মঙ্গলবার ২ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বিশ্ব নেতাদের শুভেচ্ছায় সিক্ত বাইডেন-কমলা

অনলাইন ডেস্ক :   |   সোমবার, ০৯ নভেম্বর ২০২০

বিশ্ব নেতাদের শুভেচ্ছায় সিক্ত বাইডেন-কমলা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় বিশ্ব রাজনৈতিক নেতাদের অভিনন্দন বার্তায় ভাসছেন জো বাইডেন ও কমলা হ্যারিস।

বার্তা প্রেরকদের তালিকায় রয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি এক টুইট বার্তায় বলেন, অভিনন্দন জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন জেতার জন্য। যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের নারী ভাইস প্রেসিডেন্ট নির্বার্চিত হওয়া ঐতিহাসিক অর্জন। তিনি যুক্তরাষ্ট্রকে গুরত্বপূর্ণ বন্ধু দাবি করে বলেন, আমেরিকা আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু রাষ্ট্র। আবহাওয়া, বাণিজ্য ও নিরাপত্তা নিয়ে আমরা একসাথে কাজ করব।

অভিনন্দন বার্তা পাঠিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইট বার্তায় বলেছেন, আমাদের দুই দেশ ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার এবং মিত্র। আমরা এমন একটি সম্পর্ক ভাগ করি যা বিশ্ব মঞ্চে অনন্য। আমি সত্যিই আপনার দু’জনের সাথে একসাথে কাজ করার এবং এটির জন্য প্রত্যাশা করছি।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ট্যুইটারে শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘আমি অত্যন্ত গর্বের সঙ্গে আমাদের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনকে অভিনন্দন জানাচ্ছি। আমি অত্যন্ত খুশির সঙ্গে কমলা হ্যারিস ও ডাগ এমহফকেও অভিনন্দন জানাই’। ওবামার দুই মেয়াদকালে ভাইস-প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন বাইডেন। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের কথায়, ‘এ নির্বাচনের মতো অভিজ্ঞতা আগে কখনও হয়নি। আমেরিকা এত বেশি মানুষের ভোট এর আগে দেখেনি। যখন সমস্ত ভোট গোনা হয়ে যাবে, প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে একটা ঐতিহাসিক জয় হবে’।

ওবামা বলেন, ‘আমরা ভাগ্যবান জোয়ের মধ্যে প্রেসিডেন্ট হওয়ার সব যোগ্যতা আছে। উনি নিজেকে সে ভাবেই তৈরি করেছেন’। বারাক ওবামা উল্লেখ করেন, বাইডেন জানুয়ারিতে যখন হোয়াইট হাউসে প্রবেশ করবেন, তখন তাকে কিছু অপ্রত্যাশিত চ্যালেঞ্জের মুখে দাঁড়াতে হবে, যা এর আগে কোনও প্রেসিডেন্টকে করতে হয়নি। একদিকে মহামারী পরিস্থিতি, অন্য দিকে ভেঙে পড়া অর্থনীতিকে দাঁড় করাতে হবে।

এর পরেই ওবামার সংযোজন, ‘আমি সমস্ত আমেরিকাবাসীদের বলব জোকে একটা সুযোগ দিন। উৎসাহিত করুন। কারণ নির্বাচনের রেজাল্ট দেখিয়ে দিয়েছে আমাদের দেশ দুটো মতে বিভক্ত’। তিনি বলেন, ‘কমলা বা জোয়ের কাজ শুধু নয়, আমাদের নিজেদের করণীয় কাজটাও করতে হবে। আমাদের সবাইকে নিজেদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে অন্যদের কথা শুনতে হবে। একসঙ্গে এগোতে হবে’।

নরওয়ের প্রধানমন্ত্রী ইয়েন্স স্টলটেনবার্গ এক বার্তায় জো বাইডেনের ঐতিহাসিক বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রকে গুরুত্বপূর্ণ মিত্র দাবি করে বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে কাজ করার ইচ্ছা পোষণ করেছেন।
পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তনিও কোস্তার জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে আবহাওয়া ও বৈশ্বিক নিরাপত্তা এক সঙ্গে কাজ করার কথা জানিয়েছেন। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো বিপুল ভোটে জো বাইডেনের বিজয়কে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেছেন।

স্কটল্যান্ডের ফার্স্ট মন্ত্রী নিকোলা স্টারজন, গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।
জার্মানির মন্ত্রী হাইকো মাশ অভিনন্দন জানিয়ে টুইটারে বলেছেন ‘অবশেষে আমাদের কাছে সব স্পষ্ট হলো। আমরা পরবর্তী মার্কিন সরকারের সাথে কাজ করার প্রত্যাশায় রয়েছি। আমরা একটি নতুন ট্রান্স আটল্যান্টিক শুরু, একটি নতুন চুক্তির জন্য সহযোগিতায় চাই।

ভারতের প্রধান বিরোধী কংগ্রেস দলের সিনিয়র নেতা রাহুল গান্ধী বাইডেনকে অভিনন্দন জানিয়ে বলেন, আমি আত্মবিশ্বাসী যে, তার নেতৃত্বে আমেরিকা এখন বুদ্ধিমানের মতো দিকনির্দেশনা দেবে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মানাংগওয়া, প্যারিসের মেয়র আন হিডালগোসহ আরো অনেক বিশ্বনেতা জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।
ডেমোক্র্যাটদের সাবেক আরও দুই প্রেসিডেন্ট নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।

বিল ক্লিনটন টুইটে বলেন, ‘আমেরিকা কথা বলেছে এবং গণতন্ত্রের জয় হয়েছে।’ সাবেক ৪২তম এ প্রেসিডেন্টে আশা প্রকাশ করেন যে, বাইডেন ও হ্যারিস সবার জন্য কাজ করবেন এবং সবাইকে একতাবদ্ধ রাখবেন।
শনিবার এক বিবৃতিতে ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টার বলেন, তিনি ও তার স্ত্রী ডেমোক্র্যাটদের দক্ষ নির্বাচনী প্রচারণা এবং তারা দেশে যে ইতিবাচক পরিবর্তন এনেছেন তা দেখে গর্বিত। ক্লিনটন কিংবা কার্টার কেউই তাদের অভিনন্দন বার্তায় বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা উল্লেখ করেননি। সূত্র : বিবিসি, রয়টার্স।

Facebook Comments

Posted ৩:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ নভেম্বর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.