মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক প্রেসিডেন্টন্সিয়াল প্রাইমারিতে বাইডেন ও ট্রাম্পের জয়

ফিলিস্তিন ইস্যুতে শূন্য ব্যালটে প্রতিবাদ

বাংলাদেশ রিপোর্ট   |   শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

ফিলিস্তিন ইস্যুতে শূন্য ব্যালটে প্রতিবাদ

ছবি: সংগৃহীত

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ডেমোক্রেটিক পার্টির পক্ষে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং রিপাবলিকান পার্টি থেকে সাবেক প্রেসিডেন্ট জো বাইডেন। তাদের প্রার্থিতা নিশ্চিত হলেও উভয় দলের গঠণতান্ত্রিক নিয়ম অনুযায়ী দলীয় মনোনয়নকে বিতর্কের উর্ধে রাখতে ও মনোনয়ন চূড়ান্ত করতে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়, যে নির্বাচনে উভয় দলের রেজিস্টার্ড ভোটাররা ভোট প্রদান করেন। ইতোমধ্যে বেশ কয়েকটি স্টেটে প্রাইমারি অনুষ্ঠিত হয়েছে। গত ২ এপ্রিল মঙ্গলবার নিউইয়র্কে
ডেমোক্রেটি ও রিপাবলিকান প্রাইমারিতে ভোট দেওয়ার জন্য ভোট কেন্দ্রগুলোতে হাজার হাজার ভোটার উপস্থিত হয়েছিলেন। ভোটে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং রিপাবলিকান প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হলেও ভোটের হিসাবে লক্ষণীয় প্রবণতা ছিল যে বিপুল সংখ্যক ভোটার গাজার বিরুদ্ধে ইসরায়েলের নগ্ন হামলায় প্রেসিডেন্ট বাইডেনের উন্মুক্ত সমর্থনের প্রতিবাদ জানিয়েছে তাকে ভোট না দেওয়ার মধ্য দিয়ে। অর্থ্যাৎ রেজিস্টার্ড ডেমোক্রেটরা প্রাইমারিতে ডেমোক্রেটিক প্রার্থীকে ভোট দেননি।
গাজায় ইসরায়েলী বর্বরতা এবং ইসরাইয়েলের প্রতি প্রেসিডেন্ট বাইডেনের সমর্থনের বিরুদ্ধে যারা প্রতিবাদ জানিয়ে আসছে, সেইসব সংগঠন নিউইয়র্কে এবং অন্যান্য স্টেটে ডেমোক্রেটিক প্রাইমারিতে বাইডেনের প্রার্থিতার বিরুদ্ধে প্রতিবাদ ভোট দেওয়ার জন্য প্রচারণা চালিয়ে আসছিল, তাদের প্রচারণার প্রভাব কতটা পড়েছে তা গতকাল প্রাথমিক ভোট গণনার পর জানা যায়নি। ক’দিন পর তা জানা যাবে, তা স্পষ্ট নয় বলে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যদিও প্রেসিডেন্ট বাইডেন এবং ট্রাম্প নিউইয়র্ক স্টেট উইসকনসিন, রোড আইল্যান্ড ও কানেকটিকাটের প্রাইমারিতে জয়ী হয়েছেন, কিন্তু সর্বত্র উল্লেখযোগ্য সংখ্যক প্রতিবাদ ভোট পড়েছে। ইসরায়েলকে সমর্থনের কারণে বাইডেনের প্রার্থিতার বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ নিউইয়র্কের সংগঠনগুলো ভোটারদের প্রতি আহবান জানিয়েছিল ডেমোক্রেটিক প্রার্থীকে ভোট না দিয়ে ব্যালট ফাঁকার রাখার জন্য। কিন্তু মঙ্গলবারের প্রাইমারির অনানুষ্ঠানিক ফলাফলে ফাঁকা ব্যালট কতগুলো ছিল সে সম্পর্কে কিছু জানান হয়নি। তবে প্রেসিডেন্ট বাইডেন নিউইয়র্কে প্রদত্ত ভোটের ৯০ শতাংশ পেয়েছেন বলে জানানো হয়ে।ে নিউইয়র্কের বোর্ড অব ইলেকশনের একজন মুখপাত্র বলেছেন, দুই সপ্তাহের মধ্যে ফাঁকা ব্যালটের সংখ্যা প্রকাশ করা হবে। নিউইয়র্কে রিপাবলিকান প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প প্রদত্ত ভোটের ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছেন, মিস হ্যালি পেয়েছেন ১৩ শতাংশ।
মুসলিম ডেমোক্রেটিক ক্লাব অফ নিউইয়র্কের আহবান
প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনে ইসরায়েল কর্তৃক পরিচালিত নজীরবিহীন গণহত্যায় ইসরায়েলকে সমর্থন করার প্রতিবাদে মুসলিম ডেমোক্রেটিক ক্লাব অফ নিউইয়র্ক ডেমোক্রেটিক প্রেসিডেন্সিয়াল প্রাইমারিতে ব্যালট ফাঁকা রেখে গাজায় ইসরায়েলি বাহিনীর গণহত্যার প্রতিবাদ এবং বাইডেনের কাছে বার্তা পৌছানোর আহবান জানিয়েছে। মুসলিম ডেমোক্রেটিক ক্লাব অফ নিউইয়র্ক নেতৃবৃন্দ জানিয়েছেন যে, সমগ্র আমেরিকা জুড়ে মুসলিম ভোটার যাতে নির্বাচনে ব্যালট ফাঁকা রেখে বাইডেনের ইসরায়েলের গণহত্যা সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তাদের এ উদ্যোগে প্রতি সমর্থন ব্যক্ত করেছে নিউইয়র্ক ওয়ার্কিং ফ্যামিলিজ পার্টি, এনওয়াইসি ডেমোক্রেটিক সোস্যালিষ্টস অফ আমেরিকাসহ বেশ কিছু মুসলিম সংগঠন। এছাড়া কাউন্সিলওম্যান শাহানা হানিফ এবং অ্যাসেম্বলিমেম্বার জোহরান মামদানিও তাদের সমর্থন জানিয়েছেন।


advertisement

Posted ৫:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.