বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্ক স্টেট প্রাইমারি নির্বাচন ২৮ জুন, গভর্নর পদে ক্যাথি হকুল এগিয়ে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২

নিউইয়র্ক স্টেট প্রাইমারি নির্বাচন ২৮ জুন, গভর্নর পদে ক্যাথি হকুল এগিয়ে

গভর্নর ও লেফটেন্যান্ট গভর্নর ছাড়াও ইউএস সিনেট, স্টেট এক্সিকিউটিভ, স্টেট অ্যাসেম্বলির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে ২৮ জুন, মঙ্গলবার। একই দিন বিচারক ও রাজনৈতিক দলীয় বিভিন্ন পদে নির্বাচন করবেন ডেমোক্রেট ও রিপাবলিক পার্টির নিবন্ধিত ভোটারগণ। গত ৭ এপ্রিল ছিলো ২৮ জুন অনুষ্ঠেয় প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মনোনয়ন দাখিলের শেষ দিন। এসব পদে চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে ৮ নভেম্বর, ২০১২। নিউইয়র্ক সিটিতে ইতোমধ্যেই ১৮ জুন থেকে শুরু হয়েছে অগ্রিম ভোট গ্রহণ। যা চলবে ২৬ জুন পর্যন্ত। প্রাইমারি নির্বাচনে ভোট গ্রহণ চলবে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। অ্যাবসেন্টি বা ডাকযোগে ভোট পৌছানোর শেষ তারিখ ২৮ জুন।

নিউইয়র্ক ডেমোক্র্যাটিক প্রাইমারিঃ আসন্ন প্রাইমারিতে ডেমোক্র্যাটিক পার্টি থেকে গভর্নর পদে লড়ছেন তিনজন প্রার্থী। এরা হলেন বর্তমান গভর্নর ক্যাথি হকুল, কংগ্রেসম্যান টম শোয়াজি ও নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট জোমানে উইলিয়াম। প্রাইমারিতে লড়াকু এ তিন প্রার্থীর মধ্যে এগিয়ে আছেন বর্তমান গভর্নর ক্যাথি হুকুল। গত বছরের ২৪আগষ্ট তিনি স্থলাভিষিক্ত হন গভর্নর এন্ড্র ক্যুমোর। এর আগে তিনি নিউইয়র্ক স্টেটের ৭৭তম লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্ব পালন করছিলেন। ২০২৩ সালের ১ জানুয়ারি শেষ হবে তার বর্তমান মেয়াদকাল। ক্যাথি হকুল ইউএস হাউস রিপ্রেসেন্টটিভ হিসেবে দায়িত্ব পালন করেন ২০১১-২০১২ সালে। আপস্টেট নিউইয়র্কের বাফেলোতে জন্মগ্রহণকারী ক্যাথি হকুল এটর্নী হিসেবে কর্মজীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। এ্যারি কাউন্টি ক্লার্কের দায়িত্বও পালন করেন ক্যাথি হকুল লেঃ গভর্নর হিসেবে তিনি নির্বাচিত হন ২০১৪ সালে। ক্যাথি হকুলকে নিউইয়র্ক স্টেট ডেমোক্র্যাটিক পার্টি গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছে। এছাড়া ইউএস হাউজ ডেলিগেশন, ৭৭ জন স্টেট আইন প্রণেতা ও নিউইয়র্ক সিটি মেয়র সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতা ও প্রতিষ্ঠান ক্যাথি হকুলকে সমর্থন জানিয়েছেন। তার নির্বাচন প্রচারণা তহবিলেও রয়েছে মোটা অংকের অর্থ। প্রচার প্রচারণায়ও এগিয়ে আছেন তিনি। নিউইয়র্ক স্টেটের প্রথম এই মহিলা গভর্নরের প্রতি আপস্টেট নিউইয়র্কবাসী ডেমোক্র্যাট ভোটারদের রয়েছে বিশেষ সহানুভূতি ও সমর্থন। সবকিছু মিলিয়ে প্রতিদ্বন্দ্বি দুই প্রার্থীর চেয়ে বড় ধরণের ব্যবধানে ক্যাথি হকুল এগিয়ে আছেন বলে সর্বশেষ প্রকাশিত জনমতে জানা গেছে।


অপরদিকে ক্যাথি হকুলের সম্ভাব্য নিকটতম প্রার্থী নিউইয়র্ক থার্ড কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট লং আইল্যান্ডের নাসাউ কাউন্টির কংগ্রেসম্যান টম শোয়াজি। এই পদে তিনি ২০১৭ এর জানুয়ারি থেকে দায়িত্বরত আছেন, থাকবেন ২০২৩ সালের ৩ জানুয়ারি পর্যন্ত। টম শোয়াজি এর আগে ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত নাসাউ কাউন্টি এক্সিকিউটিভের দায়িত্ব পালন করেন। সার্টিফাইড পাবলিক একাউন্ট্যান্ট ও আইন পেশায় অভিজ্ঞ টম শোয়াজি গ্লেন কোভ’র মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেন ১৯৯৪ থেকে ২০০১ সাল পর্যন্ত। নিজ দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে সমর্থন না পাওয়ায় অনেকটাই পিছিয়ে আছেন নির্বাচনে দৌড়ে। নিউইয়র্ক স্টেট গভর্নর পদে ডেমোক্র্যাট দলীয় তৃতীয় প্রার্থী হচ্ছেন নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট জোমানে উইলিয়াম। ওয়ার্কিং ফ্যামিলিজ পার্টির প্রতিনিধ জোমানে উইলিয়াম নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট ৪৫ এর দায়িত্বে ছিলেন ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত। ২০১৯ সালের মার্চ থেকে তিনি সিটির বর্তমান পদে আসীন আছেন।
রিপাবলিকান দলীয় প্রাইমারিঃ

নিউইয়র্ক স্টেট গভর্নর পদে রিপাবলিকান দলীয় প্রার্থীদেরও প্রাইমারী অনুষ্ঠিত হবে ২৮ জুন। প্রাইমারি এ নির্বাচনে রিপাবলিকান চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন-রব এ্যাস্টিরিনো, যিনি ২০১৪ সালে একই পদে নির্বাচন করে পরাজিত হন। ২০০৯ সালে তিনি ওয়েস্টচেস্টার কাউন্টির এক্সিকিউটিভে দায়িত্বপ্রাপ্ত হন।


রিপাবলিকান দ্বিতীয় প্রার্থী হলেন-নিউইয়র্ক সিটির সাবেক মেয়র জুলিয়ানীর পুত্র এন্ড্র জুলিয়ানী। তৃতীয় প্রার্থী নিউইয়র্ক ফার্স্ট কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত কংগ্রেসম্যান লী জেলডিন। তিনি ২০১৫ এর ৩ জানুয়ারি থেকে এই আসনে প্রতিনিধিত্ব করেছেন। রিপাবলিক্যান দলীয় চতুর্থ প্রার্থী হচ্ছেন ল্যারীশার্প। ২৮ জুন অনুষ্ঠেয় প্রাইমারী বিজয়ী ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলীয় প্রার্থীদ্বয় আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অবর্তীর্ন হবেন। তবে অধিকাংশ আসনে চূড়ান্ত বিজয় ডেমোক্র্যাট প্রার্থীর জন্যই অপেক্ষা করছে। যেহেতু নিউইয়র্ক স্টেটে এবার ডেমোক্র্যাট দলীয় প্রার্থীই এগিয়ে আছেন জন সমর্থনের দিক থেকে।

লেফটেন্যান্ট গভর্নর প্রার্থী-


আগামী ২৮ জুন অনুষ্ঠেয় ডেমোক্র্যাটিক প্রাইমারীতে লেফটেন্যান্ট গভর্নর পদে লড়ছেন তিনজন। এরা হলেন-বর্তমান লেঃ গভর্নর অ্যান্টোনিও ডেলগাডো এ বছরের ২৫মে, থেকে তিনি এই পদে অধিষ্ঠিত আছেন। তার মেয়াদ শেষ হবে ১ জানুয়ারি ২০২৩। দ্বিতীয় প্রার্থী হলেন এনা মারিয়া আর্চিলা। ডেমোক্র্যাট দলীয় ওয়ার্কিং ফ্যামিলিজ গ্রুপের সমর্থিত প্রার্থী তিনি। তৃতীয় প্রার্থী হলেন ডায়ানা রেয়ানা। তিনি নিউইয়র্ক সিটি কাউন্সিলের সাবেক মেম্বার।

নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলী প্রাইমারী নির্বাচন : নিউইয়র্ক স্টেট সরকারের আইন সভার নিম্নকক্ষ হলো নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি। দু’বছর মেয়াদী এ অ্যাসেম্বলির মোট সদস্য সংখ্যা ১৫০ জন। এই পদে যে কেউ যতবার খুশী নির্বচনে অংশ নিতে পারেন। নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিতে বর্তমানে ডেমোক্র্যাটিক পার্টি সংখ্যা গরিষ্ঠ। তাদের সদস্য সংখ্যা ১০৬ জন। পক্ষান্তরে রিপাবলিকান অ্যাসেম্বলি সদস্য মোট ৪৩ জন। বাকি একজন স্বতন্ত্র সদস্য। প্রতি দু’বছর অন্তর অনুষ্ঠিত নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলির এবারের নির্বাচন ৮ নভেম্বর, ২০২২। এর আগে ২৮ জুন অনুষ্ঠিত হবে প্রাইমারি নির্বাচন। ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় দলের প্রার্থীরা প্রাইমারীতে অংশ নিবেন। প্রায় প্রতিটি অ্যাসেম্বলি ডিস্ট্রিক্টেই প্রাইমারীতে নিজদলীয় প্রার্থীদের সাথে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হবেন তারা।

advertisement

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.