শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
১৫ আগস্ট টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী

জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্কে বিভিন্ন কর্মসূচি

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১

জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্কে বিভিন্ন কর্মসূচি

বাংলাদেশের জাতীয় শোক দিবস ১৫ আগষ্ট স্মরণে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ১৯৭৫ সালের এই দিনে তাকে সপরিবারে হত্যা করা হয়। ১৫ আগষ্ট ‘জাতির জনক’ বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী। দিনটি স্মরণে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট অফিস সহ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজ্য শাখা নানা কর্মসূচী গ্রহণ করেছে। এছাড়াও বরাবরের মতো জ্যাকসন হাইটসবাসী সম্মিলিতভাবে দিনটি স্মরণে বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে। অপরদিকে এই প্রথমবারের মতো নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রদর্শনী ও স্মরণ সভার আয়োজন করেছে ‘এনওয়াই ড্রিমস’।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ : ১৫ আগষ্ট ‘জাতীয় শোক দিবস’ পালন ছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ শোকের মাস হিসেবে আগষ্ট মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসূচীর মধ্যে ছিলো/রয়েছে- ১ আগষ্ট জাতীয শোক দিবস উপলক্ষে প্রদীপ প্রজ্জলন, ৫ আগষ্ট বঙ্গবন্ধুর জেষ্ঠ্য পুত্র শেখ কামালের জন্মদিন পালন, ৮ আগষ্ট বঙ্গবন্ধু’র সহধর্মীনী বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন পালন, ১৩ আগষ্ট মসজিদ ও গীর্জায় প্রার্থনা, ১৭ আগষ্ট সিরিজ বোমা হামলা দিবস পালন এবং ২১ আগষ্ট গ্রেনেড হামলা দিবস পালন। কর্মসূচীগুলো সফল করার জন্য যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ সবার সহযোগিতা কামনা করেছেন।


এনওয়াই ড্রিমস : নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রদর্শনী ও স্মরণ সভার আয়োজন কর্মসূচীর মধ্যে রয়েছে ১৫ আগষ্ট রোববার ২৪ ঘন্টা (১৪ আগষ্ট দিবাগত রাত ১২টা থেকে পরবর্তী রাত ১২টা) বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত দোয়া ও স্মরণ সভা (টাইমস স্কয়ার, ব্রডওয়ে, ওয়েস্ট ফোর স্ট্রীট ও ওয়েষ্ট ৪৪ স্ট্রীটের মাঝে)। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও এক্সিম ব্যাংকের সহযোগিতায় কর্মসূচীটি আয়োজন ও বাস্তবায়ন করছে এনওয়াই ড্রিমস।

জ্যাকসন হাইটস এলাকাবাসী : ১৫ আগষ্ট রোববার জ্যাকসন হাইটস এলাকাবাসী’র কর্মসূচীর মধ্যে রয়েছে দোয়া মাহফিল ও তবারক বিতরণ। খাবার বাড়ী রেষ্টুরেন্টের সামনে এদিন বেলা দেড়টা থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত এই কর্মসূচী চলবে। কর্মসূচীটি সফল করার জন্য মীর নিজামুল হককে আহ্বায়ক এবং সোহেল গাজীকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। কর্মসূচীটি সফল করার জন্য জ্যাকসন হাইটস এলাকাবাসী’র সভাপতি সাকিল মিয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমি সবার সহযোগিতা কামনা করেছেন। কমিটির অন্যান্য কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- চেয়ারম্যান মামুন মিয়াজী, চেয়াপার্সন বিপ্লব সাহা, কো-চেয়ারপার্সন সাখাওয়াত বিশ্বাস, যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান ও কামরুজ্জামান বাচ্চু, সমন্বয়কারী দুলাল মিয়া (হাজী এনাম) এবং প্রধান সমন্বয়কারী মোহাম্মদ এ আজাদ।


নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ দোয়া মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচী গ্রহণ করেছে। এদিন রোববার জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কর্মসূচী চলবে বলে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক ও সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধি-কে জানান। কর্মসূচীটি সফল করতে এন আমীন-কে আহ্বায়ক, শাহীন ইবনে দিলওয়ার-কে সদস্য সচিব এবং মাসুদ এইচ সিরাজী ও সাইকুল ইসলাম-কে সমন্বয়কারী করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির যুগ্ম আহ্বায়ক এম উদ্দিন আলমগীর ও ইসমত হক খোকন, যুগ্ম সদস্য সচিব শিবলী ছাদেক শিবলু, কানিজ ফাতেমা শাওন ও সফি উদ্দিন তালুকদার। নিউইয়র্ক (ইউএনএ)

১৫ আগস্ট টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী


নিউইয়র্ক : আগামী ১৫ আগস্ট বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। দিনটি স্মরণে টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু’র ছবি প্রদর্শনের উদ্যোগ নেয়া হয়েছে। ঐদিনের প্রথম প্রহর অর্থাৎ নিউইয়র্কের মধ্যরাত ১২টা ১ মিনিট হতে পরের দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ২৪ ঘন্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে বঙ্গবন্ধু’র ছবি প্রদর্শন করা হবে। এর মোট ব্যাপ্তিকাল হবে ৩ ঘন্টা এবং প্রদর্শিত হবে মোট ৭২০ বার। এই প্রদশর্ণীর উদ্যোগক্তা নিউইয়র্কের ‘এনওয়াই ড্রিমস প্রোডাকশন’।

গত ১৫ জুন মিট দ্যা প্রেস অনুষ্ঠানে ‘এনওয়াই ড্রিমস প্রোডাকশন’-এর কর্ণধার ফাহিম ফিরোজ এই উদ্যোগের কথা জানান। ফাহিম ফিরোজ জানান, ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু’র ছবি প্রদর্শনের উদ্যোগ সম্পূর্ণ ব্যক্তিগত এবং এই উদ্যোগের সাথে কোন রাজনৈতিক সম্পৃক্ততা নেই। তিনি বলেন, আমরা প্রাথমিক উদ্যোগ নিয়ে এগিয়ে চলেছি এবং এই উদ্যোগ সফল করতে এবং ভালো করতে প্রয়োজনে বঙ্গবন্ধুর ছবি ছাড়াও তাঁর কিছু কিছু কথা বাংলা/ইংরেীজীতে প্রচার বা ভাষণ প্রচার করা যায় কিনা তা নিয়েও ভাবা হচ্ছে। তিনি তার উদ্যোগটি সফল করার জন্য সরকারী ও বেসরকারী পর্যায়ে সকল মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, প্রদর্শণীতে বঙ্গবন্ধুর ছবি ছাড়াও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশ বিশেষ সহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশন প্রাধান্য পাবে। যা বিলবোর্ড কর্তৃপক্ষ অনুমোদন করেছে।

advertisement

Posted ৯:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.