সোমবার, ২২ জুলাই ২০২৪ | ৮ শ্রাবণ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বিশ্বে করোনা রোগী ১ কোটি ৯২ লাখ

ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য নিশ্চিত করতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাংলাদেশ অনলাইন ডেস্ক :   |   শনিবার, ০৮ আগস্ট ২০২০

ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য নিশ্চিত করতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভ্যাকসিন নিয়ে জাতীয়তাবাদী আচরণে শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, ধনী দেশগুলো শুধু নিজেদের জন্য চিকিৎসা ব্যবস্থাটি সংরক্ষণ করলে দরিদ্র দেশগুলো সংক্রমণের মুখে থাকবে। এর ফলে ধনীরা নিরাপদে থাকবেন সে প্রত্যাশা করতে পারেন না। এমনটা হলে বিশ্ব সহজে এ মহামারীকে হারাতে পারবে না। একটি কার্যকর ভ্যাকসিন তৈরি হলে তা যেন সবাই পায়, সে ব্যবস্থা করতে হবে।

এদিকে বাংলাদেশ সময় গত ৭ আগস্ট, শুক্রবার, সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯২ লাখ ৯৪ হাজার ১৫০ জন। মারা গেছেন ৭ লাখ ১৮ হাজার ৩৩৯ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৫ হাজার ২৬১ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ২৩ লাখ ৮৬ হাজার ৬৪৬ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮০ হাজার ৯১৭, মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৫৮ জনের। এদিন ভারতে রেকর্ড ৬২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা অর্ধকোটি ছাড়িয়ে গেছে। খবর এনডিটিভি, বিবিসি ও এএফপিসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের।

গত ৬ আগস্ট, বৃহস্পতিবার, যুক্তরাষ্ট্রে আয়োজিত আস্পেন সিকিউরিটি ফোরামের ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়াসুস বলেন, মারাত্মক এই সংক্রামক রোগ বিশ্বের সবার জীবন ও জীবিকাকে হুমকির মুখে ফেলেছে। সবারই ভ্যাকসিন প্রয়োজন।

তেদ্রোস বলেন, ভ্যাকসিন জাতীয়তাবাদ ভালো বিষয় নয়, এটা আমাদের কোনো কাজেই আসবে না। দ্রুত বিশ্বকে এই ভাইরাস থেকে নিস্তার পেতে হলে, সবাই মিলে একসঙ্গে সুরক্ষিত হতে হবে। কারণ এটা বিশ্বায়নের পৃথিবী; অর্থনীতিও আন্তঃসম্পর্কিত। নির্দিষ্ট কোনো অঞ্চল বা দেশ তো সুরক্ষার স্বর্গ হয়ে উঠতে পারে না।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৮ হাজার ৬১১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ২০৩ জনের। এ নিয়ে দেশটিতে আক্রান্ত ৫০ লাখ ৩২ হাজার ৮০৫, মারা গেছেন ১ লাখ ৬২ হাজার ৮১২ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৮০১, মৃত্যু হয়েছে ১ হাজার ২২৬ জনের। এতে দেশটিতে রোগীর সংখ্যা ২৯ লাখ ১৭ হাজার ৫৬৫ জন, মৃত্যু হয়েছে ৯৮ হাজার ৬৪৪ জনের। বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন রেকর্ড ৬২ হাজার ১৭০ জন। একই সময়ে মারা গেছেন ৮৯৯ জন। এ নিয়ে দেশটিতে টানা ৮ দিনে ৫০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ভারতে রোগীর সংখ্যা ২০ লাখ ৩৩ হাজার ৮৯৫, মারা গেছেন ৪১ হাজার ৬৮৬ জন। চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৮ লাখ ৭৭ হাজার ১৩৫, মারা গেছেন ১৪ হাজার ৭২৫ জন।

পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ৩৮ হাজার ১৭৭, মৃত্যু হয়েছে ৯ হাজার ৬০৪ জনের। ষষ্ঠ স্থানে মেক্সিকোতে রোগী ৪ লাখ ৬২ হাজার ৬৯০, মৃত্যু হয়েছে ৫০ হাজার ৫১৭ জনের। সপ্তম স্থানে থাকা পেরুতে আক্রান্ত ৪ লাখ ৫৫ হাজার ৪০৯, মৃত্যু হয়েছে ২০ হাজার ৪২৪ জনের।

Posted ৮:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ আগস্ট ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.