রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যুক্তরাষ্ট্রে ইউক্রেন যুদ্ধের তথ্য ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ১

বাংলাদেশ অনলাইন :   |   শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩

যুক্তরাষ্ট্রে ইউক্রেন যুদ্ধের তথ্য ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ১

ইউক্রেন যুদ্ধের তথ্য ফাঁসের অভিযোগে এফবিআই ১৩ এপ্রিল বিমানবাহিনীর সদস্য জ্যাক টেইসেইরাকে ম্যাসাচুসেটসের নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করেছে। ছবি : রয়টার্স

ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত তথ্য ফাঁস করার অভিযোগে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস থেকে ২১ বছরের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বিমানবাহিনীতে কর্মরত। ১৩ এপ্রিল (বৃহস্পতিবার) নিজ বাড়ি থেকে জ্যাক টেইসেইরা নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে এফবিআই। এর আগে বাড়িতে রীতিমতো তল্লাশি চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রচুর অস্ত্র নিয়ে এফবিআই এজেন্টরা প্রথম বাড়িটি ঘিরে ফেলে। এর কিছুক্ষণের মধ্যেই শর্টস ও টি-শার্ট পরে ওই ব্যক্তিকে বেরিয়ে আসতে দেখা যায়।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড অল্প সময়ের মধ্যেই খবরের সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, গ্রেপ্তার হওয়া জ্যাক টেইসেইরা ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত বেশ কিছু তথ্য ফাঁস করে দেন। সেই অভিযোগেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এই ধরনের তথ্য ফাঁস করা গর্হিত অপরাধ বলে জানান অ্যাটর্নি জেনারেল।


সূত্রের বরাতে সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ছদ্মনামে একটি কম পরিচিত সামজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতেন জ্যাক। সেখানে তার নাম ছিল ওজি। ওই গ্রুপেই এক ব্যক্তির কাছে বেশ কিছু তথ্য ফাঁস করেন তিনি। সব মিলিয়ে প্রায় ৫০ পাতার তথ্য তিনি ফাঁস করেছেন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এর আগেও ওই গ্রুপে তিনি তথ্য ফাঁস করেছেন বলে ধারণা করা হচ্ছে।

জ্যাকের ফাঁস করা তথ্য নিয়ে ইতোমধ্যে খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যম। যুদ্ধে ইউক্রেনের সেনা কতটা এগোতে পেরেছে, তাদের আর কী কী সাহায্য প্রয়োজন—এই ধরনের তথ্য যেমন আছে, তেমনই ওই ডকুমেন্টে লেখা আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঠিক কোন সময় পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন। ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত আরও বেশ কিছু তথ্য ফাঁস হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।


বিমানবাহিনীতে কর্মরত জ্যাক কেন এই তথ্য ফাঁস করলেন, তা এখনও স্পষ্ট নয়। এফবিআই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। তিনি বিমানবাহিনীর কোন উইংয়ে কী পদে কাজ করেন, তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু গ্রুপের সদস্য এই জ্যাক। ওই গ্রুপগুলোতে বন্দুক, বর্ণবাদ নিয়ে আলোচনা হয়। আরও একটি প্রশ্ন মার্কিন সংবাদমাধ্যমগুলো তুলেছে, কার কাছে এসব তথ্য ফাঁস করেছিলেন জ্যাক? প্রশাসন অবশ্য এখনও ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি।


advertisement

Posted ১২:০৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.