শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

পবিত্র ঈদুল আজহা ২৮ জুন বুধবার, ঈদের জামাত কখন কোথায়

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২২ জুন ২০২৩

পবিত্র ঈদুল আজহা ২৮ জুন বুধবার, ঈদের জামাত কখন কোথায়

পবিত্র ঈদুল আজহা। আগামী ২৮ জুন বুধবার যুক্তরাষ্ট্রসহ সমগ্র উত্তর আমেরিকায় উদযাপিত হবে। গত ১৮ জুন জিলহজ্জ্ব মাসের চাঁদ দেখা দিয়েছে। আরবি বর্ষ পঞ্জী অনুসারে জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা। এর আগের দিন ৯ জিলহজ্ব অনুষ্ঠিত হবে পবিত্র হজ্ব। গত তিন বছর ধরে বিশ্বব্যাপী করোনা মহামারীর পরিস্থিতি চলার পর এবারই পবিত্র হজ্ব পালনে স্বাস্থ্য বিষয়ক বাড়তি বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে এবং বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসলিম মক্কানগরীতে উপস্থিত হয়েছেন। আরাফাতের ময়দানে লক্ষ লক্ষ মুসলমান এবার পারছেন একত্রিত হতে। সারা বিশ্বের মুসলমানদের মধ্যেও ঈদুল আজহা উদযাপনে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে।

যুক্তরাষ্ট্রে প্রায় আড়াই হাজার মসজিদে ও অনেক সিটিতে খোলা মাঠে অনুষ্ঠিত হবে এবার ঈদের জামাত। ঈদুল আজহা উদযাপনের একটি অংশ পশু কোরবানি। নিউইয়র্ক সিটির গ্রোসারিগুলোতে গতবছর কোরবানীর অর্ডার বেশ ভালো পড়েছিল। এবার কোরবানির উৎসাহ আরো বেশি পরিলক্ষিত হয়েছে। গ্রোসারিগুলোতে কোরবানির অর্ডার পড়ছে আশাতীত। অনেকে আপস্টেটে ও নিউ জার্সির গরুছাগলের ফার্মগুলোতে গিয়েও কোরবানি করার নিয়ত করেছেন। তারপর নিউইয়র্কের মুসলিম কমিউনিটি প্রস্তুত ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করে নিতে।


বিভিন্ন মসজিদে ঈদুল আজহা জামাতের সময় সূচী

জ্যামাইকা মুসলিম সেন্টার (৮৫-৩৭, ১৬৮ স্ট্রীট জ্যামাইকা)


ঈদের জামাত আগামী ২৮ জুন বুধবার সকাল ৮টজটায় জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এবারও খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ এবং ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) বিশাল ঈদের জামাত আয়োজন করা হবে। মুসল্লিদের জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য জেএমসি কতৃর্পক্ষ আহবান জানিয়েছেন। জামাতের স্থানে পার্কিং এর বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল সাড়ে ৮টায়, ৯টায় এবং ১০টায় মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্যামাইকা মুসলিম সেন্টারের সেক্রেটারি। মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। যোগাযোগঃ ৭১৮-৭৩৯-৩১৮২।

আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪ হিলসাইড এভিন্যু, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩২)


আগামী ২৮ জুন বুধবার ২০২৩ মসজিদ আল আরাফার উদ্যোগে সুজান বি এন্থনী স্কুলের (আই্ এস -২৩৮, ৮৮-১৫, ১৮২ স্ট্রিট, জ্যামাইকা নিউইয়র্ক-১১৪৩২, এফ ট্রেন এর লাস্ট স্টপ এর পার্শ্বে) মাঠে বিশাল একটি ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদে ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা এবং ১০টায় অনুষ্ঠিত হবে। মুসল্লিদের জায়নামাজ সাথে আনতে হবে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদের সেক্রেটারি তরিকুল ইসলাম। মসজিদ কমিটি: ৭১৮-৩০৬-৭৩৭০।

দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫)

আগামী ২৮ জুন বুধবার জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা এবং ১০টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।

আমেরিকান মুসলিম সেন্টার (এএমসি)

এএমসি’র উদ্যোগে ঈদুল আজহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম, ২য় ও ৩য় জামাত মসজিদের ভিতরে অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৬:০০টায়, ৭টায় এবং সকাল ৮টায়। ৪র্থ এবং ৫ম জামাত হবে মসজিদের সামনে রুফুস কিং পার্কে যথাক্রমে সকাল ৯টায় এবং ১০টায়। জামাতে শরীক থাকবেন কমিউনিটির স্বনামধন্য উলামায়ে কেরাম এবং কমিউনিটির বিশিষ্ট নেতৃবৃন্দ। বিগত কয়েক বছর ধরে অনুষ্ঠিত এই ঈদের জামাত নিউইয়র্কের অন্যতম বৃহৎ ঈদ জামাত।

মসজিদ মিশন সেন্টার (হাজী ক্যাম্প মসজিদ-৮৭-২৬, ১৭৫ স্ট্রিট, জ্যামাইকা)

মসজিদ মিশন সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল আজহার ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, ২য় জামাত ৮টায়, ৩য় জামাত-৯টায় অনুষ্ঠিত হবে।

রিয়াজুল জান্নাহ ইসলামিক সেন্টার

রিয়াজুল জান্নাহ ইসলামিক সেন্টার ইনকের উদ্যোগে জ্যামাইকার মারকোনি পার্কে পিএস-৪৮-এ সকাল ৮:৩০ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এটি ১৫৭ স্ট্রিট এবং ১০৮ অ্যাভিনিউয়ে।

আল আমিন জামে মসজিদ (এস্টোরিয়া)

এস্টোরিয়া আল আমিন জামে মসজিদ উদ্যোগে পবিত্র ঈদুল আজহার ১টি জামাত হবে (৩৬ ও ৩৭ এভিনিউর মাঝে)। তবে বৃষ্টি হলে মসজিদের ভেতরে ৩টি জামাত ৭:০০টা, ৮:০০টা ও ৯:০০টায় অনুষ্ঠিত হবে। মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। তৃতীয় জামাতে মহিলারা অংশগ্রহণ করতে পারবেন। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, নামাজে অংশগ্রহণকারীদের জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে।

জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার

জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টারের উদ্যোগে ঈদের ৫টি জামাত হবে। জামাত অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায়। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, ২য় জামাত-৮টায়, ৩য় জামাত-৯টায়, ৪র্থ জামাত-১০টায় এবং ৫ম জামাত সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। পুরুষদের পাশাপাশি নারী ও শিশুদের জন্য নামাজের ব্যবস্থা রাখা হয়েছে।

আল ফুরকান মসজিদ

ওজন পার্কের আল ফরুকান মসজিদে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে ৭৭ এন্ড গ্লেনমোর এভিনিউ, ওজন পার্কে নামাজের ব্যবস্থা করা হয়েছে। দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৮:০০টায়, দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯:০০টায়। বৃষ্টি হলে মসজিদে নামাজের ব্যবস্থা রেখেছি। বৃষ্টি হলে চারটি জামাত হবে। প্রথম জামাত সকাল ৮:০০টা, দ্বিতীয় জামাত ৮:৩০, তৃতীয় জামাত সকাল ৯:০০টা, চতুর্থ জামাত সকাল ৯:৩০ এ অনুষ্ঠিত হবে।

আল কুবা ইসলামিক সেন্টার অব জ্যামাইকা

আল কুবা ইসলামিক সেন্টার অব জ্যামাইকার উদ্যোগে সাউথ জ্যামাইকার পিএস-৫০ স্কুলের মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সকাল ৮:০০টায় একটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ঈদের জামাত হবে তিনটি। সেক্ষেত্রে প্রথম জামাত হবে সকাল ৭:৩০টায়, দ্বিতীয় জামাত সকাল ৮:৩০ এবং ৩য় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯:৩০।

বায়তুল জান্নাহ জামে মসজিদ ব্রুকলীন

ব্রুকলিনে বায়তুল জান্নাহ জামে মসজিদ অ্যান্ড মুসলিম কমিউনিটি সেন্টারের উদ্যোগে ব্রুকলিনের ৫৬৯ মাকডোনাল্ড অ্যাভিনিউ সিটিতে খোলা রাস্তায়। ঈদের জামাত হবে দু’টি। একটি হবে মসজিদের ভেতরে। যারা কোরবানি দেবেন, তাদের জন্য এই জামাতের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া একটি জামাত হবে খোলা স্থানে। এটি হতে পারে সকাল ৮:৩০মিনিটে অথবা সকাল ৯:০০টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে ঈদের জামাত হবে পরপর ৫টি। এ ক্ষেত্রে নামাজ শুরু হবে সকাল ৬:৩০টায়।

উডসাইড বায়তুল জান্নাহ মসজিদ

উডসাইড বায়তুল জান্নাহ মসজিদে ঈদুল আজহার দুই থেকে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ কর্তৃপক্ষ যদি মসজিদের সামনে নামাজ আদায় করার অনুমতি পায় তাহলে দুটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায় ও সকাল সাড়ে ৮টায়। প্রতিকূল আবহাওয়ায় এবং রাস্তায় যদি নামাজ আদায়ের অনুমতি না পাওয়া যায়, তাহলে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টায়, সকাল আটটায় এবং শেষ জামাত হবে সকাল ৯টায়। শেষ জামাতে মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে।

ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার (৯৫-০১ ২৪ এভিনিউ, ইষ্ট এলমহার্ষ্ট, নিউইয়র্ক ১১৩৬৯)

আগামী ২৮ জুন বুধবার ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে ১টি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এটি হবে পিএস-১২৭ স্কুল প্লে-গ্রাউন্ডে। তবে বৃষ্টি হলে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮:০০টায় এবং সকাল ৯:০০টায়।

ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ

ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে খোলা আকাশের নিচে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। এটি হবে পিএস ১০৬ স্কুলের প্লে গ্রাউন্ডে। নামাজের সময় নির্ধারণ করা হয়েছে সকাল ৮:৩০টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে ঈদের জামাত হবে তিনটি।

বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার

ব্রঙ্কসের বায়তুল ইসলাম কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের জামাত শুরু হবে সকাল ৮:৩০ মিনিটে।

দারুল উলুম নিউইয়র্ক

এর ঈদ জামাত সকাল ৮টায় পার্কিং লটে অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে মসজিদেও ভেতওে জামাতটি অনুর্ষ্ঠিত হবে। ওজন পার্কের বড় জামাত অনুষ্ঠিত হবে আল আমান মসজিদে। এছাড়াও ওজন পার্কের ফুলতলী জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। জ্যাকসন হাইটসে আল-নূর ইসলামিক সেন্টার, আল নূর ইসলমিক সেন্টার শরীয়া বোর্ড নিউইয়র্ক, নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার, পার্কচেস্টার জামে মসজিদ, বাংলা বাজার জামে মসজিদ, বাংলাদেশ মুসলিম সেন্টার, মোহাম্মদী সেন্টার,দারুস সালাম, দারুল উলুম, ইকনা মসজিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও বিভিন্ন এলাকার বিভিন্ন মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

Posted ৩:২২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ জুন ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.