শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

কুইন্সে বাড়ি ভাড়া নেয়ার কয়েকটি আদর্শ স্থান

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৩ জুন ২০২১

কুইন্সে বাড়ি ভাড়া নেয়ার কয়েকটি আদর্শ স্থান

নিউইয়র্ক সিটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল এবং অন্যতম ব্যয়বহুল সিটি। নিউইয়র্কের জনবহুলতার তুলনায় নিম্ন ও মাঝারি আয়ের বাসিন্দাদের আয়সীমার মধ্যে ভাড়ায় বাড়ি পাওয়া কঠিন বলে এখানে বাড়ি ভাড়া ও বাড়ির মূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ে। তাতে স্বল্প বা সীমিত আয়ের লোকজনের পক্ষে বাড়ি কেনা তো দূরের কথা, বাড়ি ভাড়া করে বসবাস করাও কঠিন। গত বছরগুলোতে দেখা গেছে আয়ের তুলনায় বাড়ি ভাড়া অধিক বলে বহু নিউইয়র্কার এই সিটি ত্যাগ করে নিউইয়র্ক স্টেটের বাফেলো, আপস্টেট নিউইয়র্কের ছোট ছোট শহর, অথবা ফ্লোরিডা, মিশিগান ও মিনেসোটার মতো স্বল্প ভাড়ায় বাড়ি পাওয়া যায় এমন স্থানে চলে গেছে। এ পরিস্থিতির মধ্যেও অনেকের পক্ষে নিউইয়র্ক সিটি ত্যাগ করা সম্ভব হয় না এখানকার সুযোগ সুবিধার কথা চিন্তা করে। তারা কষ্ট স্বীকার করে বাড়ি ভাড়া পরিশোধ করেন। এক কাজে পর্যাপ্ত আয় না হলে দ্বিতীয় কাজ খুঁজে নেন; অনেকে চাকুরির পাশাপাশি ব্যবসা করে আয় বৃদ্ধির সংগ্রামে লিপ্ত হন।

তা সত্ত্বেও সিটির ব্রুকলিন, ম্যানহাটানের মত জায়গাগুলোতে এখন বাড়ি ভাড়া নেয়ার কথা সিংহভাগ সীমিত আয়ের মানুষ চিন্তাও করতে পারেন না। তাদের জন্য থাকে ব্রঙ্কস ও কুইন্স। কিন্তু ব্রঙ্কস সিটির কর্মব্যস্ত ও কাজের সুবিধার স্থান ম্যানহাটান ও ব্রুকলিন থেকে বেশ দূরে এবং যারা গণপরিবহনে চলাফেরা করেন তাদের জন্যও অনুকূল নয় বলে বসবাসের জন্য তাদের অগ্রাধিকার কুইন্স বরো।

কুইন্সের যে কোনো স্থান থেকে ম্যানহাটান ও ব্রুকলিনে সহজে যাতায়াত করা যায়, অনেকগুলো ভালো স্কুল আছে, সকল কমিউনিটির, বিশেষ করে ইমিগ্রান্ট কমিউনিটিগুলো তাদের নিজ নিজ পছন্দের খাবার পেতে পারেন কুইন্সে। কুইন্স লাইব্রেরীর শাখা ছড়িয়ে আছে স্বল্প দূরত্বের মধ্যে। ঘন বসতিপূর্ণ কুইন্সের বৈচিত্র সিটির অন্য কোনো বরোতে নেই। বাড়ির দাম ও বাড়ি ভাড়ার দিক থেকে কুইন্স এখনো স্বল্প ও মাঝারি আয়ের লোকজনের বসবাসের জন্য আদর্শ স্থান। কুইন্সে এখনো এমন নেইবারহুড আছে, যেখানে বাড়ির দাম ম্যানহাটান বা ব্রুকলিনের সমান সুবিধাসম্পন্ন বাড়ির দামের অর্ধেক। আগ্রহীরা জ্যামাইকা, কুইন্স ভিলেজ, রিচমন্ড ভিলেজ, জ্যাকসন হাইটস, হলিস, ফ্লাশিং, ম্যাসপেথ, উডসাইড, এলমহার্ষ্ট, ফরেষ্ট হিলস, সানিসাইড, এস্টোরিয়া, লং আইল্যান্ড সিটি, ওজোন পার্ক এলাকা স্বল্প ও মাঝারি আয়ের লোকজন বাড়ি কিনছে ও ভাড়া নিচ্ছে।

নিউইয়র্ক সিটির অধিকাংশ বাড়ি মালিক ও অ্যাপার্টমেন্ট মালিকরা ভাড়া নেয়ার প্রক্রিয়ার অংশ হিসেবে ক্রেডিট চেক, বেতনের চেক, চাকুরির নিয়োগপত্র, ট্যাক্স রিটার্ন, ব্যাংক ষ্টেটমেন্ট দেখে নিশ্চিত হতে চান যে ভাড়াটে তার মাসিক ভাড়া নিয়মিত পরিশোধ করতে সক্ষম। কুইন্সেও এর ব্যতিক্রম নেই। প্রায় সকল বাড়ি মালিক বাড়ি ভাড়ার আগে যে মাসে ভাড়াটে বাড়িতে উঠবেন সেই মাসের ভাড়া ছাড়াও অতিরিক্ত এক মাসের অগ্রিম ভাড়া ডিপোজিট হিসেবে নেন। অনেকে দুই মাসের অগ্রিম দাবী করেন। তিন মাসের ভাড়া অগ্রিম দাবী করার মত বাড়ি মালিকও আছেন। এর বাইরে অনেক বাড়ি মালিক গ্যারান্টারও চান। কারণ তারা জানেন, যত শর্ত আরোপ করা হোক না কেন তারা ভাড়াটে পাবেন। এজেন্সি বা দালালের মাধ্যমে অনেকে বাড়ি ভাড়া করেন এবং দালালের মাধ্যমে বাড়ি ভাড়া নিলে দালালকে এক মাসের ভাড়ার সমপরিমাণ অর্থ প্রদান করতে হয়। এসব নিয়ম অলিখিত হলেও প্রচলিত হয়ে গেছে।

অনেক অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে বাড়ি ভাড়া নিতে হলে আবেদনপত্র পূরণ করতে হয় এবং এজেন্সি ও কোম্পানি বিশেষে ২০ ডলার থেকে ২০০ ডলার পর্যন্ত আবেদন ফি আদায় করে। আজকাল তৃতীয় পক্ষের মাধ্যমেও অনেক কোম্পানি বাড়ি ভাড়ার আবেদনপত্রগুলো যাচাই বাছাই করে।

অনেক অ্যাপার্টমেন্ট মালিক বা ম্যানেজমেন্ট কোম্পানি সম্ভাব্য ভাড়াটের আয় সম্পর্কে নিশ্চিত না হয়ে অন্যান্য যোগ্যতা থাকা সত্বেও বাড়ি ভাড়া দিতে সম্মত হয় না। যেমন, কোন বাড়ি বা অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া যদি ২,০০০ ডলার হয়, তাহলে সম্ভাব্য ভাড়াটের বার্ষিক আয় কমপক্ষে ৮০,০০০ ডলার হতে হবে। ক্রেডিট স্কোর ও ক্রেডিট ইতিহাস অবশ্যই যাচাই করা হবে।

কুইন্সের অধিকাংশ নেইবারহুডে বর্তমানে এক বেডরুমের অ্যাপার্টমেন্টের গড় মাসিক ভাড়া ১,৮০০ ডলার, দুই বেডরুমের অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২,২৪০ ডলার, যা ম্যানহাটান বা ব্রুকলিনের একই ধরনের অ্যাপার্টমেন্টের ভাড়ার চেয়ে অনেক কম। কাছাকাছি জায়গায় যদি বাস বা সাবওয়ে স্টেশন, গ্রোসারি, রেস্টুরেন্ট, ভালো পাবলিক স্কুল, লাইব্রেরী, উপসনালয়, পার্কিং সুবিধা, সকাল সন্ধ্যা হাঁটার সুবিধা থাকে এবং অপরাধমূলক ঘটনা কম ঘটে, তাহলে বাড়ি ভাড়ার পরিমাণ আরও কিছুটা বেশি হতে পারে। কুইন্সের যে নেইবারহুডগুলো পরিবার নিয়ে বসবাসের জন্য আদর্শ এলাকা হিসেবে বিবেচিত সেগুলো হচ্ছে: করোনা, ফরেষ্ট হিলস, ফ্লাশিং, বে-সাইড, কিউ গার্ডেন্স, জ্যামাইকা, হলিস, কুইন্স ভিলেজ, সানিসাইড, উডসাইড ইত্যাদি। তরুণ পেশাজীবীদের জন্য কুইন্সের আদর্শ স্থানগুলো হচ্ছে: লং আইল্যান্ড সিটি, এস্টোরিয়া, রিজউড, সানিসাইড এবং বিনোদনের জন্য কুইন্সের সবচেয়ে উপভোগ্য স্থানগুলোর মধ্যে আছে; লং আইল্যান্ড সিটি, এস্টোরিয়া, ডিটমার্স, জ্যাকসন হাইটস, ফ্লাশিং ও রিচমন্ড হিল।

Posted ৩:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ জুন ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.