বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ওমরাহর জন্য সৌদি আরবের ফ্যামিলি ভিসা পাবেন যেভাবে

বাংলাদেশ অনলাইন :   |   সোমবার, ২১ আগস্ট ২০২৩

ওমরাহর জন্য সৌদি আরবের ফ্যামিলি ভিসা পাবেন যেভাবে

ফাইল ছবি

চলতি মৌসুমে বিদেশ থেকে প্রায় ১০ মিলিয়ন মুসলমান ওমরাহ করবেন আশা সৌদিরচলতি মৌসুমে বিদেশ থেকে প্রায় ১০ মিলিয়ন মুসলমান ওমরাহ করবেন আশা সৌদির। ছবি: এএফপি
ওমরাহ করতে ফ্যামিলি ভিসা পেতে বিদেশী নাগরিকদের জন্য পদক্ষেপ নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, ফ্যামিলি ভ্রমণ ভিসা সৌদির একজন বাসিন্দার মাধ্যমে পাওয়া যেতে পারে। অবশ্যই তাকে সুবিধাভোগীর আত্মীয় হতে হবে।

মন্ত্রণালয় উল্লেখ করেছে আবেদনকারীকে সৌদি নাগরিক বা প্রবাসী হতে হবে। মন্ত্রণালয় এক্সে লিখেছে, ভিসার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউনিফাইড ন্যাশনাল প্ল্যাটফর্ম Visa. Mofa. gov. sa-এর মাধ্যমে আবেদন করতে হবে। এরপরে, ভিসাধারীকে মক্কার গ্র্যান্ড মসজিদে যাওয়ার আগে নিশ্চিত করতে হবে যে নুসুক বা তাওয়াক্কলানা সার্ভিসেস অ্যাপের মাধ্যমে একটি ওমরাহ অ্যাপয়েন্টমেন্ট বুক করা হয়েছে।


সৌদি আরব আশা করছে যে, এক মাস আগে শুরু হওয়া এই কার্যক্রমে চলতি মৌসুমে বিদেশ থেকে প্রায় ১০ মিলিয়ন মুসলমান ওমরাহ করবেন। বর্তমানে সৌদি আরব বিদেশী মুসলমানদের ওমরাহ করতে দেশে আসার জন্য অনেক সুবিধা চালু করেছে। ব্যক্তিগত, ভিজিট এবং ট্যুরিস্ট ভিসার মতো বিভিন্ন ধরনের প্রবেশ ভিসাধারী মুসলমানদের ওমরাহ করতে এবং আল রাওদা আল শরিফা পরিদর্শনের অনুমতি দেওয়া হয়, যেখানে একটি ই বুকিং করার পরে মদিনায় নবীর মসজিদ যেখানে নবী মোহাম্মদ (সা.) এর সমাধি অবস্থিত সেখানে যেতে পারবে।

সৌদি কর্তৃপক্ষ ওমরাহ ভিসা ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ করেছে এবং ভিসাধারীদের যেকোনো স্থল, আকাশ এবং সমুদ্রের যেকোনো জায়গার মাধ্যমে রাজ্যে প্রবেশ করতে এবং যে কোনো বিমানবন্দর থেকে চলে যাওয়ার অনুমতি দিয়েছে। কর্তৃপক্ষ আরও বলেছে, উপসাগরীয় সহযোগি পরিষদের দেশগুলোতে বসবাসকারী প্রবাসীরা তাদের পেশা নির্বিশেষে ভ্রমণ ভিসার জন্য আবেদন করতে এবং ওমরাহ পালন করতে পারবেন।


এই মাসের শুরুর দিকে সৌদি আরব ভিজিট ই-ভিসা সিস্টেমে আরও আটটি দেশ যুক্ত করেছে, তাদের নাগরিকদের ওমরাহ এবং পর্যটনের জন্য রাজ্যে আসার অনুমতি দিয়েছে, যার ফলে যে সব দেশের নাগরিকদের এই প্রবেশ পরিষেবাতে অনুমতি রয়েছে তাদের মোট সংখ্যা ৫৭ তে উন্নীত হল। কর্তৃপক্ষ আরও জানিয়েছে, শেনজেন, ইউএস এবং ইউকে ভিসাধারীরাও সৌদি আরবে আগমনের আগে নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ এবং আল রাওদা আল শরিফায় যাওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।


Posted ১১:০৩ পূর্বাহ্ণ | সোমবার, ২১ আগস্ট ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.