শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বাংলাদেশ সোসাইটির বর্ণিল অভিষেক

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

বাংলাদেশ সোসাইটির বর্ণিল অভিষেক

অভিষেক অনুষ্ঠানে নব নির্বাচিত কমিটির সাথে ট্রাস্টি বোর্ড সদস্য ও অতিথিবৃন্দ। 

বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত কর্মকর্তারা শপথ নিয়েছেন। উডসাইডের গুলশান টেরেসে গত ৩১ অক্টোবর সংগঠনের অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করান বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক সভাপতি এম. আজিজ। অভিষেকে প্রধান অতিথি নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। গত ১৮ সেপ্টেম্বর রোববার অনুষ্ঠিত নির্বাচনে দুই বছর মেয়াদে নির্বাচিত নতুন কমিটির সভাপতি হয়েছেন আব্দুর রব মিয়া। সাধারণ সম্পাদক পুননির্বাচিত হয়েছেন রুহুল আমিন সিদ্দিকী। এই নির্বাচনে সবকটি পদে বিপুল ভোটে সবকটি পদে জয়লাভ করে রব-রুহুল প্যানেল। নতুন কমিটির অভিষেক দায়িত্ব গ্রহণের মাধ্যমে বাংলাদেশ সোসাইটি আবারো গতিশীলতার পথে ফিরে এলো বলে মনে করা হচ্ছে।


তিন পর্বের অনুষ্ঠানে প্রথম পর্বে ছিল শপথ গ্রহণ, দ্বিতীয় পর্বে ছিল আলোচনা এবং শেষ পর্বে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। সংগঠনের বিদায়ী ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদারের সভাপতিত্বে প্রথম পর্বে অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন অভিষেক কমিটির সদস্য সচিব সারোয়ার খান বাবু।


প্রধান অতিথি কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশিদের স্ব স্ব সংগঠনে দক্ষ নেতৃত্ব দেওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমেরিকার মূলধারার রাজনীতিকদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের সম্পর্কোন্নয়ন সময়ের দাবিতে পরিণত হয়েছে। বাংলাদেশ সোসাইটি ছোট বড় সব সংগঠনকে ঐক্যবদ্ধ করে যে কোনো স্থানে যে কোনো বিষয়ে দাবি তুললে তা জোরালো দাবি হিসেবে দেখা দেবে। কনসাল জেনারেল বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ সোসাইটি বিশেষভাবে অবদান রাখছে। এখন সময় এসেছে নতুন অভিবাসী বাংলাদেশিদের কাজ ও উচ্চশিক্ষার পথ প্রদর্শক হিসাবে বাংলাদেশ সোসাইটির দায়িত্বশীল ভূমিকা রাখার। ছাড়াও প্রথম পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন বিশেষ অতিথি শিকাগোতে বাংলাদেশের অনারারি কনসাল মনির চৌধুরী, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. আজিজ, নির্বাচন কমিশনের চেয়ারম্যান অ্যাডভোকেট জামাল আহমেদ জনি, পুনর্নির্বাচিত সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী এবং অভিষেক কমিটির আহ্বায়ক ও বিদায়ী কমিটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী। প্রথম পর্বে নবনির্বাচিত কোষাধ্যক্ষ নওশেদ হোসেনের কাছে বাংলাদেশ সোসাইটির আর্থিক হিসাব বুঝিয়ে দেন বিদায়ী কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী। এছাড়া নবনির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়ার কাছে দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার।


দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন নবনির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়া। এই পর্ব পরিচালনা করেন পুনর্নির্বাচিত সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী। তাকে সহযোগিতা করেন বিদায়ী কমিটির কার্যকরী সদস্য ও অভিষেক কমিটির সদস্য সচিব সারোয়ার খান বাবু।

দ্বিতীয় পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন ডেমোক্রেট লিডার ও ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী, ইমিগ্র্যান্ট এল্ডার হোম কেয়ারের প্রেসিডেন্ট ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ, বাংলা সিডিপ্যাপ ও আলেগ্রা হোম কেয়ারের প্রেসিডেন্ট মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, গোল্ডেন এজ হোমকেয়ারের প্রেসিডেন্ট ও মূলধারার রাজনীতিক শাহ নেওয়াজ, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ ও মুজিব উর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, আতাউর রহমান সেলিম প্রমুখ।

অনুষ্ঠানে নিউইয়র্ক স্টেটের অ্যাসেম্বলি সদস্য জেনিফার রাজকুমারের পক্ষ থেকে নবনির্বাচিত কর্মকর্তাদের সাইটেশন প্রদান করা হয়। এর আগে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত, দোয়া ও মোনাজাত করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব ও পেশ ইমাম মাওলানা মির্জা আবু জাফর বেগ। এছাড়া অনুষ্ঠানে পবিত্র গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠ করা হয়। এরপর বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।


অনুষ্ঠানের শেষ পর্বে সঙ্গীত পবিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, চন্দ্রা রায় ও অন্যরা। এই পর্বটি যৌথভাবে পরিচালনা করেন বিদায়ী সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায় চৌধুরী ও নবনির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ লিপি।

অভিষেক উপলক্ষে ‘নবজাগরণ’ নামে তথ্যবহুল একটি স্মরণিকা প্রকাশ করা হয়। এটি সম্পাদনা করেন বিদায়ী কমিটির সাহিত্য সম্পাদক নাসির হোসেন। ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন সোসাইটির পুনর্নির্বাচিত প্রচার ও জনসংযোগ সম্পাদক রিজু মোহাম্মদ। এটি উৎসর্গ করা হয়েছে বিদায়ী কমিটির সভাপতি কামাল আহমেদ, সহ-সভাপতি আবুল খায়ের ও কার্যকরী সদস্য আজাদ বাকিরকে। যারা অভিষিক্ত হলেন- সভাপতি আব্দুর রব মিয়া, সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দীন দেওয়ান, সহ-সভাপতি ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সহ-সাধারণ সম্পাদক আমিনুল চৌধুরী, কোষাধ্যক্ষ নওশেদ হোসেন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভুঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ লিপি, জনসংযোগ ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ টিপু খান, সাহিত্য সম্পাদক ফয়সল আহমদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, স্কুল ও শিক্ষা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য, কার্যকরী সদস্য ফারহানা চৌধুরী, আক্তার হোসেন বাবুল, আবুল বাশার ভূইয়া, সাদী মিন্টু, সুশান্ত দত্ত ও শাহ মিজানুর রহমান। বাংলাদেশি কমিউনিটির সর্বস্তরের মানুষের উপস্থিতিতে তিল ধারণের ঠাঁই ছিল না অনুষ্ঠানস্থলে।

advertisement

Posted ১২:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.