি বিএনপির ৫৪৯ নেতাকর্মী

২৯ জুলাই (শনিবার) ঢাকার বিভিন্ন পয়েন্টে বিএনপির অবস্থান কর্মসূচিকে ঘিরে ডিএমপির ৭টি থানায় ১১টি মামলা দায়ের করেছে পুলিশ। এসব মামলায় ৫৪৯ জনকে আসামির নাম উল্লেখসহ অসংখ্য অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে। মামলাগুলোতে অগ্নিসংযোগ, ভাঙচুর এবং বেআইনি জনতাবদ্ধের অভিযোগ আনা হয়েছে।

এ পর্যন্ত থানায় যেসব মামলা হয়েছে সেগুলোর মধ্যে, কদমতলীতে একটি, যাত্রাবাড়ীতে দুটি, উত্তরা পশ্চিম থানায় দুটি, উত্তরা পূর্ব থানায় তিনটি এবং এয়ারপোর্ট সুত্রাপুর, ডেমরা ও বংশাল থানায় একটি করে মামলা হয়েছে। এছাড়াও বেশ কয়েকটি থানায় মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ডিএমপি মিডিয়া সেন্টারের অতিরিক্ত উপকমিশনার কে এন রায় নিয়তি এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিষয়গুলো নিয়ে কিছুক্ষণের মধ্যে ব্রিফ করবেন ডিসি মিডিয়া ফারুক হোসেন।


পূর্বঘোষণা অনুযায়ী ২৯ জুলাই (শনিবার) বেলা ১১টার দিকে রাজধানীর নয়াবাজারে অবস্থান কর্মসূচি পালন করার কথা ছিল বিএনপিসহ দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীদের। তবে হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে বিএনপি ধোলাইখাল মোড়ে অবস্থান নেয়। সেখানে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের একপর্যায়ে বিএনপি নেতাকর্মীদের সরে যেতে বলে পুলিশ। তবে তারা অবস্থান কর্মসূচি পালন নিয়ে অনড় অবস্থানের কথা জানায়। নয়াবাজারে কর্মসূচি পালনের সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে পুলিশ ভ্যানে করে নিয়ে যাওয়া হয় ডিবি কার্যালয়ে। পরে বিকেল সাড়ে ৩টার দিকে নয়াপল্টনে নিজ কার্যালয়ে তাকে দিয়ে যায় পুলিশ।

শনিবার (২৯ জুলাই) রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘রাজধানীতে যে অত্যাচার-নিপীড়নের ঘটনা ঘটেছে, তার প্রতিবাদে আমরা আগামী পরশু সোমবার সারা দেশে, সব মহানগর, জেলা সদরে জনসমাবেশ কর্মসূচি ঘোষণা করছি। রোববারই আমরা প্রতিবাদের দিন হিসেবে পালনের কথা ভেবেছিলাম। কিন্তু আমরা জানতে পেরেছি, সরকারি দল রাজপথে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। আমরা তাই তাদের মতো একই দিনে কর্মসূচি না দিয়ে সংকট সৃষ্টি না করার সিদ্ধান্ত নিয়েছি। আশা করব, গণতান্ত্রিক কর্মসূচি পালনে কোনো বাধা সৃষ্টি করা হবে না।’


এদিকে ‘গতকাল শনিবার রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শনিবারের অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আহত হয়েছেন ৫০০ জন এবং ১২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত ১৯ মে হতে অদ্যাবধি বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারা দেশের প্রাপ্ত তথ্যানুযায়ী মোট মামলা ৩২০টি, মোট গ্রেপ্তার ১ হাজার ৫১৪ জন, মোট আসামি প্রায় ১ হাজার ৪৫০ জনেরও অধিক নেতাকর্মী।’


Posted ৩:১৬ অপরাহ্ণ | রবিবার, ৩০ জুলাই ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1409 বার পঠিত)

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.