শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মিয়ানমারজুড়ে ধর্মঘট শুরু

বাংলাদেশ অনলাইন :   |   সোমবার, ২২ ফেব্রুয়ারি ২০২১

মিয়ানমারজুড়ে ধর্মঘট শুরু

মিয়ানমারে সেনাশাসন বিরোধীদের ডাকে ২২ ফেব্রুয়ারি (সোমবার) দেশজুড়ে ধর্মঘট শুরু হয়েছে। জান্তা সরকারের জারি করা কারফিউ, সড়ক অবরোধ ও নৈশকালীন ধরপাকড়ের মধ্যেই ধর্মঘটের ডাক দিয়েছেন সেনা অভ্যুত্থানবিরোধীরা। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের তিন সপ্তাহ পার হয়ে গেলেও প্রতিদিনের টানা বিক্ষোভ ও আনুগত্য অস্বীকারের আন্দোলন দমাতে পারেনি সামরিক জান্তা সরকার। বিক্ষোভ ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত অন্তত দুজনের মৃত্যু হয়েছে।


২২ ফেব্রুয়ারি (সোমবার) সকাল থেকে রাজধানী নাইপিদোসহ সব শহরের দোকানপাট রেস্তোরাঁ বন্ধ রয়েছে। এ ছাড়া কেএফসি ও ফুডপান্ডা বিজ্ঞপ্তি দিয়ে তাদের কার্যক্রম বন্ধের কথা জানিয়েছে।

গত ২১ ফেব্রুয়ারি রাজধানী নেপিদোতে আন্দোলনকারী এক নারীর অন্ত্যেষ্টিক্রিয়ায় হাজার হাজার মানুষ অংশ নেয়। ২০ বছর বয়সী মিয়া থোয়ে থোয়ে খাইন একটি সুপারমার্কেটের কর্মী ছিলেন। গত ৯ ফেব্রুয়ারি বিক্ষোভকারীদের একটি সমাবেশ ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে খাইন গুলিবিদ্ধ হন। তিনি ১০ দিন লাইফ সাপোর্টে ছিলেন। গত ১৯ ফেব্রুয়ারি শুক্রবার তিনি মারা যান।


খাইন এখন বিক্ষোভকারীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন। সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে তাঁর ছবি এখন প্রায়ই ব্যবহার করা হচ্ছে।

এদিকে, বিক্ষোভ পর্যবেক্ষণকারী সংস্থা এএপিপি জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি সামরিক জান্তা ক্ষমতা দখলের পর ৬৫০ জনকে আটক করেছে। এদের মধ্যে ৫৯৪ জনকে এখন পর্যন্ত বন্দি করে রাখা হয়েছে। সর্বশেষ গত রাতে মিন্ত ও নামের এক সংসদ সদস্যকে আটক করা হয়েছে।


গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী।

advertisement

Posted ৬:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ২২ ফেব্রুয়ারি ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.