বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

রেন্ট স্ট্যাবিলাইজড অ্যাপার্টমেন্টের ভাড়া বাড়ছে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

রেন্ট স্ট্যাবিলাইজড অ্যাপার্টমেন্টের ভাড়া বাড়ছে

নিউইয়র্ক সিটিতে রেন্ট স্ট্যাবিলাইজড অ্যাপার্টমেন্টের ভাড়া গত প্রায় এক দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি করা হয়েছে। রেন্ট স্ট্যাবিলাইজড বাড়ি নিউইয়র্কে অ্যাফোর্ডেবল হাউজিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সিটিতে এ ধরনের বাড়ি সংখ্যা আনুমানিক দশ লাখ, যেসব বাড়ির ভাড়া নিয়ন্ত্রিত হয় সিটির হাউজিং অথরিটির রেন্ট রেগুলেশন সিস্টেমের আওতায়। এ ব্যবস্থা কীভাবে পরিচালিত হয়, সে সম্পর্কে নিউইয়র্ক টাইমসে গত ২৫ জুন একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে যে রেন্ট কন্ট্রোলড অ্যাপার্টমেন্ট কী, সর্বোচ্চ আইনানুগ রেন্ট বা সুবিধাজনত রেন্ট কেমন হতে পারে, এ ধরনের অ্যাপার্টমেন্টের ভাড়া কীভাবে বৃদ্ধি পেতে পারে।

নিউইয়র্ক সিটিতে রেন্ট কন্ট্রোল, রেন্ট স্ট্যাবিলাইজেশন সম্পর্কে খুব বেশি মানুষের স্পষ্ট ধারণা নেই। নিউইয়র্ক সিটিতে রেন্ট কন্ট্রোল ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছে ১৯২০ এর দশকে, কারণ বাড়ি মালিকদের দ্বারা ভাড়াটে উচ্ছেদ করার ঘটনা নজীরবিহীনভাবে বেড়ে গিয়েছিল এবং প্রথম বিশ্বযুদ্ধের ডামাডোলে নতুন নির্মাণ প্রকল্পের গতি মন্থর হয়ে গিয়েছিল। একই ধরনের পদ্ধতি গৃহীত হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, বিশেষ করে মুদ্রাস্ফীতির সঙ্গে লড়তে ও বাড়ির ঘাটতি মোকাবিলা করতে। যুদ্ধের পর স্টেট এবং সিটি ভাড়াটেদের রক্ষা করতে এগিয়ে এসেছিল রেন্ট কন্ট্রোলের মাধ্যমে। রেন্ট কন্ট্রোল রাজনৈতিকভাবে জনপ্রিয় হয়ে ওঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, যখন সৈন্যরা যুদ্ধ শেষে বাড়ি ফিরে আসে এবং তাদের পরিবারের জন্য বাড়ি খুঁজতে থাকে। এর ফলে বাড়ি ভাড়া বেড়ে যেতে থাকে, এবং বাড়ির ঘাটতি বাড়ে।


বর্তমানে রেন্ট কন্ট্রোলড বাড়ির সংখ্যা কমে গেছে। মাসিক ৮৫৮ ডলার ভাড়া মাঝারি আয়ের পরিবারের জন্য সিটিতে বাড়ি আছে আনুমানিক ১৬,৪০০টি। বাড়ি মালিকরা স্টেটের কাছে নিয়মিত আবেদন করে ভাড়া সমন্বয় করার জন্য এবং প্রতি দুই বছর পর ভাড়া সমন্বয় করা হয়। একটি বাড়ি বা অ্যাপার্টমেন্টের রেন্ট কন্ট্রোলড হতে ভাড়াটে বা পরিবারের সদস্যদের সেই বাড়িতে অন্ততপক্ষে ১৯৭১ সালের জুলাই মাস থেকে বসবাসের প্রমাণ দাখিল করতে হয় এবং যে ভবনে অ্যাপার্টমেন্ট এই ব্যবস্থার আওতায় আসবে সেটির নির্মাণকাল হতে হবে ১৯৪৭ সালের আগে।
কোন পরিবারের একজন সদস্য যদি সেই অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে থাকেন, তাহলে সেটি তিনি তার পরিবারের আরেকজনের দায়িত্বে ন্যস্ত করলে রেন্ট কন্ট্রোলড এর আওতায় থাকবে। অ্যাপার্টমেন্ট যদি সেই পরিবারের হাত থেকে চলে যায় বা খালি হয় তাহলে সেটি আর রেন্ট কন্ট্রোলড এর আওতায় থাকে না। সেটি রেন্ট স্ট্যাবিলাইজড ব্যবস্থার আওতায় আসে এবং তখন বাজার দর অনুযায়ী ভাড়া নির্ধারিত হয়।

দ্বিতীয় ব্যবস্থা, অর্থ্যাৎ রেন্ট স্ট্যাবিলাইজড ব্যবস্থা সাধারণত সেইসব ভবনের ক্ষেত্রে প্রযোজ্য যে ভবনে অন্তত ছয়টি ইউনি থাকে এবং সেটির নির্মাণকাল হতে হয় ১৯৪৭ থেকে ১৯৭৪ সালের মধ্যে অথবা ১৯৪৭ সালের পূর্বে। তবে শর্ত সাপেক্ষে নতুন ভবনের ক্ষেত্রেও রেন্ট স্ট্যাবিলাইজড ব্যবস্থা প্রযোজ্য হতে পারে। রেন্ট স্ট্যাবিলাইজড ভবনে মাঝারি আয়ের পরিবারের জন্য মাঝারি আকারের অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ১,৪০০ ডলার, যা অনিয়ন্ত্রিত ভাড়ার ক্ষেত্রে ১,৮৪৫ ডলার। ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত রেন্ট গাইডলাইনস বোর্ড প্রতিবছর স্থির করে যে রেন্ট স্ট্যাবিলাইজড বাড়ির ভাড়া বাড়ি মালিক কত বৃদ্ধি করতে পারবে। মেয়র বোর্ড সদস্যদের দুই থেকে চার বছরের জন্য নিয়োগ করেন। বর্তমানে নিউইয়র্ক সিটিতে প্রায় ৩,৬৪৪.০০০টি রেন্ট রেগুলেটেড ইউনিট রয়েছে, যার মধ্যে আনুমানিক ১,০০৬,০০০টি রেন্ট স্ট্যাবিলাইজড, যা সিটিতে রেন্ট রেগুলেটেড বাড়ির ২৮ শতাংশ।


advertisement

Posted ৭:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.