মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস

বাংলাদেশ অনলাইন :   |   সোমবার, ০৫ অক্টোবর ২০২০

ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস

বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা এবং মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গিয়েছে, তারা ভিসা নবায়ন করার জন্য এই সপ্তাহের শুরু থেকে আবেদন করতে পারেন।

৫ অক্টোবর (সোমবার) যুক্তরাষ্ট্রের দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই সপ্তাহের শুরু ৪ অক্টোবর (রোববার) থেকে আমরা বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসাসহ ইতোপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ করতে শুরু করেছি। যারা ভিসার জন্য আবেদন করবেন তাদেরকে এ কথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এ ক্ষেত্রে আপনার জন্য আমাদের পরামর্শ হচ্ছে, আপনার ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করবেন। ’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘আমরা এখন পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করছি না। তবে আমরা বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেওয়া অব্যাহত রেখেছি।’


ভিসা-সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp ওয়েবসাইটে যেতে বলা হয়েছে।

করোনা মহামারির কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন ও যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।


বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন কি না তা জানতে https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/ এই সাইটে যেতে বলা হয়েছে।

যোগ্য আবেদনকারীদের ওয়েবসাইটে www.ustraveldocs.com/bd লগ ইন করতে হবে এবং/অথবা তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্যাদি অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে নিজেদের আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন:https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/দূতাবাস আবেদন পাওয়ার পরে কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের বলা হচ্ছে, ‘আমরা শুধু সেই সকল শিক্ষার্থীর সাক্ষাৎকার ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করব, যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। এছাড়াও আমরা এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করব।

‘সব সময় ভিসা-সংক্রান্ত সর্বশেষ সংবাদ পেতে আমাদের বাংলা ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/bn/) এবং ইংরেজি ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/), ফেসবুক (https://www.facebook.com/bangladesh.usembassy), এবং টুইটার (https://twitter.com/usembassydhaka) দেখুন।’

advertisement

Posted ১২:২৪ অপরাহ্ণ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কাঁঠাল সমাচার
কাঁঠাল সমাচার

(1403 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.