বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নানা ফিচারে নতুন আইওএস ১৪

বাংলাদেশ ডেস্ক :   |   শনিবার, ০৪ জুলাই ২০২০

নানা ফিচারে নতুন আইওএস ১৪

প্রতি বছরের মতো ডাব্লিউডাব্লিউডিসিতে এবারও আইফোনের নতুন অপারেটিং সিস্টেম উন্মোচন করেছে অ্যাপল। ‘আইওএস ১৪’ নামে ওএসটিতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। ফিচারগুলো নিয়ে এখনই সমালোচনা শুরু হয়ে গেছে। কেউ কেউ বলছে অ্যানড্রয়েড থেকে নাকি ফিচারগুলো কপি করেছে অ্যাপল। এক নজরে জেনে নেওয়া যাক আইওএস ১৪-এর ফিচারগুলো সম্পর্কে।

আরো কাস্টমাইজ হোম স্ক্রিন


নতুন ওএসে হোম স্ক্রিনের দিকেই বেশি নজর দিয়েছে অ্যাপল, ব্যবহারকারীরা যেন আরো সহজে নিজেদের মতো করে হোম স্ক্রিনটা ঢেলে সাজাতে পারে।
আইফোনের হোম স্ক্রিনে ইনস্টল করা সব অ্যাপ দেখা যায়। কাজের প্রয়োজনে বিভিন্ন রকমের অ্যাপ ব্যবহারকারীরা ইনস্টল করে। কিন্তু এত সব অ্যাপের ভিড়ে মাঝে মাঝে দরকারি অ্যাপটি খুঁজে পেতে বেশ সময় লাগে। এই সমস্যা সমাধানে অ্যাপ লাইব্রেরি নিয়ে হাজির অ্যাপল। আইওএস ১৪ সংস্করণে ইনস্টল করা অ্যাপগুলো বিভিন্ন বিভাগ অনুযায়ী ভাগ হবে। অর্থাৎ সব গেম এক বিভাগে, সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপগুলো অন্য আরেক বিভাগে প্রদর্শিত হবে। ইনস্টল করা অ্যাপ খোঁজার জন্য অ্যাপ লাইব্রেরির ওপরে রয়েছে সার্চ সুবিধাও। সেখান থেকে কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে বের করা যাবে যেকোনো অ্যাপ।

উইজেট
উইজেট গ্যালারি কাস্টমাইজ সুবিধা যুক্ত করা হয়েছে আইওএস ১৪ সংস্করণে। ফলে হোম পেজে যেকোনো অ্যাপের উইজেট যুক্ত করা যাবে। সেখানে আবহাওয়ার খবর জানতে উইজেট গ্যালারি কাস্টমাইজ করা যাবে। চাইলে হোম স্ক্রিনজুড়ে আবহাওয়াসংক্রান্ত তথ্য দেখা যাবে।
পিকচার ইন পিকচার
ধরুন আপনি আইফোনে কোনো ভিডিও দেখছেন। এমন যদি হয় জরুরি কোনো মেইল পাঠাতে হবে কিন্তু ভিডিওটিও বন্ধ করতে চাচ্ছেন না। এই সমস্যা সমাধানে আইওএস ১৪ সংস্করণে এলো ‘পিকচার ইন পিকচার ফিচার’। এতে ভিডিও দেখার সময় চাইলে আরেকটি অ্যাপ ব্যবহার করা যাবে। সে ক্ষেত্রে ভিডিও ছোট হয়ে প্রদর্শিত হতে থাকে। চাইলে আইফোনের স্ক্রিনের যেকোনো জায়গায় ছোট ভিডিওর স্ক্রিনটা রাখা যাবে। চ্যাট করতে করতে ভিডিও দেখতে সমস্যা হলে ড্রেগ করে সরিয়ে রাখাও যাবে। এতে শব্দ শোনা গেলেও ভিডিও দেখা যাবে না।
সিরি
সিরির সক্ষমতা আরো বাড়ানো হয়েছে। আগের চেয়ে ২০ গুণ বেশি তথ্য দিতে পারবে সিরি। ধরুন আবহাওয়া সম্পর্কে জানতে চান, সিরি পপআপ স্ক্রিনে আবহাওয়ার আপডেট জানিয়ে দেবে। কোনো অ্যাপ খুলতে চাইলে দ্রুততম সময়ে সরাসরি অ্যাপটি চালু করবে সিরি। সিরির মাধ্যমে অডিও মেসেজও পাঠানো যাবে।
ট্রান্সলেট
‘ট্রান্সলেট’ নামে নতুন একটি অ্যাপ এনেছে অ্যাপল। অ্যাপটি ভিন্ন ভাষার কোনো ব্যক্তির সঙ্গে সহজে যোগাযোগ করতে সাহায্য করবে। এটি অনেকটা গুগল ট্রান্সলেটের মতোই। এতে মাত্র ১১টি ভাষা অনুবাদের সুযোগ থাকবে। থাকছে বাংলা ভাষায় অনুবাদেরও সুবিধা। অ্যাপল জানিয়েছে, অ্যাপে ধীরে ধীরে আরো ভাষা যুক্ত করা হবে।
মেসেজ
অনেক মেসেজের ভিড়ে প্রয়োজনীয় মেসেজটি চিহ্নিত করে রাখতে আইওএস ১৪ মেসেজ অ্যাপে আনা হয়েছে পিন ফিচার। যে মেসেজটি পিন করতে চান সেই মেসেজের বাম পাশে স্ক্রল করলেই পিন অপশনটি দেখা যাবে। গ্রুপ মেসেজে নাম লিখেই যেকোনো বন্ধুকে আলাদাভাবে ম্যানশনও করা যাবে। যুক্ত করা হয়েছে নতুন ইমোজিও।
অ্যাপল ম্যাপস
অ্যাপলের নিজস্ব ‘ম্যাপস’ অ্যাপে বাইসাইকেল অপশন ছিল না। নতুন আপডেটে তা যুক্ত করা হয়েছে। বাইসাইকেল চালিয়ে গেলে কোনো স্থানে যেতে কত সময় লাগবে তা আরো নিখুঁতভাবে জানা যাবে এতে।
যে যে ডিভাইস পাবে আইওএস ১৪
আইফোন ৬এস থেকে শুরু করে সর্বশেষ আইফোন এস২ পর্যন্ত ডিভাইসগুলোতে মিলবে এই আপডেট। এ ছাড়া সপ্তম প্রজন্মের আইপড টাচেও মিলবে এই আপডেট।


advertisement

Posted ৪:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ জুলাই ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.