শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ঈদুল আজহা কাল শুক্রবার, ঈদের জামাত কখন কোথায়

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

ঈদুল আজহা কাল শুক্রবার, ঈদের জামাত কখন কোথায়

পবিত্র ঈদুল আজহা আগামী কাল শুক্রবার। গত ২১ জুলাই জিলহজ্ব মাসের চাঁদ দেখা গেছে। ক্ষুদ্র পরিসরে হলেও যুক্তরাষ্ট্রে প্রায় আড়াই হাজার মসজিদে একাধিকবার করে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। আরবী বর্ষ পঞ্জী অনুসারে জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা। এর আগের দিন আজ ৯ জিলহজ্ব অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হজ্ব। কিন্তু এবার বৈশ্বিক মহামারির কারণে পবিত্র হজ্ব হচ্ছে সীমিত আকারে। আরাফাতের ময়দানে লক্ষ লক্ষ মুসলমান এবার পারছেন না একত্রিত হতে। তেমনি মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহাও এবার বিশ্বব্যাপী অনুষ্ঠিত হবে সীমিত আকারে মসজিদ অভ্যন্তরে। খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠানের খুব একটা সুযোগ নেই করোনা মহামারির কারণে। নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের সর্বত্রই মসজিদের অভ্যন্তরে একাধিকবার ঈদের জামাত অনুষ্ঠিত হবে স্বাস্থ্যনীতি অনুসরণ করে। বিশেষ করে মুসুল্লীদেরকে নিজ বাসা থেকে অজু করে আসতে পরামর্শ দেয়া হয়েছে মসজিদ কর্র্র্তৃপক্ষ থেকে। এছাড়া প্রত্যেক মুসল্লিকে মাস্ক পড়ে আসতে হবে। সাথে আনতে হবে জায়নামাজ। অনেক মসজিদেই এবার মহিলাদের জন্য পৃথক কোন নামাজের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। কোন কোন মসজিদ ৭ বছরের কম বয়সের শিশুদের মসজিদে না আনার পরামর্শ দিয়েছে। করোনার কারণে মুসল্লিদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখা সহ অন্যান্য স্বাস্থ্য নীতিমালা কঠিনভাবে মেনে চলার অনুরোধ জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

এবারের ঈদুল আজহার আয়োজন যেমন সীমিত আকারে হচ্ছে তেমনি থাকছে না চিরায়ত সৌহার্দ্যরে প্রতীক কোলাকুলি। আত্মীয়-স¦জনের বাড়ীতে বেড়ানো সম্ভব হবে না। তবে কুরবানীর অর্ডার খুব একটা কমেছে এমন আভাস পাওয়া যায়নি নিউইয়র্কের, গ্রোসারী, সুপার মার্কেট ও পোলট্রি ফার্ম থেকে। তারপর নিউইয়র্কের মুসলিম কমিউনিটি প্রস্তুত ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করে নিতে।

নিউইয়র্ক সিটির বিভিন্ন মসজিদে ইদুল আজহার জামাতের সময়সূচি

জ্যামাইকা মুসলিম সেন্টার(৮৫-৩৭, ১৬৮স্ট্রিট, জ্যামাইকা-১১৪৩২) : জ্যামাইকা মুসলিম সেন্টারে ঈদুল আজহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম জামাত-সকাল ৬:৩০মিনিটে, দ্বিতীয় জামাত-৭:৩০ মিনিটে, ৩য় জামাত-৮:৩০মিনিটে, ৪র্থ জামাত- ৯:৩০মিনিটে এবং ৫ম জামাত-১০:৩০মিনিটে অনুষ্ঠিত হবে। পরামর্শ সমূহঃ জামাতে অংশগ্রহণকারীদের বাসা থেকে অজু করে এবং নিজস্ব জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। *সকলকে মাস্ক ব্যবহার করতে হবে। কেউ অসুস্থ অনুভব করলে জামাতে না আসার জন্য অনুরোধ জানান হয়েছে। ফজর জামাতঃ জ্যামাইকা মুসলিম সেন্টারে ঈদের দিন ফজরের জামাত অনুষ্ঠিত হবে ভোর ৫:৩০মিনিটে। করোনার কারণে জ্যামাইকা মুসলিম সেন্টারে এবার ঈদের জামাতে মহিলাদের অংশগ্রহণের সুযোগ থাকছে না বলে জানান প্রতিষ্ঠানটির সেক্রেটারী মঞ্জুর আহমেদ চৌধুরী।

দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা-১১৪৩৫) : জ্যামাইকার দারুস সালাম মসজিদে ঈদুল আজহার ৬টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম জামাত-সকাল ৭:০০ মিনিটে, ২য় জামাত-৭:৪৫ মিনিটে, ৩য় জামাত-৮:৩০ মিনিটে, ৪র্থ জামাত-৯:১৫মিনিটে, ৫ম জামাত-১০:০০ মিনিটে এবং ৬ষ্ঠ জামাত-১০:৪৫ মিনিটে মসজিদে অনুষ্ঠিত হবে। করোনার কারণে শুধুমাত্র পুরুষরা ঈদের জামাতে অংশগ্রহণ করতে পারবেন। মুসল্লিদের মাস্ক ব্যবহার করার এবং জায়নামাজ সঙ্গে নিয়ে মসজিদে আসার জন্য অনুরোধ জানান হয়েছে।

আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪ হিলসাইড এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩২) : আরাফা মসজিদে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম জামাত-সকাল ৬টায়, ২য় জামাত-৭টায়, ৩য় জামাত-৮টায়, ৪র্থ জামাত-৯টায় এবং ৫ম জামাত-১০টায়। কে কোন জামাতে অংশ নিবেন এজন্য আগেই মসজিদ কমিটির কাছে সিরিয়াল নাম্বার সংগ্রহ করতে হবে। *করোনার কারণে মহিলাদের জন্য কোন ব্যবস্থা নেই। *সবাইকে জায়নামাজ সাথে আনতে হবে এবং মাস্ক ব্যবহার করার জন্য বিশেষ অনুরোধ জানান হয়েছে।

আমেরিকান মুসলিম সেন্টার(৮৯-১৪, ১৫০স্ট্রীট, জ্যামাইকা-১১৪৩৫) : ঈদুল আজহার ৪টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম জামাত-সকাল ৬:৩০মিনিটে, ২য় জামাত-৭:৩০মিনিটে, ৩য় জামাত-৮:৩০মিনিটে এবং ৪র্থ জামাত-১০:০০ মিনিটে অনুষ্ঠিত হবে। শর্ত সমূহঃ *জামাতে অংশগ্রহণকারীদের বাসা থেকে অজু করে এবং নিজস্ব জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। *করোনার কারণে ৭ বছরের কম বয়সী বাচ্চাদের জামাতে না আনতে এবং কেউ অসুস্থ অনুভব করলে জামাতে না আসার জন্য অনুরোধ জানান হয়েছে। *সকলকে মাস্ক ব্যবহার করতে বিশেষ অনুরোধ জানান হয়েছে।

হিলসাইড ইসলামিক সেন্টার : নিউ হাইড পার্ক (কুইন্সের বর্ডারে) হিলসাইড ইসলামিক সেন্টারের নিজস্ব মসজিদ (৩০০হিলসাইড এভিন্যু) পবিত্র ঈদুল আজহার ১০টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৬টায়, এরপর সকাল সাড়ে ৬টায়, ৭টায়, সাড়ে ৭টায়, ৮টায়, সকাল সাড়ে ৮টায়, ৯টায়, সাড়ে ৯টায়, ১০টায় ও সকাল সাড়ে ১০টায়। এইচআইসি থেকে জানান হয়েছে, যারা জামাতে অংশ নিতে চান তারা যেন অগ্রিম রেজিস্ট্রেশন করেন hicEidSalaah.eventbrite.com ওয়েবসাইটে গিয়ে। জামাতে অংশ নিতে অজু করে, মাস্ক পরে, নিজের জায়নামাজ নিয়ে যেতে অনুরোধ জানিয়েছেন মোহাম্মদ আজিজ ভূইয়া।

বায়তুল জান্নাহ মসজিদ : ৩১ জুলাই শুক্রবার, বায়তুল জান্নাহ মসজিদের উদ্যোগে ঈদুল আজহা’র দু’টি জামাত খোলা মাঠে ম্যাকডোনাল্ড এভিনিউ এর উপরে অনুষ্ঠিত হবে। ১ম জামাত-সকাল ৬:৪৫ মিনিটে এবং ২য় জামাত-সকাল ৮:৩০মিনিটে। জামাতে সকল ভাইদের অংশগ্রহণের আহ্বান জানান হয়েছে। ঈদ জামাতে অবশ্যই মাস্ক ব্যাবহার করতে হবে এবং জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদে সকাল ৬:৩০মিনিট থেকে প্রতি ৩০মিনিট পর পর ৫টি জামাত অনুষ্ঠিত হবে।

ব্রুকলীনের বাংলাদেশ মুসলিম সেন্টার : বাংলাদেশ মুসলিম সেন্টারের সভাপতি আলহাজ্ব আবুল হাশেম জানিয়েছেন, মসজিদে ৩টি জামাত পর পর অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল সাড়ে ৭টায়, ২য় জামাত-সকাল সাড়ে ৮টায় ও ৩য় জামাত সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে।

জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টার : মোহাম্মদ সেন্টারের ইমাম কাজী কায়্যূম জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে অনুমতি না পাওয়ায় ডাইভারসিটি প্লাজায় অস্থায়ী ঈদগাহে ঈদের জামাত হবে না। তার পরিবর্তে ভার্চুয়াল জামাত হবে ফেসবুকে। শুক্রবার সকাল ৯টায় এই জামাত মোহাম্মদী সেন্টার থেকে সরাসরি সম্প্রসারিত হবে লাইভস্ট্রীমে। এছাড়াও ৭২স্ট্রীটে মোহাম্মদী সেন্টারে ঈদের পরদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কোরবানির মাংস গ্রহণ করা হবে। সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত উক্ত মাংস বিলি করা হবে।

ইস্ট এলমহার্স্টের আবু হুরায়রা জামে মসজিদ : শুক্রবার ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, আর তৃতীয় জামাত-সকাল পৌনে ৯টায়। আবু হুরায়রা মসজিদের ইমাম জানান, মুসল্লি বেশি হলে আরো বেশি জামাত হবে। তিনি সবাইকে বাসা থেকে অজু করে, জায়নামাজ নিয়ে মাস্ক পরে এবং স্বাস্থ্য বিধি মেনে জামাতে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদ : এই মসজিদে ২টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সোয়া ৮টায় আর দ্বিতীয় জামাত সকাল ৯টায়। মসজিদে অজু করে, জায়নামাজ নিয়ে এবং মাস্ক পরে আসতে বলা হয়েছে।

নর্থ ব্রঙ্কস জামে মসজিদ : ব্রঙ্কসের নর্থ ব্রঙ্কস জামে মসজিদে হবে তিনটি জামাত। ১ম জামাত-সকাল ৭টায়, ২য় জামাত-সকাল পৌনে ৮টায়, ৩য় জামাত-সকাল সাড়ে ৮টায়। সকলকে মাস্ক পরে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।
আর-রহমান জামে মসজিদ, সানিসাইডঃ সানিসাইডের আর রহমান মসজিদের আয়োজনে ঈদের একটি মাত্র জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। স্কীলম্যান এভিন্যু ও ৪৩ স্ট্রীট সংলগ্ন পার্কে।

Facebook Comments

Posted ১০:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.