বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্ক সিটিতে ইনডোর মাস্ক পরার পরামর্শ

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

নিউইয়র্ক সিটিতে ইনডোর মাস্ক পরার পরামর্শ

করোনা ভ্ইারাসের ওমিক্রন ভেরিয়েন্টের সাব ভেরিয়েন্টের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ নিউইয়র্কারদের প্রতি আহবান জানিয়েছে ইনডোরে মেডিকেল মাস্ক ব্যবহারসহ অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা অনুসরণের জন্য। সিটির হেলথ কমিশনার আগামী দিনগুলোতে সিটিবাসীকে চরম সতর্কতামূলক ব্যবস্থার মধ্যে থাকার পরামর্শ দিয়েছেন। যারা অসুস্থ, শিশুসহ যারা ভ্যাকসিন নেননি তাদের প্রতি সতর্কতা জোরদার করার আহবান জানান হয়েছে। এবং যদি সম্ভব হয় তাহলে ইনডোরেও অপ্রয়োজনীয় জনসমাবেশ বন্ধ করার জন্যও আহবান জানান হয়েছে।

সিটি মেয়র এরিক অ্যাডামস করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি রোধ করার পদক্ষেপ হিসেবে স্কুলে শিক্ষার্থীসহ সকলকে মাস্ক ব্যবহার করতে বলেছেন এবং রেস্টুরেন্ট ও থিয়েটারে প্রবেশ করতে হলে ভ্যাকসিনেশন হয়েছে কিনা তা পরীক্ষা করতে বলেছেন, যা সিটিতে সংক্রমণ হ্রাসের পরিপ্রেক্ষিতে প্রত্যাহার করা হয়েছিল। তিনি অত্যন্ত নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানান। যদিও তিনি বলেছেন যে, এই পর্যায়ে আমরা মাস্ক পরিধান করাকে বাধ্যতামূলক করছি না। সিটির হাসপাতালগুলোতে এখনও করোনা সংক্রমিত রোগীর ভিড় তেমন আশঙ্কাজনকভাবে বাড়েনি এবং আমাদের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে আশঙ্কাজনক পরিস্থিতি মোকাবিলার করার জন্য। আমাদের এ সময়ের প্রধান কাজ হচ্ছে সিটিবাসীকে সতর্ক করা, তারা যখন সামাজিক কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করেন তখন যাতে অবশ্যই মাস্ক ধারণ করেন। মেয়র আরও বলেন, যদি এমন পরিস্থিতি হয় যে হাসপাতালগুলোতে ইমার্জেন্সি চলছে, অথবা হাসপাতাল পরিচালনাকারী আমাদের ডাক্তাররা বলছেন যে আমাদের কী করা প্রয়োজন, আমি তাদের পরামর্শ অনুযায়ী চলবো এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


নিউইয়র্ক সিটিতে দুই বছর পর পরিস্থিতি যখন কোভিড ১৯ পূর্ব সময়ের মতো স্বাভাবিক হয়ে আসছিল এবং সিটির অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো স্বাভাবিক কাজকর্ম শুরু করেছিল, ঠিক তখনই সিটি কর্তৃপক্ষ সিটিবাসীকে মাস্ক ধারণের পরামর্শ দিচ্ছে। সিটির অধিকাংশ অফিসে মাস্কের প্রয়োজন কয়েক মাস আগেই শেষ হয়ে গিয়েছিল, কিন্তু সিটির স্বাস্থ্য নির্দেশনায় এখন অফিসের সভাকক্ষ, রেস্টরুম, এলিভেটর ও করিডোরে মাস্ক ব্যবহার করতে বলা হচ্ছে এবং সাধারণ মাস্কের পরিবর্তে মেডিকেল গ্রেডের মাস্ক ব্যবহারের পরামর্শ প্রদান করা হচ্ছে, এমনকি যারা ভ্যাকসিন নেওয়া সম্পন্ন করেছে, তাদের ক্ষেত্রে এ পরামর্শ প্রযোজ্য। মাস্ক ম্যান্ডেট ফিরিয়ে আনার কারণ হিসেবে বর্তমানে সিটিতে প্রতি সপ্তাহে প্রতি এক লাখ মানুষের মধ্যে ২০০ জনের সংক্রমণ এবং প্রতি এক লাখে দশ জনের হাসপাতালে ভর্তির কারণ দেখানো হয়েছে। নিউইয়র্কে এখন ভাইরাস সংক্রমণ লেভেলের চতুর্থ পর্যায়ে রয়েছে এবং হাসপাতালের সামর্থ্যের ৯০ শতাংশে ওঠলে পরিস্থিতিকে শোচনীয় বলে বিবেচনা করা হবে।

গত রোববার পর্যন্ত নিউইয়র্ক স্টেটে করোনা ভাইরাসে দৈনিক ২২ জন করে মৃত্যু রেকর্ড করা হয়েছে, যা এর আগের দুই সপ্তাহের গড়ের চেয়ে ২৭ শতাংশ বেশি। গত জানুয়ারিতে নিউইয়র্ক স্টেটে দৈনিক গড়ে মারা গেছে ২০০ জন করে। গত রোববার নিউইয়র্ক সিটির হাসপাতালগুলোতে ৭১৪ জন করোনা ভাইরাস সংক্রমিত রোগী ভর্তি হয়েছে। ২০২০ সালের এপ্রিল মাসে প্রথম দফার চরম অবস্থায় একদিনে সর্বোচ্চ ১৮ হাজার করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। স্টেটের বৃহত্তম হাসপাতাল সিস্টেম নর্থওয়েল হেলথ, যারা ২১টি হাসপাতাল পরিচালনা করে তারা গত সোমবার ৩০০ করোনা ভাইরাস সংক্রমিত রোগীর চিকিৎসা দিয়েছে, যাদের প্রায় অর্ধেক অন্যান্য রোগের লক্ষণ নিয়ে ভর্তি হয়েছিলেন, কিন্তু হাসপাতলে আনার পর করোনা টেস্ট করে পজিটিভ পাওয়া গেছে।


advertisement

Posted ৭:১৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.