বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

খলিলের ইফতারবাজারে মুখরোচক ইফতারীর পসরা

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

খলিলের ইফতারবাজারে মুখরোচক ইফতারীর পসরা

খলিল বিরিয়ানী হাউস নিউইয়র্কের ভোজনবিলাসী নাগরিকদের নানা স্বাদের রকমারী খাবার দিয়ে মাতিয়ে রেখেছে গত দুবছর ধরে।এই পবিত্রর মজান মাসেও প্রতিষ্ঠানটি নগরবাসীকে উপহার দিয়েছে রসনা বিলাসী নানা রকম ইফতার। নিজে গিয়ে দেখেশুনে যেমন ইফতার কেনা যাচ্ছে তেমনি হোম ডেলিভারীর সুবিধা থাকার ফলে ঘরে বসেও রোজাদাররা খলিলের রসনা বিলাসী ইফতারির আস্বাদ নিতে পারছেন। খলিল বিরিয়ানীর কর্নধার, নিউইয়র্কের বিখ্যাত কুলিনারী ইন্সটিটিউট থেকে ডিপ্লোমাপ্রাপ্ত শেফ খলিলুর রহমান । তিনি বলেন,রোজা উপলক্ষ্যে আমরা চালু করেছি ইফতার বাজার। এখানে প্রতিদিন পাওয়া যাচ্ছে নানা রকম মুখরোচক এবং স্বাস্থ্যসম্মত ইফতারী।

হরেক রকম বিরিয়ানী, নানা পদের জিলিপি, হালিম, কাবাব, খিচুরি, পিয়াজু, বেগুনি, ছোলা, নানাপদের চপ ছাড়াও আছে রকমারী ১৫ আইটেম খাবার দিয়ে সাজানো ইফতার বক্স।যার মূল্য মাত্র ৯.৯৯ ডলার।আর আমরা যে কোন পরিমাণ ক্যাটারিং এর অর্ডার নিতে পারি। আছে ডেলিভারীর ব্যবস্থা। খলিল বলেন,রমজানে শরীরের সুস্থতা ও পুষ্টি চাহিদার কথা বিবেচনা করলে ইফতার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের কমিউনিটিতে সাধারণত মুখরোচক বিভিন্ন খাবার দিয়ে ইফতার মেনু তৈরি করা হয় কিন্তু শরীরের পুষ্টি চাহিদার কথা বিবেচনা করা হয়না । তবে আমার প্রতিষ্ঠান সব সময় একটি পুষ্টিসম্মত ইফতারে সাধারণত কোন ধরনের খাবার থাকা উচিত সে বিষয়টা বিবেচনা রেখেই ইফতার তৈরি করে থাকে।


খলিল বলেন,ই ফতার শুধু মুখরোচক হলেই চলবে না খাবারগুলো স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করা হয়েছে কি না, সেদিকেও নজর দেওয়া উচিত। কোনো কিছু ভাজার জন্য একবারের বেশি তেল ব্যবহার করা উচিত নয়। কারণ, একই তেল বারবার আগুনে ফোটালে কয়েক ধরনের রাসায়নিক দ্রব্য তৈরি হয়, যেমন পলি নিউক্লিয়ার হাইড্রোকার্বন। এই রাসায়নিকের মধ্যে বেনজা পাইরিন নামক ক্যানসার তৈরিতে সক্ষম এমন পদার্থের মাত্রা বেশি থাকে। রোজাদারের জন্য ইফতারিতে খেজুর বা খোরমা, বিশুদ্ধ শরবত, কচি শসা, পেঁয়াজি, বুট, অথবা ক্যালসিয়াম কার্বাইডমুক্ত মৌসুমি ফল থাকা ভালো। ফলমূলে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়, কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং সহজে তা হজম হয়। রুচি অনুযায়ী রান্না করা নুডলসও খেতে পারেন ইফতারে। আমার প্রতিষ্ঠানের ইফতার শুধু মুখরোচক নয় স্বাস্থ্যসম্মত কিনা তার উপরও জোর দিয়ে থাকি। তা ছাড়া অপরিচ্ছন্ন পরিবেশে ইফতার তৈরির ফলে ইফতার বিভিন্ন জীবাণু দিয়ে দূষিত হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। যা পেটের পিঁড়ার কারণ হতে পারে। ইফতারের সামগ্রীগুলো স্বাস্থ্যসম্মত উপায়ে না ভেজে বেশি তেলে ভাজা হয়, যা শরীরের জন্য ক্ষতিকর। আমরা সব সময়ই আমাদের কাস্টমারদের স্বাস্হ সম্মত ইফতার উপহার দেবার চেস্টা করি।শেষ কথা হলো আমরা খাবারের কোয়ালিটি নিয়ে কোন আপোষ করিনা-তা ইফতার বা অন্য যেকোন খাবারই হোকনা কেন! খলিলুর রহমান তার প্রতিষ্ঠানের স্বাস্হ সম্মত এবং মুখরোচক ইফতারীর আস্বাদ গ্রহনের জন্য প্রবাসীদের আমন্ত্রণ জানিয়েছেন।


advertisement

Posted ৩:২৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.